Pak PM Imran Khan: বড় পদক্ষেপ ইমরানের, ক্ষমতা বাঁচাতে পুরানো বন্ধুদের ‘পা ধরতেও’ রাজি মরিয়া পাক প্রধানমন্ত্রী

Imran Khan: শুক্রবার ইমারন খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের মন্ত্রী শাহ মেহমুদ কোরেশি, আসাদ উমর এবং পারভেজ খট্টকের একটি প্রতিনিধিদল এমকিউএম-পি মন্ত্রীদের সঙ্গে সাক্ষাতের পর আলোচনার পরিবেশ তৈরি হয়েছে।

Pak PM Imran Khan: বড় পদক্ষেপ ইমরানের, ক্ষমতা বাঁচাতে পুরানো বন্ধুদের 'পা ধরতেও' রাজি মরিয়া পাক প্রধানমন্ত্রী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2022 | 3:40 PM

নয়া দিল্লি: বরাত জোরে দু’দিনের অতিরিক্ত সময় পেয়েছেন পাক প্রধানমন্ত্রী। শুক্রবার পাকিস্তান জাতীয় সংসদে (Pakistan National Assembly) তাঁর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার কথা থাকলেও সংসদের অধিবেশন সোমবার অবধি স্থগিত করে দেওয়া হয়েছে। সোমবার, ২৮ মার্চ পাক সংসদে তাঁর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার সম্ভাবনা প্রবল। হাতে দু’দিন সময় রয়েছে, তাই গদি বাঁচাতে সময় নষ্ট করতে মোটেও রাজি নন ইমরান খান (Imran Khan)। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, শনিবারই রাজনৈতিক জোটসঙ্গীদের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। বিশ্বকাপ জয়ী পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়কের কাছে এটাই ক্ষমতা ধরে রাখার শেষ সুযোগ। জানা গিয়েছে, শনিবার ইমরান সরকারের প্রধান শরিক মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (Muttahida Qaumi Movement-Pakistan) প্রতিনিধি দলের সঙ্গে ইসলামাবাদে সাক্ষাৎ করতে পারেন পাক প্রধানমন্ত্রী। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজও এই খবরে সীলমোহর দিয়েছে। সূত্রে খবর, তাদের সঙ্গে সাক্ষাৎ করে তাদেরকে সমর্থন না তুলে নেওয়া এবং অনাস্থা প্রস্তাবকে সমর্থন না করার অনুরোধ করবেন।

শুক্রবার ইমারন খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের মন্ত্রী শাহ মেহমুদ কোরেশি, আসাদ উমর এবং পারভেজ খট্টকের একটি প্রতিনিধিদল এমকিউএম-পি মন্ত্রীদের সঙ্গে সাক্ষাতের পর আলোচনার পরিবেশ তৈরি হয়েছে। এই অনাস্থা প্রস্তাব পাকিস্তানের রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিরোধী রাজনৈতিক দলগুলির একটি যৌথ ফ্রন্ট এই অনাস্থা প্রস্তাব পাকিস্তানের সংসদে আনবে। উল্লেখ্য, ইমরান খানের তিন প্রধান সহযোগী দল এমকিউএম-পি, পিএমএল-কিউ ও বিএপি বিরোদীদের আনা অনাস্থা প্রস্তাবের প্রতি তাদের সমর্থন জানিয়েছে। তারা যে অনাস্থা প্রস্তাবের পক্ষেই ভোট দেবে, সে কথাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে।

জাতীয় সংসদ অধিবেশনে অনাস্থা প্রস্তাব পেশের আগে শুক্রবার, পাকিস্তান পিপলস পার্টির বিলাওয়াল ভুট্টো জ়ারদারি জানিয়েছিলেন, এমকিউএম-পির সঙ্গে তাদের কথা হয়েছে এবং এক প্রকার স্থির হয়ে গিয়েছে যে ইমরান খানকে সরাতে তারা অনাস্থা প্রস্তাবের পক্ষেই ভোট দেবে। এই মুহূর্তে এমকিউএম-পি ইমরান সরকারের সব থেকে বড় শরিক। পাকিস্তান সংসদে তাদের ৭ জন সদস্য রয়েছে। পাকিস্তানের সংসদের মোট সদস্য সংখ্যা ৩৪২। সরকার ধরে রাখতে বা গঠন করতে হলে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা ১৭২।

আরও পড়ুন Imran Khan wife: ভুরি ভুরি মাংস পোড়ানো হচ্ছে বাড়িতে, জাদুর আশ্রয় নিলেন ইমরান খানের স্ত্রী?