Russian Scientist: স্পুটনিক-ভি কোভিড টিকা তৈরিতে জড়িত বিজ্ঞানীর রহস্যমৃত্যু, গলায় বেল্ট পেঁচিয়ে খুন

বৃহস্পতিবার নিজের ফ্ল্যাটে বটিকভের দেহ উদ্ধার হয়। ২৯ বছরের এক যুবক বটিকভকে হত্যা করেছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে পুলিশ সূত্রে।

Russian Scientist: স্পুটনিক-ভি কোভিড টিকা তৈরিতে জড়িত বিজ্ঞানীর রহস্যমৃত্যু, গলায় বেল্ট পেঁচিয়ে খুন
রাশিয়ার বিজ্ঞানীকে খুনের অভিযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2023 | 3:41 PM

মস্কো: রাশিয়ার কোভিড টিকা স্পুটনিক-ভি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন রাশিয়ান বিজ্ঞানী আন্দ্রে বটিকভ। সম্প্রতি নিজের বাড়িতেই খুন হয়েছেন তিনি। গলায় বেল্ট পেঁচিয়ে তাঁকে খুন করা হয়েছে বলে জানা গিয়েছে। শনিবার এই ঘটনার খবর জানিয়েছে রাশিয়ান পুলিশ। কোভিড টিকা তৈরিতে জড়িত এই বিজ্ঞানীর খুন ঘিরে রহস্য দানা বেঁধেছে। কী কারণে তাঁকে খুন হতে হল তা নিয়ে জল্পনা ছড়িয়েছে। এই আবহেই খুনের সঙ্গে জড়িয় সন্দেহে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ৪৭ বছর বয়সী বটিকভ জেমালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারের এক জন সিনিয়র সিনিয়র গবেষক ছিলেন। এই সংস্থায় রাশিয়ার কোভিড টিকা তৈরি করেছিল। সেই টিকা দেওয়া হয়েছে ভারতেও। বিজ্ঞানীর মৃত্যুর তদন্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তাঁরা গোটা ঘটনা খতিয়ে দেখছেন।

কোভিডের হানায় যখন গোটা বিশ্ব দিশেহারা, তখন উন্নত দেশগুলির বিজ্ঞানীরা ব্যস্ত ছিলেন টিকা তৈরির কাছে। করোনাভাইরাসের হাত থেকে মানুষদের বাঁচাতে টিকা তৈরির মহাযজ্ঞ চলছিল বিশ্বের প্রথম সারির বিভিন্ন ইনস্টিটিউটে। আন্দ্রে বটিকভভও নিজেকে নিয়োজিত করেছিলেন সেই কাজে। সে জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের থেকে পুরস্কারও পেয়েছিলেন। ২০২১ সালে কোভিড টিকা তৈরিতে অবদানের জন্য ফাদারল্যান্ড পুরস্কার দেওয়া হয়েছিল বলে জানা গিয়েছে রাশিয়ার সংবাদ সংস্থা টাসের তরফে। যে ১৮ জন বিজ্ঞানী স্পুটনিক-ভি তৈরির কর্মষজ্ঞ জড়িয়ে ছিলেন, তাঁদের মধ্যেই বটিকভ ছিলেন অন্যতম।

বৃহস্পতিবার নিজের ফ্ল্যাটে বটিকভের দেহ উদ্ধার হয়। ২৯ বছরের এক যুবক বটিকভকে হত্যা করেছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে পুলিশ সূত্রে। গলায় বেল্ট পেঁচিয়ে তাঁকে মেরে ফেলা হয় বলে অভিযোগ। গার্হস্থ্য সমস্যার জেরেই এই খুন বলে প্রাথমিক ভাবে জানিয়েছে পুলিশ। যদিও তদন্তকারী দল খুনের বিস্তারিত তদন্ত করছে। খুনে অভিযুক্তের বিরুদ্ধে অতীতেও অপরাধ করেছেন বলে জানিয়েছে রাশিয়ান পুলিশ। তাঁর বিরুদ্ধে খুনের মামলা রুজু করা হয়েছে। এই ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে জেমালিয়া রিসার্চ সেন্টারের গবেষণাগারে।