Maldives-India: ‘প্লিজ মলদ্বীপে আসুন’, এবার ভারতীয়দের কাছে অনুরোধ মলদ্বীপের মন্ত্রীর

Maldives-India: ভারতের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার কারণে মলদ্বীপে যাওয়া পর্যটকের সংখ্যা অনেকটাই কমেছে। এটি সে দেশের অর্থনীতিতেও প্রভাব ফেলেছে। সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে ইব্রাহিম ফয়জল এ বিষয়ে মুখ খুলেছেন।

Maldives-India: 'প্লিজ মলদ্বীপে আসুন', এবার ভারতীয়দের কাছে অনুরোধ মলদ্বীপের মন্ত্রীর
মলদ্বীপে ভিড় কমছে ভারতীয়দের।Image Credit source: Pixabay
Follow Us:
| Updated on: May 07, 2024 | 7:31 PM

মলদ্বীপ: ভারত-মলদ্বীপ সম্পর্কে চিড় ধরেছে বেশ কিছুদিন হল। বহু ভারতীয় পর্যটক মলদ্বীপকে বয়কট করার কথাও বলেছেন। তার জেরেই বড়সড় প্রভাব পড়েছে প্রতিবেশী এই দেশের পর্যটনে। ধাক্কা খেয়েছে মলদ্বীপ। এবার কার্যত ভারতীয়দের কাছে অনুরোধ জানালেন সে দেশের মন্ত্রী। ভারতীয়রা যাতে সে দেশে পর্যটক হিসেবে যান, সেই আর্জিই জানিয়েছেন মলদ্বীপের পর্যটন মন্ত্রী ইব্রাহিম ফয়জল।

ভারতের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনার কারণে মলদ্বীপে যাওয়া পর্যটকের সংখ্যা অনেকটাই কমেছে। এটি সে দেশের অর্থনীতিতেও প্রভাব ফেলেছে। সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে ইব্রাহিম ফয়জল এ বিষয়ে মুখ খুলেছেন। দেশ ও ভারতের মধ্যে ঐতিহাসিক সম্পর্কের ওপর জোর দিয়েছেন তিনি। তিনি বলেন, “আমাদের একটা ইতিহাস আছে। আমাদের নতুন সরকার ভারতের সঙ্গে একযোগে কাজ করতে চায়। আমরা সবসময় শান্তি এবং বন্ধুত্বপূর্ণ পরিবেশ রেখেছি। এখানকার মানুষ এবং সরকারও ভারতীয়দের আন্তরিকভাবে স্বাগত জানাবে।”

ইব্রাহিম ফয়জল আরও বলেন, ‘পর্যটন মন্ত্রী হিসেবে আমি চাই ভারতীয়রা দয়া করে আমাদের দেশে আসুন। আমাদের অর্থনীতি নির্ভর করছে পর্যটনের ওপর।’ সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর এক্স হ্যান্ডেলে ভারতের পশ্চিম উপকূলের লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জের ছবি এবং ভিডিয়ো পোস্ট করেছিলেন। এরপর মলদ্বীপের তিন নেতা ভারত ও প্রধানমন্ত্রী মোদীর সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেন। এরপরেই মলদ্বীপ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা যায় ভারতে। অনেক সেলিব্রিটি সহ লক্ষাধিক ভারতীয় মলদ্বীপে যাওয়ার পরিকল্পনা বাতিল করেন। অন্যদিকে, গত শুক্রবার ভারত ও মলদ্বীপ ভারতীয় সেনা প্রত্যাহারের প্রক্রিয়া নিয়ে পর্যালোচনা করেছে। ভারত ইতিমধ্যেই কিছু সেনা প্রত্যাহার করেছে।