PLA Navy: আরও শক্তিশালী লাল ফৌজ! চিনা নৌসেনা বাহিনীতে যোগ দেওয়ার পথে নতুন ৩ সদস্য

People's Liberation Army: সাংহাই নির্ভর একটি সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে গ্লোবাল টাইমস জানিয়েছে, টাইপ ০৫৫ নামের যুদ্ধজাহাজটির সমুদ্র অভিযানের ভিডিয়ো প্রকাশিত হয়েছে।

PLA Navy: আরও শক্তিশালী লাল ফৌজ! চিনা নৌসেনা বাহিনীতে যোগ দেওয়ার পথে নতুন ৩ সদস্য
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 12:42 PM

বেজিং: দিন যত যাচ্ছে বিশ্ব রাজনীতিতে চিন (China) ততই শক্তিশালী হয়ে উঠছে। দীর্ঘদিন ধরে বিশ্বের তাবড় শক্তিধর দেশগুলির মাথা ব্যথার কারণ হয়ে উঠেছে চিন। এই পাশাপাশি পিপলস লিবারেশন আর্মি (People’s Liberation Army) বা লাল ফৌজকে ক্রমাগত শক্তিশালী করার চেষ্টা করছে চিন। ২৩ এপ্রিল, শনিবার ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে লাল ফৌজের হাতে তুলে দেওয়া হবে ৩ টি অত্যাধুনিক যুদ্ধজাহাজ। গ্লোবাল টাইমসে (Global Times) প্রকাশিত রিপোর্ট অনুযায়ী খুব দ্রতই এই অত্যাধুনিক যুদ্ধজাহাজ গুলি নৌসেনা বাহিনীতে যোগ দেবে। প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে এই ৩ টি যুদ্ধজাহাজের মধ্যে ২ টি ”টাইপ ০৫৫ ১০০০০ টন ক্লাস ম্যাসিভ ডেসট্রয়ার’ (Type 055 10,000 ton-class massive destroyers) এবং অপরটি ‘টাইপ ৫২ডি ডেসট্রয়ার’ (Type 052D destroyer)। বিশ্লেষকদের মতে খুব্র শীঘ্র চিনা নৌসেনা বাহিনীর এই নতুন সদস্যদের আত্মপ্রকাশ হবে এবং চিনের সার্বভৌমত্ব, একতা ও উন্নয়নের কাজে এই জাহাজগুলি কাজ শুরু করবে, গ্লোবাল টাইমসে এমনটা প্রকাশিত হয়েছে।

সাংহাই নির্ভর একটি সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে গ্লোবাল টাইমস জানিয়েছে, টাইপ ০৫৫ নামের যুদ্ধজাহাজটির সমুদ্র অভিযানের ভিডিয়ো প্রকাশিত হয়েছে। বিগত বেশ কিছু বছর ধরে, চিন অনেকগুলি অত্যাধুনিক যুদ্ধ জাহাজ নির্মাণ করেছে। এরমধ্যে টাইপ ৫২ডি ডেসট্রয়ার, টাইপ ৫৫ বিগ ডেসট্রয়ার, এবং টাইপ ৭৫ উভচর আক্রমণ জাহাজও রয়েছে। গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী শনিবার, প্রতিষ্ঠা দিবসের দিন লাল ফৌজেরল নৌসেনা বাহিনী আরও কিছু নতুন যুদ্ধ জাহাজের আত্মপ্রকাশ করতে পারে। গত সপ্তাহে চিনের সব থেকে অত্যাধুনিক যুদ্ধবিমান জে-২০ কে পূর্ব ও দক্ষিণ চিন সাগরে মোতায়েন করা হয়েছিল। সামরিক বিশেষজ্ঞদের মতে, চিনের আকাশসীমাকে নিরাপদ রাখতে এবং সমুদ্রসীমাকে সুরক্ষিত রাখতে এই পদক্ষেপ করা হয়েছে। আগে জে-২০ব যুদ্ধবিমানে রাশিয়ান ইঞ্জিন ব্যবহার করা হত। তবে চিনে তৈরি ইঞ্জিন দিয়েই রুশ ইঞ্জিন বদলে ফেলা হয়েছে। ২০২১ সালে এক প্রদর্শনীতে চিনা ইঞ্জিনে তৈরি এই যুদ্ধবিমান প্রকাশ্যে এনেছিল চিন।

আরও পড়ুন Mariupol: ‘সাদা রিবন পড়ুন, নাহলে…’ মারিউপোলের বাসিন্দাদের চরম হুঁশিয়ারি দিল রুশ সেনা

আরও পড়ুন Philippines Landslide: একেই বলে কপাল! ১১ বছরের কিশোরকে ধস থেকে বাঁচিয়ে দিল ফ্রিজই…