Queen Elizabeth II award: রানি দ্বিতীয় এলিজাবেথ পুরস্কারে বাজিমাৎ ভারতীয় বংশোদ্ভূত সুয়েল্লার

Suella Braverman: ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী লিজ ট্রাস নিজেই সুয়েল্লার নাম সুপারিশ করেন। তাঁকে ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব পদে নিয়োগ করা হয়েছে সম্প্রতি।

Queen Elizabeth II award: রানি দ্বিতীয় এলিজাবেথ পুরস্কারে বাজিমাৎ ভারতীয় বংশোদ্ভূত সুয়েল্লার
সুয়েল্লা ব্রেভারম্যান
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 10:59 AM

লন্ডন :  সদ্য ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব পদে নিয়োগ করা হয়েছে সুয়েল্লা ব্রেভারম্যানকে। সেই ভারতীয় বংশোদ্ভূত মহিলাই এবার পেলেন বিশেষ সম্মান। রানি দ্বিতীয় এলিজাবেথ পুরস্কারের জন্যই বেছে নেওয়া হল সুয়েল্লাকে। লন্ডনে এক বিশেষ অনুষ্ঠানে তাঁর নাম ঘোষণা করা হয়েছে।

৪২ বছর বয়সী সুয়েল্লা এই পুরস্কার পেয়ে বলেন, জীবনের সেরা সম্মান। এশিয়ান অ্যাচিভার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে সুয়েল্লা বলেন, এই পুরস্কার তিনি রানিকে উৎসর্গ করতে চান বলে জানিয়েছেন। তিনি জানান, তাঁরা মা ও বাবা এশিয়ান কমিউনিটির সদস্য ছিলেন। আর যেখানে এশিয়দের বাস, সেই ওয়েম্বলেতেই তাঁর জন্ম। সুয়েল্লা বাবা-মা ১৯৬০ সালে ব্রিটেনে যান। তিনি বলেন, প্রথমে পার্লামেন্টের সদস্য হিসেবে ও পরে স্বরাষ্ট্র সচিব হিসেবে দেশের জন্য কাজ করে পারা আমার কাছে অত্যন্ত সম্মানের। আশা করি আপনাদের গর্বিত করতে পারব।

এই নিয়ে ২০ তম বর্ষে দেওয়া হচ্ছে এই বিশেষ সম্মান। দক্ষিণ এশিয়া থেকে এসেছেন এমন ব্যক্তিদের সম্মান দেওয়া হয় এই পুরস্কারে। সুয়েল্লা ছাড়াও এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত নাগা মুনচেট্টি। মিডিয়া বিভাগে মনোনীত হন তিনি। এ ছাড়াও সংস্কৃতি বিভাগে মনোনীত হন নমিত মালহোত্রা, সিভিল সার্ভিস বিভাগের মনোনয়নে ছিল ক্যাপ্টেম হরপ্রীত চান্ডির নাম।

সুয়েল্লার মা-বাবা দুইজনই ভারতীয় বংশোদ্ভূত। তাঁর মা উমা তামিল হিন্দু এবং তাঁর বাবা ক্রিস্টি ফার্নান্ডেজ়ের পরিবার বাস করত গোয়ায়। ১৯৬০-র দশকে উমা মরিশাস থেকে ব্রিটেনে আসেন। অন্যদিকে, কেনিয়া থেকে ব্রিটেনে আসেন সুয়েল্লার বাবা। এরপরে ব্রিটেনেই আলাপ, প্রেম, বিয়ে ও সুয়েল্লার জন্ম। বর্তমানে সুয়েল্লা দুই সন্তানের মা।