PM Modi Slams Congress : ‘১ টাকা দিলে জনসাধারণ পেত ১৫ পয়সা,’ জার্মানিতে দাঁড়িয়ে কংগ্রেসকে এক হাত নিলেন মোদী

PM Modi : জার্মানিতে দাঁড়িয়ে কংগ্রেসকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, "আগে সরকারের তরফে ১ টাকা দিলে জনসাধারণের কাছে যেত ১৫ পয়সা।"

PM Modi Slams Congress : '১ টাকা দিলে জনসাধারণ পেত ১৫ পয়সা,' জার্মানিতে দাঁড়িয়ে কংগ্রেসকে এক হাত নিলেন মোদী
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 9:21 AM

নয়া দিল্লি :  জার্মানিতে দাঁড়িয়ে কংগ্রেসকে এক হাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পাশাপাশি তাঁর  সরকারের গুণগানও করেন নমো। তিনি জানিয়েছেন, দেশের মানুষদের কাছে যাতে সর্বাধিক সুবিধা পৌঁছে যায়, বিজেপি সরকার তা নিশ্চিত করেছে। গতকাল, সোমবার এক প্রবাসী বাঙালিদের অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি প্রশ্ন তোলেন, “আগে এক টাকা সরকারের ঘর থেকে বেরলে, কোন হাত ৮৫ পয়সা কেড়ে নিত”। তাঁর বক্তব্যের মাধ্যমে  নাম না করে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকেই নিশানা করেন বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, অতীতে বহুবার এই ধরনের মন্তব্য করে কংগ্রেসকে তাদের নীতি নিয়ে বিঁধেছে বিজেপি।  দেশের আয়ের নগণ্য পরিমাণ সাধারণ মানুষের পকেটে যায় বলে একসময় সুপ্রিম কোর্টও টিপন্নী করেছিল। অন্যদিকে বিজেপি দাবি করে, জনমুখী প্রকল্প প্রান্তিক মানুষের কাছে পৌঁছে দিতে সচেষ্ট হয়েছে নরেন্দ্র মোদী সরকার। এমনকি খোদ প্রধানমন্ত্রী দাবি করেন, গত আট বছরে ২২ লক্ষ কোটির বেশি টাকা সাধারণ মানুষের কাছে সরাসরি পৌঁছে গিয়েছে।

এদিন ওই অনুষ্ঠানে নরেন্দ্র মোদী আরও বলেন, “ভারতে সরকার পরিচালনায় এখন প্রযুক্তিকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এটি নতুন রাজনৈতিক ইচ্ছার পাশাপাশি গণতন্ত্রের ডেলিভারি ক্ষমতার প্রমাণ। এখন জনসাধারণের জন্য বরাদ্দ টাকা সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যায়।” এরপর তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর উক্তিকে কটাক্ষ করে বলেন, “এখন কোনও প্রধানমন্ত্রীকে বলতে হবে না যে আমি দিল্লি থেকে ১ টাকা পাঠিয়েছি কিন্তু ১৫ পয়সা (জনসাধারণের) কাছে পৌঁছায়। কে সেই ৮৫ পয়সা আত্মসাৎ করে নিয়েছে।” বিজেপি সরকারের সব রাজ্যকে একত্রিত করার উদাহরণ তুলে ধরে তিনি কংগ্রেসকে ফের আক্রমণ করেন। তিনি বলেছেন, “আগে দেশ একটি ছিল কিন্তু সংবিধান দুটি ছিল। কিন্তু তাদের ঐক্যবদ্ধ হতে এত সময় লাগল কেন? সাত দশক হয়ে গিয়েছে। এতদিনে এক দেশ এক সংবিধান চালু হওয়া উচিত ছিল। তবে এখন গিয়ে আমরা সেটা কার্যকর করতে সক্ষম হয়েছি।”

এদিকে মঙ্গলবার কংগ্রেসের বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খাড়গে বিদেশের মাটিতে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর এহেন মন্তব্যের সমালোচনা করেছেন।  তিনি বলেছেন, “অন্য দেশে দাঁড়িয়ে নিজের দেশের অভ্যন্তরীণ সমস্যা তুলে ধরা ও পূর্ববর্তী সরকারের সমালোচনা করা ঠিক হয়নি প্রধানমন্ত্রীর। ” উল্লেখ্য, ১৯৮৫ সালে খরা-কবলিত ওড়িশার কালাহান্ডি জেলা পরিদর্শনে গিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী বলেছিলেন, সরকার জনসাধারণের উদ্দেশে যে ১ টাকা পাঠায়। তার মধ্যে মাত্র ১৫ পয়সা সুবিধাভোগীদের কাছে পৌঁছায়। সেই সময় রাজীব গান্ধী নিজেই নিজের সরকারের খুঁত তুলে ধরেছিলেন। পরবর্তী সময়ে বিরোধীরা একাধিকবার রাজীব গান্ধীর এই উক্তিকে নিশানা করে কংগ্রেসকে তোপ দেগেছে।

আরও পড়ুন : COVID-19 cases in India : ৫ দিন পর দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ হাজারের নীচে, গত ২৪ ঘণ্টায় মৃত ২০