Vladimir Putin: হাই প্রোফাইল বৈঠকেও কেন ১৩ ফুট লম্বা বিশেষ টেবিল ব্যবহার করছেন পুতিন? উঠে এল অজানা কারণ

13 Feet Table: তবে এই বিশেষ কাঠের টেবিলের মাহাত্ম্য কী? সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন থেকে জানা গিয়েছে, অতিমারি শুরু সময় থেকে রাশিয়ান প্রেসিডেন্ট তাঁর স্বাস্থ্য নিয়ে একটু বেশি চিন্তিত হয়ে পড়েছেন।

Vladimir Putin: হাই প্রোফাইল বৈঠকেও কেন ১৩ ফুট লম্বা বিশেষ টেবিল ব্যবহার করছেন পুতিন? উঠে এল অজানা কারণ
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 4:53 PM

মস্কো: দু’মাসেরও বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) চলছে। এখনও অবধি দুই প্রতিবেশী দেশের যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনে বিধ্বস্ত অবস্থা। সামরিক শক্তিতে রাশিয়ার থেকে অনেক পিছিয়ে থাকলেও এখনও লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেন। অনেক পশ্চিমী দেশ অস্ত্রশস্ত্র দিয়ে ইউক্রেনকে সাহায্য করছে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর আন্তর্জাতিক মহলে ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) অনেকটাই কোণঠাসা হয়ে গিয়েছেন বলে মনে করছেন অনেকে। একমাত্র চিন ও ভারত ছাড়া বিশ্বের শক্তিধর দেশগুলি সকলেই প্রকাশ্যে রুশ আগ্রাসনের বিরোধিতা করেছেন। তবে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পুতিনের আচরণে বেশ কিছু বদল লক্ষ্য করা গিয়েছে। মঙ্গলবার মস্কোতে পুতিনের সঙ্গে বৈঠকে বসেছিলেন রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস (António Guterres)। ওই ক্রেমলিনের হওয়া ওই বৈঠকে ১৩ ফুট লম্বা একটি টেবিলের এক প্রান্তে বসেছিলেন পুতিন, অন্য প্রান্তে ছিলেন আন্তোনিও গুতেরেস।

তবে শুধু আন্তোনিও গুতেরেসই নয়, সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাক্রোঁর সঙ্গে পুতিনের বৈঠকের মধ্যেখানেই ছিল ১৩ ফুটের এই কাঠের টেবিল। বৈঠকে পর ম্যাক্রোঁ জানিয়েছিলেন পুতিন টেবিলের যে প্রান্তে বসেছিলেন, তাঁকে অপর প্রান্তে বসানো হয়। তাঁকে রাশিয়ান পদ্ধতিতে করোনা পরীক্ষা করতে বলা হলে তিনি রাজি হননি, রাশিয়ানরা তাঁর ডিএনএ নমুনা চুরি করতে পারে, এই আশঙ্কা থেকেই তিনি পরীক্ষা জন্য রাজি হননি বলেই জানিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট।

তবে এই বিশেষ কাঠের টেবিলের মাহাত্ম্য কী? সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন থেকে জানা গিয়েছে, অতিমারি শুরু সময় থেকে রাশিয়ান প্রেসিডেন্ট তাঁর স্বাস্থ্য নিয়ে একটু বেশি চিন্তিত হয়ে পড়েছেন। তাই বৈঠকে আসা অতিথিদের থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতেই এই লম্বা টেবিলের বন্দোবস্ত করা হয়েছে। অন্যদিকে দ্য গার্ডিয়ান সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী নিজের ক্ষমতা বোঝাতেও এই টেবিল ব্যবহার করেন পুতিন। বিভিন্ন সংবাদপত্রের রিপোর্টে দাবি করা হয়েছিল ইটালি বা স্পেনে এই টেবিল তৈরি করা হয়েছিল। তবে এই দাবি নিয়ে প্রশ্ন রয়েছে। অসমর্থিত সূত্র থেকে জানা গিয়েছে, কেমিক্যাল অ্যাটাক থেকে বাঁচতে নিরাপদ দূরত্ব বজায় রাখেন পুতিন।

আরও পড়ুন PM Modi Meeting With CMs: ‘কর কমিয়ে মানুষকে স্বস্তি দিন’, জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীদের বললেন মোদী