গোপন ডেরায় এয়ার ফোর্সের অভিযান, খতম অন্তত ২০০ তালিবানি জঙ্গি

Taliban: দেশের একাধিক জায়গায় তালিবানি দখলে। শতাধিক গাড়ি, বহু অস্ত্র ধ্বংস করা হয়েছে এয়ারস্ট্রাইকে।

গোপন ডেরায় এয়ার ফোর্সের অভিযান, খতম অন্তত ২০০ তালিবানি জঙ্গি
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 7:19 AM

কাবুল: আফগানিস্তানে ক্রমশ বাড়ছে তালিবানি প্রতিপত্তি। কয়েকদিন আগেই আফগান মন্ত্রীকে নিশানা করে তারা। একের পর এক এলাকায় দখলদারিও বাড়াতে শুরু করেছে সন্ত্রাসবাদীরা। বারবার প্রতিশোধ নেওয়ার কথা বলে হামলার করে তালিবানি হামলা হয়ে চলেছে সে দেশের বিভিন্ন প্রদেশে। এ বার বিমান বাহিনীর অভিযানে মৃত্যু হল শতাধিক তালিবানি সন্ত্রাসবাদীর। তাদের গোপন ডেরায় অভিযান চালিয়ে অন্তত ২০০  সন্ত্রাসবাদীকে নিকেশ করা হয়েছে বলে জানা গিয়েছে। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে টুইট করে এই খবর জানানো হয়েছে।

টুইটে আফগান প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিক ফাওয়াদ আমন জানিয়েছেন, ‘শেবারগান শহরে বিমান বাহিনীর অভিযানে ২০০-র বেশি তালিবানি সন্ত্রাসবাদীর মৃত্যু হয়েছে।’ তাদের গোপন ডেরায় তালিবানদের একটি জমায়েতকে নিশানা করে অভিযান চালানো হয় বলে জানিয়েছেন তিনি। শনিবার সন্ধের ওই অভিযানে প্রচুর পরিমাণ অস্ত্র, অন্তত শতাধিক গাড়ি ধ্বংস করা হয়েছে। শনিবার স্থানীয় সময় সন্ধে সাড়ে ৬ টায় বি-৫২ বম্বার নিয়ে অভিযান চালায় বিমান বাহিনী।

দেশের ৮৫ শতাংশই কার্যত চলে গিয়েছে তালিবানদের দখলে। এ বার প্রাদেশিক রাজধানী শহরগুলি প্রধান লক্ষ্য সন্ত্রাসবাদীদের। প্রথম ধাপে নিমরোজ়ের প্রাদেশিক রাজধানী জ়ারাঞ্জ দখল করেছে তারা। বিগত কয়েকদিন ধরেই তালিবানিদের হাত থেকে কাবুল, কান্দাহার, হেরাট শহর বাঁচানোর চেষ্টায় প্রাণপণে লড়াই চালাচ্ছে আফগান সেনা। তালিবানিদের ওপর আগেও এয়ার স্ট্রাইক চালানো হয়েছে একাধিক জায়গায়। পাল্টা জবাবে কান্দাহার বিমানবন্দরেও রকেট হামলা চালিয়েছে তালিবান জঙ্গি সংগঠন। তাদের তরফে জানানো হয়েছে, এ বার প্রদান নিশানা হবেন আফগান প্রশাসনের শীর্ষ কর্তারা। সম্প্রতিই প্রতিরক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিস্ফোরণ ঘটায় তালিবানরা। সংবাদ মাধ্যমের মুখপাত্রকেও মেরে ফেলা হয়েছে।

কয়েকদিন আগে প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লা মোহম্মদির বাড়ির সামনে বিস্ফোরণের ঘটনার দায় স্বীকার করে তালিবান। তারপরই কাবুলে আরও একটি বিস্ফোরণ ঘটে। বোমাবাজিতে প্রতিরক্ষামন্ত্রী অক্ষত রয়েছেন। তবে ওই ঘটনায় মৃত্যু হয়েছে ৮ জনের, আহত হন ২০ জন৷ তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘আফগান সেনাবাহিনী হেরাটে তালিবান ও সাধারণ মানুষের ওপর যে ভাবে আঘাত হেনেছিল তার বদলা নিতেই এই হামলা। হেরাট প্রদেশের অনেকটা অংশই এখন তালিবানের দখলে। আরও পড়ুন:  দৈনিক আক্রান্ত ১ লক্ষ, বেড নেই হাসপাতালে, আমেরিকাতেও শুরু ‘ডেল্টা’র দাপট