Russia-Ukraine Conflict : পুতিনের দাবি মিথ্যা! সামনে এল ইউক্রেন সীমান্তের সাম্প্রতিক উপগ্রহ চিত্র

New Satellite Image : ইউক্রেন সীমান্ত থেকে রাশিয়া নিজেদের সেনা প্রত্যাহার করেছে বলে দাবি করেছিল। তবে রাশিয়ার এই দাবিকে মিথ্যে প্রমাণ করেছে নতুন উপগ্রহ চিত্র। এই নতুন উপগ্রহ চিত্রে বেলারুশ, ক্রাইমিয়া এবং পশ্চিম রাশিয়ায় রাশিয়ার উচ্চতর সামরিক কার্যকলাপ চোখে পড়েছে।

Russia-Ukraine Conflict : পুতিনের দাবি মিথ্যা! সামনে এল ইউক্রেন সীমান্তের সাম্প্রতিক উপগ্রহ চিত্র
উপগ্রহ চিত্র : ম্যাক্সার (Maxar)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 4:46 PM

নয়া দিল্লি : রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে চিন্তিত গোটা আন্তর্জাতিক মহল। গত কয়েকদিন ধরে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনাবাহিনী, হেলিকপ্টারের উপস্থিতি ঘিরে চিন্তায় ভাঁজ পড়েছে বিভিন্ন দেশের কপালে। চিন্তিত ইউক্রেনও। বিভিন্ন দেশ রাশিয়ার আগ্রাসন নিয়ে সরব হয়েছে। আমেরিকা সহ বিভিন্ন দেশ ইউক্রেনের পাশেই রয়েছে। আমেরিকা এর আগে দাবি করেছে যেকোনও মুহূর্তে ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া। বিভিন্ন দেশের সমালোচনার পর ইউক্রেন সীমান্ত থেকে রাশিয়া নিজেদের সেনা প্রত্যাহার করেছে বলে দাবি করেছিল। তবে রাশিয়ার এই দাবিকে মিথ্যে প্রমাণ করেছে নতুন উপগ্রহ চিত্র। এই নতুন উপগ্রহ চিত্রে বেলারুশ, ক্রাইমিয়া এবং পশ্চিম রাশিয়ায় রাশিয়ার উচ্চতর সামরিক কার্যকলাপ চোখে পড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র মন্তব্য করেছে যে রাশিয়া ইউক্রেনের সীমান্তে সেনাবাহিনীর সংখ্যা বাড়িয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে যে, আরও “প্রায় ৭০০০ সেনাবাহিনীর” মোতায়েন করেছে রাশিয়া। তাদের মধ্যে কিছু বুধবার অর্থাৎ গতকাল উপস্থিত হয়েছে।

গত ৪৮ ঘণ্টায় শুট করা ম্যাক্সারের উচ্চ-রেজোলিউশন উপগ্রহ চিত্রগুলিতে বেলারুশ-ইউক্রেন সীমান্ত থেকে ছয় কিলোমিটারেরও কম দূরত্বে একটি নতুন সামরিক পন্টন সেতু দেখা গিয়েছে। উপগ্রহ চিত্রে ফুটে উঠেছে ক্রাইমিয়া ও পশ্চিম রাশিয়ায় সেনা ও অস্ত্রের সরঞ্জাম মোতায়েন করা হয়েছে। একটি প্রাইভেট মার্কিন সংস্থার শেয়ার করা উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে স্ব-চালিত আর্টিলারি ইউনিট বেলারুশে প্রশিক্ষণ করছে। বেলারুশের সম্মুখ স্থলে গ্রাউন্ড অ্যাটাক হেলিকপ্টারের মোতায়েন দেখা গিয়েছে। ম্যাক্সার এর শেয়ার করা সাম্প্রতিক উপগ্রহ চিত্রে মাঠের মধ্যে একটি বড় হাসপাতালের উপস্থিতি দেখা গিয়েছে।

রাশিয়ায় যেসব এলাকায় তাদের বাহিনী বাড়িয়েছে সেগুলো বেশিরভাগই ইউক্রেনের উত্তর ও উত্তর-পূর্বে অবস্থিত। ইউক্রেনের দক্ষিণ-পূর্বে এবং ক্রাইমিয়াতে একটি বড় বিমানঘাঁটিও রয়েছে। এটি ২০১৪ সালে রাশিয়া এটি নিজেদের অন্তর্ভুক্ত করেছিল। মঙ্গলবার সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করা হয়েছে বলে দাবি করেছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি মঙ্গলবার জানিয়েছিলেন যে তিনি চান না ইউরোপে যুদ্ধ শুরু হোক। কিন্তু তার বক্তব্যের স্বপক্ষে কোনও পদক্ষেপ দেখা যাচ্ছে না। তদোপরি আমেরিকার প্রাইভেট সংস্থার শেয়ার করা সাম্প্রতিক উপগ্রহ চিত্র রাশিয়ার প্রেসিডেন্টের দাবিকে নস্যাৎ করে।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict : ইউক্রেনের পরিস্থিতি দেখে ‘ইউটার্ন’ কেন্দ্রের, কোভিড নিষেধাজ্ঞা সরিয়ে আরও বাড়ানো হল বিমান

আরও পড়ুন : Belgium Work Policy: কাজ করতে হবে মাত্র ৪দিন, অফিস শেষে দিতে হবে না বসেদের উত্তর! নতুন নিয়ম আনছে এই দেশ

আরও পড়ুন : Russia-Ukraine Conflict : রাশিয়া-ইউক্রেন সংঘাতের মাঝেই বড় সাইবার হানা ইউক্রেনে, বন্ধ একাধিক মন্ত্রকের ওয়েবসাইট