Pakistan: পাকিস্তানের শিক্ষামন্ত্রীর মুখে এ কী ভাষা? ভিডিয়ো ভাইরাল হতেই চতুর্দিকে তীব্র সমালোচনা

Pakistan Education Minister Video: সম্প্রতি লাহোর সরকারি কলেজ বিশ্ববিদ্যালয়ের সমবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন পাকিস্তানের শিক্ষামন্ত্রী রানা তানভীর হুসেন। শিক্ষার্থীদের সামনে অশালীন ভাষা ব্যবহার করে তীব্র সমালোচনার মুখে পড়েছেন তিনি।

Pakistan: পাকিস্তানের শিক্ষামন্ত্রীর মুখে এ কী ভাষা? ভিডিয়ো ভাইরাল হতেই চতুর্দিকে তীব্র সমালোচনা
পাকিস্তানের শিক্ষামন্ত্রী রানা তানভীর হুসেন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 9:42 PM

ইসলামাবাদ: পাকিস্তানের শিক্ষামন্ত্রী রানা তানভীর হুসেন। তাঁর মুখের ভাষা এতটাই অশালীন যে হতবাক নেট দুনিয়া। সম্প্রতি লাহোর সরকারি কলেজ বিশ্ববিদ্যালয়ের সমবর্তন অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই শিক্ষার্থীদের উদ্দেশ্যে ওই অশালীন ভাষা ব্যবহার করেন তিনি। যার জন্য বর্তমানে কঠোর সমালোচনার মুখে পড়েছেন রানা তানভীর হুসেন। তাঁর এই বক্তৃতার একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানেই পাক মন্ত্রী তাঁর ভাষণে ওই হিন্দি অশ্লীল শব্দ ব্যবহার করেছেন। সমাবেশে তিনি বলছিলেন, ফয়জলাবাদ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রানা ইকারার উপজাতির শাসক শ্রেণীর সদস্য। তা সত্ত্বেও তিনি কৃষি বিশ্ববিদ্যালয়ে সফলভাবে কাজ করেছেন। এই কাহিনি শোনানোর সময়ই তিনি ওই কটু শব্দ প্রয়োগ করেন।

তানভীর হুসেনের ওই মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি করেছে। নেটিজেনরা এক কলেজের অনুষ্ঠানে এই ধরনের ভাষা ব্যবহার করার জন্য তাঁর তীব্র নিন্দা করেছেন। টুইটারে ভিডিয়োটি শেয়ার করে এক ব্যবহারকারী লিখেছেন, “ইনি আমাদের শিক্ষামন্ত্রী, রানা তানভীর হুসেন। শুধু এই লোকটির ভাষা দেখুন এবং তারপর আমায় বলুন এই দেশের শিক্ষার বেহাল দশা দেখে কারোর কি অবাক হওয়া উচিত? এমনকি একটি স্নাতক অনুষ্ঠানের জন্য তিনি নিজেকে বদলাতে পারেননি। সময়ে সময়ে তাঁর শিক্ষার অভাব বেরিয়ে আসে।” আরেক পাক নেটিজেন বলেছেন, “এত গভীরে ময়লা ঢুকে গিয়েছে যে, তা চলকে চলকে পড়ছে।”

ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এবং এই নিয়ে দেশ জুড়ে সমালোচনার পর, পাক শিক্ষামন্ত্রী টুইট করে ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন। তাঁর দাবি, ওই কথা তাঁর মুখ ফসকে বেরিয়ে গিয়েছে। কথাটি তিনি ফিরিয়ে নিতে চেয়েছেন। টুইটে তিনি বলেন, “গতকাল জিসি ইউনিভার্সিটি লাহোরে, আমার বক্তৃতা চলাকালীন মুখ ফসকে একটি কথা বেরিয়ে গিয়েছে। আমি এর জন্য দুঃখিত এবং আমার কথা ফিরিয়ে নিচ্ছি।” তবে, ক্ষমা চেয়েও পার পাননি পাক মন্ত্রী। বক্তৃতায় অশ্লীল শব্দ ব্যবহার করার জন্য সোশ্যাল মিডিয়ায় পাক শিক্ষামন্ত্রীর নিন্দা চলছেই। এক ব্যবহারকারী লিখেছেন, “এটা মুখ ফসকে বলা কথা নয়। এটা আপনার স্বাভাবিক আচরণের প্রমাণ।” নেটিজেনরা এক যোগে বলেছেন, মন্ত্রীদের পেশাদারি আচরণ করা উচিত। অন্যদের জন্য ইতিবাচক উদাহরণ স্থাপন করা উচিত।