Pfizer : শিশুদের শরীরে করোনার উপসর্গ আটকাতে ৯০ শতাংশেরও বেশি কার্যকর ফাইজ়ার, দাবি সংস্থার

COVID Vaccine for Children: ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তরফে আগামী মঙ্গলবার উপদেষ্টা মণ্ডলীর এক বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকেই স্থির হতে পারে আমেরিকায় শিশুদের জন্য করোনা টিকা হিসেবে ফাইজ়ারকে অনুমোদন দেওয়া হবে কিনা।

Pfizer : শিশুদের শরীরে করোনার উপসর্গ আটকাতে ৯০ শতাংশেরও বেশি কার্যকর ফাইজ়ার, দাবি সংস্থার
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 10:13 PM

ওয়াশিংটন : শিশুদের ক্ষেত্রে বিশেষ করে পাঁচ থেকে এগারো বছর বয়সিদের করোনার বিভিন্ন উপসর্গ আটকাতে ৯০ শতাংশের বেশি কার্যকর ফাইজ়ারের করোনা টিকা (Pfizer’s COVID Vaccine)। সংস্থার তরফে এক বিবৃতিতে এমনটাই দাবি করা হয়েছে।

মার্কিন ওষুধ নিয়ামক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তরফে আগামী মঙ্গলবার উপদেষ্টা মণ্ডলীর এক বৈঠক ডাকা হয়েছে। ওই বৈঠকেই স্থির হতে পারে আমেরিকায় শিশুদের জন্য করোনা টিকা হিসেবে ফাইজ়ারকে অনুমোদন দেওয়া হবে কিনা।

উল্লেখ্য, ৮ অক্টোবর পর্যন্ত প্রায় ২ হাজার ২৫০ জন শিশুর মধ্যে ফাইজ়ারের করোনা টিকার ট্রায়াল চলেছিল। সেই পরীক্ষামূলক প্রয়োগ থেকেই এই পরিসংখ্যান উঠে এসেছে। সেখানে দেখা গিয়েছে শিশুদের ক্ষেত্রে করোনার উপসর্গগুলি আটকাতে ৯০.৭ শতাংশ কার্যকর এই টিকা।

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ফাইজ়ারের করোনা টিকার ৩০ মাইক্রোগ্রাম ডোজ় দেওয়া হয়। সেক্ষেত্রে শিশুদের জন্য ১০ মাইক্রোগ্রাম ডোজ় দেওয়া হয়েছে ট্রায়ালে। তিন সপ্তাহের ব্যবধানে দুটি ডোজ় দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় ৫ বছর থেকে ১১ বছর বয়সি অন্তত ১৫৮ জন শিশুর মৃত্যু হয়েছে। পরিসংখ্যানগত দিক থেকে দেখলে প্রাপ্তবয়স্কদের তুলনায় এই সংখ্যা অনেকটাই কম। কিন্তু ফাইজ়ার তাদের রিপোর্ট আরও একটি তথ্য তুলে ধরেছে, যা অত্যন্ত উদ্বেগজনক। সেখানে বলা হচ্ছে, চলতি বছরের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে আমেরিকায় শিশু মৃত্যুর প্রধান দশটি কারণের মধ্যে একটি করোনা। সেদিক থেকে দেখলে ফাইজ়ারের এই টিকা শিশুদের করোনার থেকে দূরে রাখতে অনেকটাই সাহায্য করবে বলে দাবি সংস্থার।

বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন এনে হাজির করেছিল রাশিয়া (Russia)। সেই রাশিয়াতেই নতুন করে মাথা চাড়া দিল করোনা (Coronavirus)। গত কয়েকদিন ধরে একটু একটু করে বাড়ছিল সংক্রমিতের সংখ্যা। দুদিন আগে রাশিয়ায় করোনায় দৈনিক মৃতের সংখ্যা ১০০০ ছাড়িয়ে গিয়েছে। আগে এত বেশি দৈনিক মৃত্যু দেখেনি রাশিয়া।

এক দিকে রাশিয়ায় টিকাকরণ আপাতত স্থগিত রাখা হয়েছে, অন্য়দিকে দেশের একাধিক জায়গায় করোনা বিধিও নরম করা হয়েছে। তার জেরেই এ ভাবে সংক্রমণ বাড়তে শুরু করেছে।

উদ্বেগ বাড়ছে চিনেও। প্রায় দুই মাস ধরে সংক্রমণ হীন থাকার ফের মঙ্গলবার থেকে ফের করোনার হদিশ পাওয়া যেতে শুরু করেছে বেজিংয়ে। সমালোচকরা বলছেন, চিনের বিভিন্ন প্রদেশে করোনার সংক্রমণের হদিশ পাওয়ার পরেও চিনের সরকার সেভাবে কোনও গুরুত্ব দেয়নি বিষয়টি নিয়ে। শুক্রবারই ৩২ জনের শরীরে করোনার হদিশ পাওয়া গিয়েছে চিনে। তার মধ্যে চারজন রাজধানী বেজিংয়ের বাসিন্দা।

আরও পড়ুন : China COVID Cases: চিনে ফের বাড়ছে করোনা, বেজিং সহ একাধিক শহরে বাড়তি সতর্কতা