Volodymyr Zelenskyy: ‘বুঝতে পারি আমরা সুরক্ষিত নই’, কীভাবে রুশ সেনার হাত থেকে পরিবারকে বাঁচিয়েছিলেন জ়েলেনস্কি?

Russia-Ukraine Conflict: জ়েলেনস্কি জানান, কিছুক্ষণের মধ্যেই তাঁর কাছে স্পষ্ট হয়ে গিয়েছিল যে এই মিসাইল হানার আসল লক্ষ্য হলেন তাঁরাই।

Volodymyr Zelenskyy: 'বুঝতে পারি আমরা সুরক্ষিত নই', কীভাবে রুশ সেনার হাত থেকে পরিবারকে বাঁচিয়েছিলেন জ়েলেনস্কি?
ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 10:30 AM

কিয়েভ: যত সময় এগোচ্ছে, ততই বাড়ছে যুদ্ধের (Russia-Ukraine Conflict) বীভৎসতা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন(Vladimir Putin)-এর নির্দেশে ফেব্রুয়ারির শেষ ভাগে ইউক্রেনের (Ukraine) উপরে যে সামরিক অভিযান শুরু করেছিল রুশ সেনা, তা দুই মাস পরও থামেনি। ৬৬ দিন ধরে চলা এই যুদ্ধে ভেঙে গুঁড়িয়ে গিয়েছে ইউক্রেনের একাধিক শহর, লক্ষাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। যুদ্ধের বীভৎসতার বর্ণনা একাধিকবার বিশ্বের কাছে তুলে ধরেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি(Volodymyr Zelenskyy)। এবার তিনি জানালেন কীভাবে প্রায় রুশ সেনার হাতে ধরা পড়ে যাচ্ছিলেন তিনি ও তাঁর গোটা পরিবার।

টাইম ম্যাগাজিনকে দেওয়া একটি সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট যুদ্ধের শুরুর দিনগুলি থেকে বর্তমান পরিস্থিতির বর্ণনা দেন। তিনি বলেন, “একদিন সকালে আমি ও আমার স্ত্রী ওলেনা বাধ্য হয়ে আমাদের ১৭ বছরের মেয়ে ও ৯ বছরের ছেলেকে ঘুম থেকে তুলতে বাধ্য হই, শুধু এইটুকু জানাতে যে মিসাইল বর্ষণ শুরু হয়ে গিয়েছে। বিকট শব্দ হচ্ছিল, চারিদিকে কেবল বিস্ফোরণ হচ্ছিল।”

কীভাবে রুশ সেনারা তাঁর পরিবারকে নিশানা করেছিল, তার বর্ণনা দিতে গিয়ে জ়েলেনস্কি জানান, কিছুক্ষণের মধ্যেই তাঁর কাছে স্পষ্ট হয়ে গিয়েছিল যে এই মিসাইল হানার আসল লক্ষ্য হলেন তাঁরাই। প্রেসিডেন্ট প্যালেস আর সুরক্ষিত নন, তাও টের পান। তিনি জানান যে, খবর এসেছিল রাশিয়ার একটি বাহিনী প্যারাস্যুটে করে কিয়েভে অবতরণ করেছে। তাদের লক্ষ্য হল প্রেসিডেন্ট ও তাঁর পরিবারকে বন্দি করা বা মেরে ফেলা।

জ়েলেনস্কির নিরাপত্তার দায়িত্বে থাকা চিফ অব স্টাফ আন্ড্রি ইয়েরমাকও বলেন, “ওই রাতের আগে অবধি আমরা এইধরনের দৃশ্য কেবল সিনেমাতে দেখেছিলাম। প্রেসিডেন্ট ও তাঁর পরিবারকে সুরক্ষিত রাখতে পিছনের একটি দরজা পুলিশের ব্যারিকেড ও প্লাইউড বোর্ড দিয়ে আটকে দেওয়া হয়েছিল। ওটা কোনও ভাঙাচোরা জিনিসপত্রের থেকে কম বলে মনে হচ্ছিল না।”

রাশিয়ার হামলার প্রথম দিনই রাতে প্রেসিডেন্ট প্যালেসের সমস্ত লাইট নিভিয়ে দেওয়া হয়েছিল। নিরাপত্তারক্ষীরা বুলেটপ্রুফ ভেস্ট ও অ্যাসল্ট রাইফেল নিয়ে আসেন জ়েলেনস্কি ও তাঁর সহকারীদের আত্মরক্ষার জন্য। প্রাসাদের ভিতরে যেভাবে ছোটাছুটি শুরু হয়েছিল, তা বর্ণনা করা সম্ভব নন বলে জানান আন্ড্রি। জ়েলেনস্কি ও তাঁর পরিবার প্রাসাদে থাকাকালীনই দুইবার রুশ সেনা ভিতরে ঢোকার চেষ্টা করেছিল বলে জানান তিনি।

আরও পড়ুন: Kabul Mosque Blast: রেহাই মিলল না রমজানের শেষ শুক্রবারেও, রাজধানীর মসজিদে ভয়াবহ বিস্ফোরণে মৃত ১০