Narendra Modi at UN: ‘কেউ ব্যক্তিগত স্বার্থে যেন আফগানিস্তানের সুযোগ না নেয়’, নাম না করে পাকিস্তানকে তুলোধোনা নমোর

Narendra Modi Speech At United Nation: আফগানিস্তানের স্পর্শকাতর পরিস্থিতির কথা উল্লেখ করে মোদী বলেন, কেউ যেন সন্ত্রাসবাদের সম্প্রসারণ ঘটানোর জন্য সেই দেশের মাটি ব্যবহার না করে।

Narendra Modi at UN: 'কেউ ব্যক্তিগত স্বার্থে যেন আফগানিস্তানের সুযোগ না নেয়', নাম না করে পাকিস্তানকে তুলোধোনা নমোর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 8:21 PM

নিউইয়র্ক: সকালে ইমরান খানের বক্তব্যের পর ভারত পালটা জবাব দিয়েছিল ঠিকই। কিন্তু আসল অপেক্ষা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi)। রাষ্ট্রপুঞ্জের (UN) সাধারণ সম্মেলনে পড়শি দেশের উদ্দেশে মোদী কী বার্তা দেন, সে দিকেই নজর ছিল গোটা বিশ্বের। পাশাপাশি আফগানিস্তান ইস্যুতেও তাঁর অবস্থান জানতে চাইছিল গোটা বিশ্ব। সেই সমস্ত বিষয়েই শনিবার একে একে মুখ খুললেন নমো। একবারও পাকিস্তানের নাম মুখে না এনে ইমরান খানকে কড়া বার্তা দিয়ে রাখলেন। আফগানিস্তানের স্পর্শকাতর পরিস্থিতির কথা উল্লেখ করে মোদী বলেন, কেউ যেন সন্ত্রাসবাদের সম্প্রসারণ ঘটানোর জন্য সেই দেশের মাটি ব্যবহার না করে। যেই বক্তব্য আসলে পাকিস্তানকে উদ্দেশ্য করেই ছিল, এটা দিনের আলোর মতোই পরিষ্কার।

রাষ্ট্রপুঞ্জের মঞ্চে ভাষণ দেওয়ার সময় নমো এ দিন বলেন, “যেই দেশ সন্ত্রাসবাদকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, তাদের বুঝতে হবে যে সন্ত্রাসবাদ ওদের জন্যও একইভাবে বিপজ্জনক। আফগানিস্তানের মাটির ব্যবহার যেন সন্ত্রাসবাদ ছড়ানো, এবং জঙ্গি হামলার জন্য ব্যবহার না করা হয়। এটা সুনিশ্চিত করতে হবে আমাদের। কোনও দেশ যাতে নিজের স্বার্থে আফগানিস্তানের স্পর্শকাতর পরিস্থিতিকে ব্যবহার না করে, সেই নিয়ে সতর্কতাও অবলম্বন করা আবশ্যক। কোনও দেশ যেন ব্যক্তিগত স্বার্থে এই পরিস্থিতিকে নিজের ফায়দার জন্য ব্যবহার না করে।”

অন্যদিকে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী সে দেশের মহিলা এবং শিশুদের কথা টেনে আনেন। তাঁর কথায়, “আফগান জনগণ, সেখানকার মহিলা, শিশু এবং সংখ্যালঘুদের এখন সাহায্যের প্রয়োজন। আর এই নিয়ে আমাদের নিজেদের দায়িত্ব পালন করতেই হবে।”

আফগানিস্তানের মাটিতে তালিবান একক কর্তৃত্ব স্থাপন করার পর থেকে গোটা বিষয়টি নিয়ে ধীরে চলো নীতি নিয়েই এগিয়েছিল  নয়া দিল্লি। প্রধানমন্ত্রী নিজেও এই প্রসঙ্গে কখনই অতিরিক্ত বাক্য ব্যয় করেননি। ফলে রাষ্ট্রপুঞ্জের মতো মঞ্চে আফগান ইস্যুতে মোদী কী অবস্থান নেন সে দিকেই নজর ছিল গোটা বিশ্বের। সকল কৌতূহলের অবসান ঘটিয়ে মোদী যেন শনিবারের ভাষণের বুঝিয়ে দিলেন, আফগানিস্তানের থেকেও পাকিস্তানের কার্যকলাপই বেশি চিন্তার বিষয় ভারতের জন্য। পাশাপাশি ইসলামাবাদ যে নিজেদের উদ্দেশ্য চরিতার্থ করতে আফগানিস্তানের পরিস্থিতির সুযোগ নেবে, সেই আশঙ্কার কথাও আগেভাগেই বিশ্ব-মঞ্চে জানিয়ে দিলেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: Narendra Modi at UN: ‘আসুন, ভারতে টিকা তৈরি করুন’, বিশ্বের টিকাপ্রস্তুতকারী সংস্থাগুলিকে ডাক নমোর

পাশাপাশি পাকিস্তানের মাটিতে ফুলেফেঁপে ওঠা সন্ত্রাসবাদ যে সবথেকে বেশি ক্ষতি তাদেরই করবে, সেটাও জানিয়ে দিতে দ্বিধা করেননি নমো। এর দ্বারা একদিকে যেমন ইমরান খানে বক্তব্যের জবাব দেওয়া সম্ভব হয়েছে, সেই সঙ্গে আফগানিস্তান প্রসঙ্গেও নিজেদের অবস্থান ব্যাখ্যা করতে সক্ষম হয়েছে নয়া দিল্লি।

আরও পড়ুন: National Cooperative Conference: কো-অপারেটিভের হাত ধরেই হবে ৫ ট্রিলিয়নের স্বপ্নপূরণ, আত্মবিশ্বাসী শাহ