‘অপেক্ষা কেবল সবুজ সংকেতের’, চেয়েও ভারতে ভ্যাকসিন পাঠাতে পারছে না আমেরিকা

US Unable to Send COVID-19 Vaccine to India: এখনও অবধি প্রায় ৪ কোটি ভ্যাকসিন দক্ষিণ এশিয়ার আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, নেপাল, মলদ্বীপ, পাকিস্তান ও শ্রীলঙ্কায় পাঠিয়েছে আমেরিকা।

'অপেক্ষা কেবল সবুজ সংকেতের', চেয়েও ভারতে ভ্যাকসিন পাঠাতে পারছে না আমেরিকা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2021 | 8:39 AM

ওয়াশিংটন: অপেক্ষা কেবল সবুজ সংকেতের, তারপরই ভারতে করোনা টিকা (COVID-19 Vaccine) পাঠাবে আমেরিকা (USA)। মঙ্গলবার এ কথাই জানালেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস (Ned Price)। তিনি জানান, আমেরিকার কাছ থেকে ভ্যাকসিন অনুদান গ্রহণ করতে যে আইনি প্রক্রিয়া সম্পূর্ণ করার প্রয়োজন, তা এখনও শেষ করে উঠতে পারেনি ভারত। চাওয়া হয়েছে অতিরিক্ত কিছু সময়।

বাইডেন প্রশাসনের তরফে আগেই জানানো হয়েছিল যে, দেশে মজুত থাকা টিকা থেকে ৮ কোটি টিকা বিশ্বের বিভিন্ন দেশে সাহায্য পাঠানো হবে। ইতিমধ্যেই বিগত সপ্তাহগুলিতে পাকিস্তান, নেপাল, ভুটান ও বাংলাদেশে সাহায্য স্বরূপ করোনা ভ্যাকসিন পাঠানো হয়েছে। তবে ভারত সরকার এখনও বেশ কিছু আইনি প্রক্রিয়া বাকি রয়েছে আমেরিকা থেকে ভ্যাকসিন আমদানির জন্য। সেই আইনি প্রক্রিয়া শেষ হলেই বাইডেন সরকার টিকা সাহায্য পাঠাতে পারবে।

এই বিষয়ে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেন, “আমরা টিকা রফতানি করতে প্রস্তুত, কেবল ভারত সরকারের সবুজ সংকেতের অপেক্ষা করছি। ভ্যাকসিন পাঠানোর আগে প্রতিটি দেশকেই সংশ্লিষ্ট দেশের কিছু নিয়ম, আইন নুসরণ করতে হয়। ভারত টিকা অনুদান গ্রহণ করার আগে আরও কিছুদিন অতিরিক্ত সময় চেয়ে নিয়েছে সমস্ত আইনি প্রক্রিয়া শেষ করতে।”

তিনি জানান, এখনও অবধি প্রায় ৪ কোটি ভ্যাকসিন দক্ষিণ এশিয়ার আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, নেপাল, মলদ্বীপ, পাকিস্তান ও শ্রীলঙ্কায় পাঠানো হয়েছে। ভারতও আইনি প্রক্রিয়া শেষ করলেই টিকা পাঠানো হবে এবং কোভ্যাক্স নিয়েও আলোচনা করা হবে।

আগামিদিনে এক বিশ্ব, এক স্বাস্থ্যের লক্ষ্য পূরণে বিভিন্ন দেশের সঙ্গে মৌ চুক্তি স্বাক্ষর করে বিভিন্ন রোগের চিকিৎসা ব্যবস্থা ও স্বাস্থ্য পরিষেবার সরবরাহ বজায় রাখার চেষ্টা করা হবে। ওষুধ প্রস্তুতিতে ভারতের অগ্রণী ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, “ভারতের ওষুধ প্রস্তুতির ক্ষেত্র শক্তিশালী হওয়ার কারণেই থেরাপিউটিক ও ভ্যাকসিন প্রস্তুতি সম্ভব হয়েছে এবং তা সমগ্র বিশ্বের কাছে পৌছে গিয়েছে।” আরও পড়ুন: তালিবানিদের থেকে নিস্তার পেতে ভারতের কাছে সামরিক সাহায্য চাইতে পারে আফগানিস্তান