UN’s Fact-Finding Mission To Bangladesh: ১৯৭১ থেকে যা কখনও করেনি, এবার বাংলাদেশে সেটাই করছে রাষ্ট্রপুঞ্জ

UN's Fact-Finding Mission To Bangladesh: কোটা সংস্কার আন্দোলন ঘিরে জুলাই মাসের শুরু থেকে উত্তপ্ত হয় বাংলাদেশ। পুলিশের সঙ্গে বারবার সংঘর্ষ বেধেছে আন্দোলনকারীদের। ৫০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত ৫ অগস্ট প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের নেতৃত্বে গঠিত হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার।

UN's Fact-Finding Mission To Bangladesh: ১৯৭১ থেকে যা কখনও করেনি, এবার বাংলাদেশে সেটাই করছে রাষ্ট্রপুঞ্জ
কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নেমেছিল পড়ুয়ারাImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Aug 15, 2024 | 10:02 PM

ঢাকা: দীর্ঘ কয়েকমাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালে পাকিস্তান থেকে নিজেদের বিচ্ছিন্ন করে স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ। তারপর কেটে গিয়েছে ৫৩ বছর। এই ৫৩ বছরে রাষ্ট্রপুঞ্জ যা করেনি, এবার বাংলাদেশে সেটাই করতে চলেছে তারা। প্রথমবার বাংলাদেশে পা রাখতে চলেছে রাষ্ট্রপুঞ্জের ফ্যাক্ট ফাইন্ডিং টিম। কোটা সংস্কার আন্দোলন ঘিরে উত্তপ্ত বাংলাদেশে আসছে রাষ্ট্রপুঞ্জের ফ্যাক্ট ফাইন্ডিং টিম। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান মহম্মদ ইউনুসের অফিসের তরফে এক্স হ্যান্ডলে এই খবর জানানো হয়েছে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে জুলাই মাসের শুরু থেকে উত্তপ্ত হয় বাংলাদেশ। পুলিশের সঙ্গে বারবার সংঘর্ষ বেধেছে আন্দোলনকারীদের। ৫০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত ৫ অগস্ট প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের নেতৃত্বে গঠিত হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। দেশে শান্তি ফেরাতে সচেষ্ট মহম্মদ ইউনুস। তারপরও বিভিন্ন জায়গায় ধিকিধিকি জ্বলছে উত্তেজনার আগুন। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে।

এই পরিস্থিতিতে বাংলাদেশে আসছে রাষ্ট্রপুঞ্জের ফ্যাক্ট ফাইন্ডিং টিম। মহম্মদ ইউনুসের অফিস থেকে এক্স হ্যান্ডলে লেখা হয়েছে, “বুধবার মহম্মদ ইউনুসের সঙ্গে ফোনে কথা বলেছেন রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার প্রধান ভলকের টার্ক। পড়ুয়াদের আন্দোলনের সময় যে নৃশংস ঘটনা ঘটেছে, তা খতিয়ে দেখতে আগামী সপ্তাহে রাষ্ট্রপুঞ্জের ফ্যাক্ট ফাইন্ডিং টিম আসবে বাংলাদেশে। ভলকের টার্ক একথা জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুসকে।”

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এই প্রথম পদ্মাপারের দেশে পা রাখবে রাষ্ট্রপুঞ্জের ফ্যাক্ট ফাইন্ডিং টিম। মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি খতিয়ে দেখার পাশাপাশি মহম্মদ ইউনুসের নেতৃত্বাধীন সরকারের পাশে থাকার আশ্বাস দিয়েছেন টার্ক। তিনিও ইউনুসের সঙ্গে ফোনে কথা বলার পর এক্স হ্যান্ডলে একটি পোস্ট করেন। পরে মহম্মদ ইউনুসও একটি পোস্টে লেখেন, আন্দোলনকারী ছাত্রদের খুনের ঘটনা খতিয়ে দেখবে রাষ্ট্রপুঞ্জের দল। বাংলাদেশের প্রত্যেক নাগরিকের সুরক্ষা নিশ্চিত করা সরকারের প্রধান কাজ বলে তিনি জানান। বাংলাদেশে মানবাধিকার ফেরাতে রাষ্ট্রপুঞ্জের সাহায্য চেয়েছিলেন তিনি।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)