Tilapia: তেলাপিয়া মারতে উঠে পড়ে লেগেছে একটা রাষ্ট্র! দিচ্ছে দ্বিগুণ দাম, কেসটা কী?

Thailand: বলা হয়েছে, তেলাপিয়া মাছের কারণে দেশের অর্থনীতিতে বিপুল ক্ষতি হচ্ছে। প্রায় লোকসান হচ্ছে ২৯৩  মিলিয়ন ডলারের। এই ক্ষতি রুখতেই সরকার তেলাপিয়া মাছ ধরার নিদান দিয়েছে। 

Tilapia: তেলাপিয়া মারতে উঠে পড়ে লেগেছে একটা রাষ্ট্র! দিচ্ছে দ্বিগুণ দাম, কেসটা কী?
তেলাপিয়া মাছ।Image Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 01, 2024 | 12:42 PM

ব্যাঙ্কক: যত ইচ্ছা মাছ ধরুন, কেউ বলবে না কিছু। উল্টে সরকারই দেবে টাকা! তাও আবার দ্বিগুণ। কেজি প্রতি যা দাম হয়, তার দ্বিগুণ দাম দেবে সরকার। শর্ত শুধু একটাই। ধরতে হবে তেলাপিয়া মাছ। কেন এমন সিদ্ধান্ত?

সম্প্রতিই থাইল্যান্ড সরকারের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, তেলাপিয়া মাছের কারণে দেশের অর্থনীতিতে বিপুল ক্ষতি হচ্ছে। প্রায় লোকসান হচ্ছে ২৯৩  মিলিয়ন ডলারের। এই ক্ষতি রুখতেই সরকার তেলাপিয়া মাছ ধরার নিদান দিয়েছে।

কী ক্ষতি করছে তেলাপিয়া?

থাইল্যান্ড প্রশাসন জানিয়েছে, দেশে তেলাপিয়া মাছের বাড়বাড়ন্তে মাছ চাষে ক্ষতি হচ্ছে। ব্ল্যাকচিন নামক এক ধরনের তেলাপিয়া মাছ থাইল্যান্ডের ১৭টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। এই মাছ অন্যান্য ছোট মাছ, কুচো চিংড়ি ও শামুক, লার্ভা খেয়ে ফেলছে।

থাইল্যান্ডে বাণিজ্যিকভাবে মাছ ও চিংড়ির চাষ হয়। দেশের অর্থনীতির একটা বড় অংশও এই রঙিন বিদেশি মাছ বিক্রি থেকে আসে। সেখানেই ব্যবসায় ক্ষতি করছে এই তেলাপিয়া মাছ। তাদের রুখতেই সরকার একটি কমিটি গঠন করেছে। তেলাপিয়ার বংশবিস্তার রুখতে নদী ও জলাশয়ে ভেটকি, মাগুর মাছ ছেড়ে দেওয়া হচ্ছে।

এর পাশাপাশি স্থানীয় বাসিন্দাদেরও মাছ ধরতে উৎসাহ দেওয়া হচ্ছে। বলা হয়েছে, তেলাপিয়া মাছ ধরলে প্রতি কেজিতে দ্বিগুণ দাম দেওয়া হবে।