Passenger Delivers Baby Mid-air: দুবাই যাওয়ার পথে মাঝ আকাশেই প্রসব মহিলার, তারপর…

Passenger Delivers Baby Mid-air: দুবাইগামী বিমানে যাচ্ছিলেন মহিলা। মাঝ আকাশেই প্রসব করলেন তিনি।

Passenger Delivers Baby Mid-air: দুবাই যাওয়ার পথে মাঝ আকাশেই প্রসব মহিলার, তারপর...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 9:46 PM

দুবাই: এক মহিলা বিমান যাত্রার সময় হঠাৎ মাঝ কাশেই প্রসব বেদনা অনুভব শুরু করেন। তারপর বিমানেই করলেন প্রসব। যতজন নিয়ে পাড়ি দিয়েছিল উড়ান তার থেকে একজন বেশি যাত্রী নিয়েই গন্থব্যস্থলে পৌঁছল সেই বিমান। গত ১৯ জানুয়ারি দুবাইগামী একটি বিমানে এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। সে দিন ফ্লাইট EK319 করে টোকিওয়ের নারিটা থেকে দুবাই যাচ্ছিলেন ওই মহিলা।

বিমান যখন মাঝ আকাশে তখন বিমান সেবিকাদের মহিলা প্রসব বেদনার কথা জানান। তবে কোনোরকম তাড়াহুড়ো না করে ঠান্ডা মাথাতেই এই পরিস্থিতি সামাল দেন বিমানসেবিকারা। বিমানের মধ্যে এই চিকিৎসাগত জরুরি অবস্থা উদ্ভূত হলেও যাত্রী পরিষেবায় কোনও ত্রুটি রাখেনি এয়ারলাইন। এদিকে সিএনএনকে এয়ারলাইন জানিয়েছে, ১২ ঘণ্টা যাত্রার পর সঠিক সময়েই দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে সেই উড়ান।

এদিকে এমিরেটস সিএনএনকে জানিয়েছে, “ওই মহিলা ও তাঁর সন্তানের অবস্থা স্থিতিশীল। দুবাইতে অবতরণের পরেই সেখানে স্থানীয় মেডিক্যাল স্টাফ তাঁদের পরীক্ষা করেন। বিমানসেবিকা ও যাত্রীদের স্বাস্থ্য ও সুরক্ষা আমাদের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ।” প্রসঙ্গত, কোনও অন্তঃসত্ত্বা মহিলা একটি নির্দিষ্ট সময়কাল অবধিই বিমানে যাত্রা করতে পারেন। তবে বিমানে প্রসব করার ঘটনাও নতুন কিছু নয়। এরকম আগেও নজির দেখা গিয়েছে। বিভিন্ন চিকিৎসাগত জটিলতা এবং অপ্রত্যাশিত কিছু সমস্যার কারণে বিমানে এরকম হয়েই থাকে। এমিরেটসের নীতি অনুযায়ী, কোনও চিকিৎসাগত জটিলতা না থাকলে সাত মাসের অন্তঃসত্ত্বা অবস্থা পর্যন্ত বিমানে যাত্রা করা যায়। গত বছর মে মাসে এক মহিলা ডেনভার থেকে কলোরাডোগামী বিমানের টয়লেটে ছেলে প্রসব করেছিলেন। সেই সময় তাঁকে সাহায্যের জন্য এগিয়ে এসেছিলেন বিমানসেবিকাই।