Facebook New Name: Meta না Horizon কী হবে ফেসবুকের নতুন নাম?

Facebook: সংস্থার নামই বদলে ফেলতে চলেছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট। সূত্রের খবর ইতিমধ্যেই এই বিষয়ে আলোচনা শুরু হয়েছে। সম্ভবত আগামী সপ্তাহেই নতুন নামের কথা ঘোষণা করতে পারেন ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ।

Facebook New Name: Meta না Horizon কী হবে ফেসবুকের নতুন নাম?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 12:44 AM

নয়া দিল্লি: নাম বদলে ফেলবে ফেসবুক (Facebook)। এমন খবর প্রকাশ্যে আসার পর শুরু হয়োছো জোর জল্পনা। কী হবে নতুন নাম, তা নিয়ে নেট দুনিয়ায় শুরু হয়েছে চর্চা। কেউ বলছেন ফেসবুকের নতুন নাম হতে পারে ‘এফবি’, অর্থাৎ যে নামে সবাই ডাকে এই স্যোশাল মিডিয়া (Social Media) প্লাটফর্ম। তবে দ্য ভার্জ (The Verge), যারা প্রথম নাম বদলের খবর প্রকাশ্যে আনে, তাদের মতে, ফেসবুকের নাম হতে পারে ‘হরাইজন’ (Horizon)।

ফেসবুকের প্রাক্তন সিভিক ইন্টিগ্রিটি চিফ সমিধ চক্রবর্তীর মতে ফেসবুকের নয়া নাম হতে পারে ‘মেটা’ (Meta)। আসলে মেটা ডট কম (meta.com) ওয়েব অ্যাড্রেস দিলে খুলে যায় মেটা ডট ওআরজি (meta.org) নামে একটি ওয়েবসাইট। এটি একটি বায়ো মেডিক্যাল রিসার্চ ডিসকভারি টুল, যার প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের স্ত্রী চ্যান জুকারবার্গ।

সম্প্রতি জানা গিয়েছে, সংস্থার নামই বদলে ফেলতে চলেছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট। সূত্রের খবর ইতিমধ্যেই এই বিষয়ে আলোচনা শুরু হয়েছে। সম্ভবত আগামী সপ্তাহেই নতুন নামের কথা ঘোষণা করতে পারেন ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ। ফেসবুক নামে শুধুমাত্র একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে সংস্থার যাত্রা শুরু হলেও বর্তমানে এই সংস্থার অধীনে রয়েছে একাধিক প্ল্যাটফর্ম। সে জন্যই সম্ভবত এবার নতুন নামে আত্মপ্রকাশ করার কথা ভাবছে ফেসবুক।

আগামী সপ্তাহে ২৮ অক্টোবরে সংস্থার একটি কনফারেন্স রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম দ্য ভার্জ-এর রিপোর্ট অনুযায়ী, সেই বৈঠকেই নতুন নামের বিষয়ে আলোচনা করবেন ফেসবুকের চিফ এক্সিকিউটিভ অফিসার তথা প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। তবে সংস্থার নাম বদলালেও সম্ভবত ফেসবুক অ্যাপের নাম বদলাবে না। নতুন যে নামে সংস্থা আত্মপ্রকাশ করবে তার অধীনে একটি অ্যাপের নাম হয়ে থাকবে ফেসবুক। মনে করা হচ্ছে, সংস্থার অধীনে যেহেতু এখন ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো একাধিক প্ল্যাটফর্ম রয়েছে, তাই সংস্থার নাম ফেসবুক হওয়া বাঞ্ছনীয় নয় বলেই মনে করছেন উচ্চপদস্থ কর্তারা। ঠিক যেমন গুগলের ক্ষেত্রে মূল সংস্থার নাম হিসেবে রয়েছে গুগল আলফাবেট, সে ভাবেই নাম বদলাতে চাইছে ফেসবুক।

আরও পড়ুন: Pfizer : শিশুদের শরীরে করোনার উপসর্গ আটকাতে ৯০ শতাংশেরও বেশি কার্যকর ফাইজ়ার, দাবি সংস্থার

যদিও ফেসবুকের তরফ থেকে এখনও এই বিষয়ে কিছু জানানো হয়নি। ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন কোনও ধরনের গুজব সম্পর্কে মন্তব্য করবেনা ফেসবুক। এর আগে গত জুলাই মাসে মার্ক জুকারবার্গ জানিয়েছিলেন, তিনি চাইছেন ফেসবুক সোশ্যাল মিডিয়ার সংস্থা থেকে একটি মেটাভার্স কোম্পানিতে উন্নীত হোক। মেটাভার্স হল আসলে এক ভার্চুয়াল দুনিয়া, এই ভার্চুয়াল ব্রহ্মাণ্ডে মানুষ সব কাজই করতে পারবেন ভার্চুয়ালি। সম্ভবত সেই মেটাভার্সের কথা মাথায় রেখেই নাম বদলাতে চাইছে ফেসবুক।

আরও পড়ুন: Salmonella Outbreak: পেঁয়াজ থেকেই ছড়াচ্ছে সালমোনেলা! হাসপাতালে ভর্তি ১২৯