Russia-Ukraine Conflict : ইউক্রেনের পরিস্থিতি দেখে ‘ইউটার্ন’ কেন্দ্রের, কোভিড নিষেধাজ্ঞা সরিয়ে আরও বাড়ানো হল বিমান

Ministry of Civil Aviation : সম্প্রতি নয়া দিল্লির তরফে ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের দেশে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। সেই উদ্দেশে ইউক্রেন থেকে আসা বিমান বা ইউক্রেনে পাঠানোর জন্য বিমানের সংখ্যার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারতীয় সরকার।

Russia-Ukraine Conflict : ইউক্রেনের পরিস্থিতি দেখে 'ইউটার্ন' কেন্দ্রের, কোভিড নিষেধাজ্ঞা সরিয়ে আরও বাড়ানো হল বিমান
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 12:55 PM

নয়া দিল্লি : রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে চিন্তিত গোটা রাজনৈতিক মহল। ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা বাহিনী, হেলিকপ্টারের উপস্থিতি নিয়ে ক্রমশ উত্তেজনা বেড়েছে। আন্তর্জাতিক মহলের সম্ভাবনা যেকোনও সময় রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে। সেই পরস্থিতির কথা ভেবেই সম্প্রতি নয়া দিল্লির তরফে ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের দেশে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। সেই উদ্দেশে ইউক্রেন থেকে আসা বিমান বা ইউক্রেনে পাঠানোর জন্য বিমানের সংখ্যার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারতীয় সরকার। এয়ার বাবল ব্যবস্থার (Air Bubble Arrangement) মাধ্যমে ইউক্রেন থেকে ভারতীয় ফিরিয়ে আনার ব্যবস্থা করেছে ভারত সরকার। অসামরিক উড়ান মন্ত্রকের ( Ministry of Civil Aviation) তরফে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, “যেকোনও সংখ্যক বিমান এমনকি চার্টার বিমানও চলাচল করতে পারে।”

মন্ত্রকের এই বিবৃতিতে বলা হয়েছে, “অসামরিক উড়ান মন্ত্রক (Ministry of Civil Aviation) এয়ার বাবল ব্যবস্থার মাধ্যমে ভারত ও ইউক্রেনের মধ্যে সমস্ত বিমানের সংখ্যা এবং আসন সংখ্যার মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। ইউক্রেন এবং ভারতের মধ্যে যে কোনও সংখ্যায় বিমান চলাচল করতে পারে এমনকি চার্টার বিমানও চলাচল করতে পারবে। চাহিদা বৃদ্ধির কারণে ভারতীয় বিমান সংস্থাগুলোকে ফ্লাইট মাউন্ট করার জন্য জানানো হয়েছে। অসামরিক উড়ান মন্ত্রক এবং বিদেশ মন্ত্রক একযোগে কাজ করছে।”

গতকাল জানা গিয়েছিল ভারতে ফেরার বিমানের টিকিট কাটতে পারছেন না ইউক্রেনে বসবাসকারী বহু ভারতীয়। তারপরই ইউক্রেনে ভারতের দূতাবাসের তরফে জানানো হয়েছিল যে, বিমানের টিকিট না পাওয়া নিয়ে অবগত তাঁরা। তবে ভারতীয়দের এই বিষয় নিয়ে চিন্তা করতে বারণ করা হয়েছিল। গতকালই ইউক্রেনে ভারতীয় দূতাবাসের তরফে টুইট করে জানানা হয়েছিল যে বিমানের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করা হচ্ছে। তবে দূতাবাসের তরফে পরিষ্কারভাবে কিছু জানানো হয়নি যে অতিরিক্ত বিমান চলাচল কবে কার্যকর হবে। দূতাবাসের তরফে টুইটে জানানো হয়েছিল, “ইউক্রেন থেকে ভারতের বিমানের অনুপলব্ধতা নিয়ে ভারতীয় দূতাবাস বেশ কয়েকটি আবেদন পেয়েছে। এই বিষয়ে শিক্ষার্থীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে ভারতে যাওয়ার জন্য দ্রুততম উপলব্ধ এবং সুবিধাজনক বিমান বুক করুন।” টুইটে আরও বলা হয়েছে, “বর্তমানে ইউক্রেনিয়ান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস, এয়ার আরবিয়া, ফ্লাই দুবাই, কাতার এয়ারওয়েসের বিমানের পরিষেবা বর্তমানে পাওয়া যাচ্ছে।” কাল ইউক্রেন থেকে বিমানের অপ্রতুলতার বিষয়টি সামনে আসার পরই আজ বিমানের সংখ্যা বাড়ানো নিয়ে নির্দেশ দিল ভারতের অসামরিক উড়ান মন্ত্রক।

প্রসঙ্গত, এয়ার বাবল ব্যবস্থা হল কোভিড-১৯ অতিমারীর কারণে যখন নিয়মিত আন্তর্জাতিক বিমান পরিষেবা স্থগিত করা হয় তখন বাণিজ্যিক যাত্রী পরিষেবা পুনরায় চালু করার লক্ষ্যে দুই দেশের মধ্যে অস্থায়ী ব্যবস্থা। বর্তমানে ৩৫ টি দেশের সঙ্গে ভারতের এয়ার বাবল ব্যবস্থা রয়েছে। কোভিড অতিমারীর কারণে ২০২০ সালের ২৩ মার্চ থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রী বিমান পরিষেবা স্থগিত রয়েছে।

আরও পড়ুন : Karnataka Hijab Controversy : ঘরে হিজাব পরুন, বাইরে ‘হিন্দু সমাজে’ পরার প্রয়োজন নেই : প্রজ্ঞা ঠাকুর