Video: পাক দূতাবাসে আফগান হামলা, ছুড়ল পাথর, পতাকা নামিয়ে পোড়ানোর চেষ্টা

Pakistan consulate attacked in Germany: শনিবার (২০ জুলাই), ফ্রাঙ্কফুর্ট শহরের পাকিস্তানি দূতাবাসে তারা পাথর ছুড়েছে বলে অভিযোগ। শুধু তাই নয়, দূতাবাসের মাথা থেকে তারা পাকিস্তানি জাতীয় পতাকাও সরিয়ে দেয় এবং পতাকাটি পুড়িয়ে দেওয়ারও চেষ্টা করে। রবিবার (২১ জুলাই), এই ঘটনার বেশ কয়েকটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

Video: পাক দূতাবাসে আফগান হামলা, ছুড়ল পাথর, পতাকা নামিয়ে পোড়ানোর চেষ্টা
ফ্রাঙ্কফুর্টের পাকিস্তানি দূতাবাসে আফগান বিক্ষোভকারীদের হামলাImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jul 21, 2024 | 10:26 PM

বার্লিন: জার্মানির পাকিস্তান কনস্যুলেটে হামলা চালাল একদল দুষ্কৃতী। তারা আফগান নাগরিক বলে জানা গিয়েছে। শনিবার (২০ জুলাই), ফ্রাঙ্কফুর্ট শহরের পাকিস্তানি দূতাবাসে তারা পাথর ছুড়েছে বলে অভিযোগ। শুধু তাই নয়, দূতাবাসের মাথা থেকে তারা পাকিস্তানি জাতীয় পতাকাও সরিয়ে দেয় এবং পতাকাটি পুড়িয়ে দেওয়ারও চেষ্টা করে। রবিবার (২১ জুলাই), এই ঘটনার বেশ কয়েকটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সূত্রের খবর, পাকিস্তান দূতাবাসের সামনে বিক্ষোভ দেখাচ্ছিলেন আফগান নাগরিকরা। সেই সময়ই বিক্ষোভকারীদের মধ্য থেকে কয়েকজন ওই হামলা চালায়। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োগুলিতে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা কাঁধে আফগানিস্তানের জাতীয় পতাকা নিয়ে পাকিস্তানি কনস্যুলেটে প্রবেশ করছে, পাথর ছুড়ছে এবং পাকিস্তানি জাতীয় পতাকা নামিয়ে দিচ্ছে। তার জায়গায় আফগানিস্তানের পতাকা লাগিয়ে দিচ্ছে। জানা গিয়েছে, ৮ থেকে ১০ জন আফগান নাগরিক হামলা চালায়। এই ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি।

স্বাভাবিকভাবেই, এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইসলামাবাদ। তাদের দূতাবাসকে উপযুক্ত নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় জার্মান কর্তৃপক্ষের নিন্দা করেছে পাক সরকার। তারা দাবি করেছে, ফ্রাঙ্কফুর্টের ঘটনায় পাকিস্তানি দূতাবাসের কর্মীদের জীবন বিপন্ন হয়ে পড়েছিল। তবে, কোন নির্দিষ্ট দেশের নাগরিকদের নাম করেনি পাক বিদেশ দফতর। বদলে, তারা হালমলাকারীদের ‘চরমপন্থীদের একটি গ্যাং’ বলে উল্লেখ করেছে। কনস্যুলেটকে সুরক্ষা দেওয়ার জন্য জার্মানির প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান। তারা বলেছে, “জার্মান সরকারের কাছে আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা জার্মান সরকারকে ভিয়েনা কনভেনশনের অধীনে তার দায়িত্ব পালনের জন্য এবং জার্মানিতে পাকিস্তানের কূটনৈতিক মিশন এবং কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য অবিলম্বে ব্যবস্থা নিতে অনুরোধ করছি।” ঘটনার সঙ্গে জড়িতদের গ্রুত গ্রেফতার করে বিচার ব্যবস্থার আওতায় আনার পাশাপাশি, এই নিরাপত্তার লঙ্ঘনের জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছে।

এর আগে, ২০১৯ সালে শারজায় এশিয়া কাপ ক্রিকেট ম্যাচে, আফগানিস্তানের বিরুদ্ধে পাকিস্তানের জয়ের পরও দুই দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ বেধেছিল। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োটি যে সত্য, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে, এই প্রতিবেদন লেখা পর্যন্ত স্পষ্ট নয়, আপগান নাগরিকরা পাক দূতাবাসের সামনে কী নিয়ে প্রতিবাদ জানাচ্ছিল। এই হামলা এবং পাকিস্তানের নিন্দার বিষয়ে জার্মান সরকারের কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি। আফগানিস্তানের তালিবান সরকারও এই ঘটনা সম্পর্কে কোনও মন্তব্য করেনি। বার্লিনের পাকিস্তানি দূতাবাস, ফ্র্যাঙ্কফুর্টের কনস্যুলেটে হামলার নিন্দা করে জানিয়েছে, এই বিষয় নিয়ে জার্মান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে তারা। জার্মানিতে বসবাসরতপাকিস্তানিদের ধৈর্য ঘরতে ও শান্ত থাকতে অনুরোধ করেছে তারা।