Pak Punjab CM: পঞ্জাব প্রদেশের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম, কে তিনি?

Pakistan: পঞ্জাব প্রদেশের নব-নির্বাচিত মুখ্যমন্ত্রী তথা পিএমএল-এন সহ-সভাপতি মরিয়ম নওয়াজ বলেন যে, তাঁর নিয়োগ দেশের প্রতিটি মহিলার জন্য সম্মানের। ভবিষ্যতে নারী নেতৃত্বের ঐতিহ্য অব্যাহত থাকবে বলেও আশা প্রকাশ করেন তিনি। কর্মসংস্থান, শিক্ষা এবং স্বাস্থ্যসেবা তাঁর সরকারের প্রধান লক্ষ্য হবে বলেও জানিয়েছেন মরিয়ম নওয়াজ।

Pak Punjab CM: পঞ্জাব প্রদেশের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম, কে তিনি?
পঞ্জাব প্রদেশের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী মারিয়ম নওয়াজ। Image Credit source: AFP
Follow Us:
| Updated on: Feb 27, 2024 | 12:05 AM

পঞ্জাব: বাবা দেশের প্রধানমন্ত্রী ছিলেন। এবার মেয়ে হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ শরিফ সোমবার পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন। তিনিই পঞ্জাবের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। কেবল পঞ্জাব নন, পাকিস্তান দেশ হিসাবে স্বীকৃতি পাওয়ার পর মরিয়মই প্রথম মহিলা, যিনি কোনও প্রদেশের মুখ্যমন্ত্রী পদে অধিষ্ঠিত হলেন। আর মুখ্যমন্ত্রী পদে আসীন হওয়ার মধ্য দিয়ে মরিয়ম শরিফ পরিবারের পরবর্তী প্রজন্মের নেতা হিসেবে সাংবিধানিক পদ গ্রহণ করলেন।

এদিন পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়ে মরিয়ম নওয়াজ বলেন যে, তিনি তাঁর রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে “প্রতিশোধ” নিতে চান না। যাঁরা তাঁকে এবং তাঁর বাবা নওয়াজ শরিফ-সহ তাঁর পরিবারের সদস্যদের কারাগারে পাঠিয়েছিলেন, তাঁদের বিরুদ্ধেও কোনও বদলা নেবেন না। জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের দুর্নীতির মামলায় শরিফ পরিবারের সদস্যদের কারাগারে পাঠানোর কথা উল্লেখ করেন মরিয়ম।

পঞ্জাব প্রদেশের নব-নির্বাচিত মুখ্যমন্ত্রী তথা পিএমএল-এন সহ-সভাপতি মরিয়ম নওয়াজ বলেন যে, তাঁর নিয়োগ দেশের প্রতিটি মহিলার জন্য সম্মানের। ভবিষ্যতে নারী নেতৃত্বের ঐতিহ্য অব্যাহত থাকবে বলেও আশা প্রকাশ করেন তিনি। কর্মসংস্থান, শিক্ষা এবং স্বাস্থ্যসেবা তাঁর সরকারের প্রধান লক্ষ্য হবে বলেও জানিয়েছেন মরিয়ম নওয়াজ।