Pakistan: সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে আলোচনা সরকারের! কী জানালেন স্বয়ং পাক প্রধানমন্ত্রী

Pakistan, পাকিস্তানের প্রধানমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়েছিল সরকারের সঙ্গে যখন তেহরিক - ই - তালিবানের আলোচনাই চলছে তবে তারা কেন পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর ওপর আক্রমণ করে?

Pakistan: সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে আলোচনা সরকারের! কী জানালেন স্বয়ং পাক প্রধানমন্ত্রী
ছবি-ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 8:20 PM

ইসলামাবাদ: পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে বারবার জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগে সরব হয়েছে ভারত (India)। এবার যেন ভারতের এই অভিযোগকেই স্বীকৃতি দিল স্বয়ং পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। তিনি জানিয়েছেন তালিবানদের (Taliban) সহযোগিতায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন তেহরিক – ই – তালিবানের (Tehreek-i-Taliban Pakistan) সঙ্গে যোগাযোগে রয়েছে পাকিস্তান সরকার। আফগান পাক সীমান্তে নিষিদ্ধ এই জঙ্গি সংগঠন মূলত পাকিস্তানের তালিবান হিসেবেই বেশি পরিচিত।

খবর পাওয়া গিয়েছিল অগস্ট মাসে আফগানিস্তানের মসনদে তালিবান বসার পরেই মৌলবী ফকির মহম্মদ সহ বেশ কিছু তেহরিক – ই – তালিবান জঙ্গিকে মুক্ত করেছিল আফগানিস্তানের তালিবানরা। তুরস্ক সরকারের অধীনস্থ সংবাদ চ্য়ানেল টিআরটি ওয়ার্ল্ড নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন “তেহরিক – ই – তালিবানের অন্তর্গত বিভিন্ন জঙ্গি সংগঠন শান্তি স্থাপনের লক্ষ্যে পাকিস্তান সরকারের সঙ্গে আলোচনা করতে চায়। সেই লক্ষ্যে আমাদের সরকার তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছে।” ইমরান খানের কাছে জানতে চাওয়া হয়েছিল সরকার কী তাদের অস্ত্র ছেড়ে দেওয়ার আবেদন জানাবে? এই প্রশ্নের উত্তরে ইমরান বলেন আমরা তাদের ক্ষমা করে দেব এবং তারা সাধারণ নাগরিকের মতো জীবন যাপন করতে পারবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়েছিল সরকারের সঙ্গে যখন তেহরিক – ই – তালিবানের আলোচনাই চলছে তবে তারা কেন পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর ওপর আক্রমণ করে? এর জবাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন ওটা ‘নিছকই আক্রমণ’। ইমরান আরও বলেন এখনও এই আলোচনা থেকে কোনও সিদ্ধান্তে পৌছঁনো যায়নি। কিন্তু এখনও আলোচনা চলছে।অপর এক প্রশ্নের জবাবে ইমরান খান বলেছেন পাকিস্তানের সঙ্গে তেহরিক – ই – তালিবানের আলোচনায়, আফগানিস্তানের তালিবানরা মধ্যস্থতাকারীর ভূমিকায় রয়েছে।

বেশ কয়েক মাসের যুদ্ধের পর অগাস্ট মাসেই আফগানিস্তানের (Afghanistan) শাসনভার নিজেদের কাঁধে তুলে নিয়েছে তালিবান। এর পরেই সমগ্র দেশে জুড়ে পুনরায় ভয়ের পরিবেশ ফিরে এসেছে। আফগানিস্তানে তালিবান রাজে সব থেকে বেশি আতঙ্কে রয়েছেন সেদেশের মহিলারা। কারণ এর আগে ১৯৯৫ থেকে ২০০১ সাল অবধি কাবুল শাসনের দায়িত্বে ছিল তালিবান। সেই সময় নারী নিরাপত্তা ও নারীদের অধিকার বারবার প্রশ্নের মুখে পড়েছিল।

তালিবানের সঙ্গে আল কায়দা জঙ্গিদের যোগাযোগ নিয়েও উদ্বিগ্ন মার্কিন (America) প্রশাসন। সেনা প্রত্যাহারের পর জঙ্গি গোষ্ঠী আল কায়দা পুনরায় মাথা চাড়া দিয়ে উঠতে পারে, এমন দুশ্চিন্তা ক্রমেই মার্কিন প্রশাসনের শীর্ষ স্তরের দুশ্চিন্তা বাড়িয়েছে। সেনেট কমিটির (Senate Commitee) এক উচ্চ পর্যায়ের বৈঠকে আফগানিস্তানে এখনও সেনা মোতায়েন রাখার পক্ষে মত দিয়েছেন মার্কিন সেনা বাহিনীর শীর্ষকর্তারা।

আরও পড়ুন West Medinipur: মন্ত্রী এলেন কিন্তু বাঁধ পরিদর্শন না করেই ফিরলেন! আক্ষেপ গ্রামবাসীর

আরও পড়ুন Trafficking: গ্রেফতার আন্তর্জাতিক বাইক পাচারকাণ্ডের মূল পাণ্ডা!