Russia-Ukraine War: ইউক্রেনের মিসাইলে মৃত বেড়ে ৮৯, মোবাইলের লোকেশন চুরি করে হামলার অভিযোগ মস্কোর

missile attack: মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়, ৬৩ নয়, ৮৯ জন সেনার মৃত্যু হয়েছে। পূর্ব ইউক্রেনের দোনেৎস্কের মাকিভকা শহরের কলেজে তৈরি রাশিয়ার ব্যারাকের উপরে পরপর চারটি মিসাইল ছোড়ে ইউক্রেনের সেনা।

Russia-Ukraine War: ইউক্রেনের মিসাইলে মৃত বেড়ে ৮৯, মোবাইলের লোকেশন চুরি করে হামলার অভিযোগ মস্কোর
রাশিয়ায় মিসাইল হামলার পর ধ্বংসস্তূপ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2023 | 9:43 AM

মস্কো: ২০২২ সালের শুরুতে ইউক্রেনের (Ukraine) উপরে হামলা চালিয়েছিল রাশিয়া (Russia)। সামরিক অভ্যুত্থানের নামে দুই দেশের মধ্যে শুরু হয় যুদ্ধ (Russia-Ukraine War)। বছর ঘুরলেও সেই যুদ্ধ থামেনি। বিগত এক বছরে লাগাতার হামলার জেরে বিধ্বস্ত ইউক্রেন। তবে যুদ্ধের পাল্টা জবাব দিতে শুরু করেছে ইউক্রেনও। বুধবারই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়, ইউক্রেনের মিসাইল হামলার জেরে কমপক্ষে ৮৯ জন সেনার মৃত্যু হয়েছে। এই হামলা চালানোর জন্য মোবাইল ফোনের বেআইনি ব্যবহার করা হয়েছে বলেও অভিযোগ করা হয়।

নববর্ষের প্রথম দিনেই ইউক্রেনের উপরে হামলা চালিয়েছিল রাশিয়া। পাল্টা জবাবে গত সপ্তাহের শেষভাগে রাশিয়ার উপরে হামলা চালায় ইউক্রেন। আগে মস্কোর তরফে জানানো হয়েছিল, মিসাইলের আঘাতে ৬৩ জন রুশ সেনার মৃত্যু হয়েছে। কিন্তু মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়, ৬৩ নয়, ৮৯ জন সেনার মৃত্যু হয়েছে। পূর্ব ইউক্রেনের দোনেৎস্কের মাকিভকা শহরের কলেজে তৈরি রাশিয়ার ব্যারাকের উপরে পরপর চারটি মিসাইল ছোড়ে ইউক্রেনের সেনা।

এই হামলার পর তদন্ত শুরু করা হয়েছে রাশিয়ার তরফে। গতকাল প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয় যে বেআইনিভাবে সেনাকর্মীদের মোবাইল ফোন ব্যবহার করে বিস্ফোরণ ঘটানো হয়েছে। সেনাকর্মীদের মোবাইলের লোকেশন ট্রাক করে মিসাইল হামলা চালানো হয়েছে।

অন্যদিকে, মঙ্গলবার ভিডিয়োবার্তা প্রকাশ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। সেই ভিডিয়ো বার্তায় রাশিয়ার উপরে হামলা নিয়ে কোনও কথা না বললেও, তিনি দাবি করেন যে রাশিয়া আরও বড়সড় হামলা চালানোর পরিকল্পনা করছিল। জ়েলেনস্কি বলেন, “রাশিয়ায় যিনি ক্ষমতায় রয়েছেন, তিনি যুদ্ধে জেতার জন্য যাবতীয় যা কিছু সম্পদ রয়েছে, তা ব্যবহার করে এবং মানবসম্পদকে কাজে লাগিয়ে যুদ্ধের ফলাফল বদলানো বা অন্তত যুদ্ধে পরাজয়কে আরও কিছুটা পিছিয়ে দেওয়া যায়, তার চেষ্টা করবেন। এই বিষয়ে কোনও সন্দেহ নেই। আমরা রাশিয়ার সেই পরিকল্পনা ভেস্তে দিয়েছি। জঙ্গিদের হার মানতেই হবে। তাদের আক্রমণের যেকোনও প্রচেষ্টাই ব্য়র্থ করব আমরা।”

এদিকে, রাশিয়ার উপরে হামলার পরই সে দেশের অন্দরে বিক্ষোভ শুরু হয়েছে। বহু সৈন্যই জানিয়েছেন, তারা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করতে রাজি নন। রাশিয়ান কম্যান্ডাররা তাদের যুদ্ধের ময়দানে নামতে বাধ্য করছে। সোশ্যাল মিডিয়াতেও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বদলে রুশ কম্যান্ডারদের বিরুদ্ধেই ক্ষোভ উগরে দিয়েছেন সকলে।