Joe Biden on Russia-Ukraine War: ‘ইউক্রেন দখল কোনওদিনও পুতিনের জন্য জয় হতে পারবে না’, রুশ প্রেসিডেন্টকে ‘বাস্তব’ দেখালেন বাইডেন

US on Russia-Ukraine Conflict: হোয়াইট হাউস থেকে রাশিয়ার প্রেসিডেন্টের প্রতি বার্তা দিয়ে বাইডেন বলেন, "এই সংঘর্ষের জন্য ভয়ানক মূল্য চোকাতে হবে। ইতিমধ্যেই ২০ লক্ষেরও বেশি মানুষ রিফিউজি হয়ে গিয়েছেন। হয়তো রাশিয়া এরপরও তাদের সামরিক অভিযান চালিয়ে যাবে।"

Joe Biden on Russia-Ukraine War: 'ইউক্রেন দখল কোনওদিনও পুতিনের জন্য জয় হতে পারবে না', রুশ প্রেসিডেন্টকে 'বাস্তব' দেখালেন বাইডেন
ফের একবার ইউক্রেনকে সাহায্যের আশ্বাস বাইডেনের। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 9:37 AM

ওয়াশিংটন: ১৩ দিন পার হলেও এখনও থামেনি যুদ্ধ। সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা করা হলেও, ইউক্রেনের উপরে ক্রমাগত হামলা চালিয়েই যাচ্ছে। যেকোনও মুহূর্তেই দখল হয়ে যেতে পারে ইউক্রেনের রাজধানী কিয়েভ। এই পরিস্থিতিতেই ফের একবার রাশিয়াকে কড়া বার্তা দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার তিনি বললেন, “ইউক্রেন দখল কোনওদিনই রাশিয়ার জন্য বিজয় হতে পারবে না , কারণ গোটা বিশ্বের মানুষই রাশিয়ার অনুপ্রবেশ ও আগ্রাসনের কারণে সাধারণ মানুষদের দুরাবস্থা দেখতে পাচ্ছেন এবং তাদের মধ্যে ক্ষোভ জমছে।”

হোয়াইট হাউস থেকে রাশিয়ার প্রেসিডেন্টের প্রতি বার্তা দিয়ে বাইডেন বলেন, “এই সংঘর্ষের জন্য ভয়ানক মূল্য চোকাতে হবে। ইতিমধ্যেই ২০ লক্ষেরও বেশি মানুষ রিফিউজি হয়ে গিয়েছেন। হয়তো রাশিয়া এরপরও তাদের সামরিক অভিযান চালিয়ে যাবে। তবে এর জন্য যে ভয়ঙ্কর মূল্য দিতে হবে, তা এখনই স্পষ্ট হয়ে গিয়েছে। ইউক্রেন কোনওদিনই পুতিনের জন্য বিজয় হতে পারবে না। পুতিন হয়তো শহর দখল করতো পারবে, কিন্তু কোনওদিনই গোটা দেশের দখল নিতে পারবে না।”

রাশিয়ার আগ্রাসনের সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান যে, আমেরিকা সর্বদাই তাদের বন্ধু দেশগুলির পাশে দাঁড়াবে। তিনি বলেন, “রাশিয়ার সামরিক অভিযানের জেরে রিফিউজি সমস্যা তৈরি হয়েছে। আমেরিকা এই রিফিউজিদের প্রতি খেয়াল রাখার দায়িত্ব ভাগ করে নেবে যাতে ইউক্রেনের সীমান্তবর্তী দেশগুলির উপর যাবতীয় দায়িত্ব না পড়ে যায়।”

বাইডেন বলেন, “পুতিনের এই যুদ্ধ বিপুল ক্ষয়ক্ষতি ও মহিলা, শিশু সহ অগুনতি মানুষের প্রাণহানির জন্য দায়ী থাকবে। কিন্তু পুতিন মনে হচ্ছে যে যেকোনও মূল্যেই হত্যালীলার পথেই চলার কথা মনস্থির করে নিয়েছেন। আমরাও ইউক্রেনের সাহসী মানুষদেরই সমর্থন করে যাব, যারা নিজেদের দেশকে রক্ষার জন্য জীবন বাজি রেখেছেন।”