PM Modi Meeting With CMs: ‘কর কমিয়ে মানুষকে স্বস্তি দিন’, জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীদের বললেন মোদী

Covid Outbreak: বৈঠকে উপস্থিত মুখ্যমন্ত্রীদের ভাল কাজের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, "এই ২৪ তম বার করোনা নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক হচ্ছে।

PM Modi Meeting With CMs: 'কর কমিয়ে মানুষকে স্বস্তি দিন', জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীদের বললেন মোদী
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 2:09 PM

নয়া দিল্লি: দেশে করোনা ভাইরাসের (Corona Virus) সংক্রমণ কমলেও ভাইরাস এখনও চলে যায়নি। অনেক রাজ্যেই উর্ধ্বমুখী করোনার পারদ, হঠাৎ করেই সংক্রমণ বাড়তে শুরু করেছে। দীর্ঘদিন পর দেশের স্কুলগুলি খুলেছিল। কিন্তু দিল্লি সহ বেশ কিছু রাজ্যের স্কুল পড়ুয়ারাও করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় অভিভাবকদের মধ্যে উদ্বেগ বাড়ছিল। এই আবহে দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Pm Narendra Modi)। বৈঠকে সব রাজ্যের মুখ্যমন্ত্রীরা ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য, দেশের ক্যাবিনেট সচিব রাজীব গৌবাও উপস্থিত ছিলেন। বৈঠকে দেশবাসীর উদ্দেশে করোনার ভাইরাসকে ভয় না পেয়ে সতর্কতা অবলম্বন করারও ওপরই বেশি জোর দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত মুখ্যমন্ত্রীদের ভাল কাজের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “এই ২৪ তম বার করোনা নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক হচ্ছে। করোনা মহামারি মোকাবিলায় কেন্দ্র-রাজ্য একসঙ্গে কাজ করেছে। সেই কারণে অন্যান্য অনেকে দেশে নতুন করে করোনা সংক্রমণ বাড়লেও আমাদের দেশের পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে রয়েছে। মহামারির বিরুদ্ধে মুখ্যমন্ত্রীরাও ভাল কাজ করেছেন তাই জন্য দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। ভারত করোনা মোকাবিলায় অন্য অনেক দেশের তুলনায় এগিয়ে রয়েছে। তবে বেশ কিছু রাজ্যে হঠাৎ করে সংক্রমণ বাড়ছে, তাই এটা মাথায় রাখতে হবে করোনার বিপদ এখনও পুরোপুরি কেটে যায়নি।”

বৈঠকে কী কী বললেন প্রধানমন্ত্রী?

দেশের করোনা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে এই বৈঠক হলেও, বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রসঙ্গ তোলেন প্রধানমন্ত্রী। করোনা নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরার পাশাপাশি বাড়তে থাকা পেট্রোল-ডিজেল সহ জ্বালানির দাম বৃদ্ধি নিয়েও রাজ্যগুলিকে কর ছাড় দিয়ে দাম কমানোর পরামর্শ দেন মোদী। প্রধানমন্ত্রী কী কী বললেন এক নজরে দেখে নেওয়া যাক….

  1. করোনা ভাইরাসের আগমনের সঙ্গে সঙ্গে দেশের স্বাস্থ্য পরিকাঠামোর আমূল বদল ঘটেছে। নতুন অক্সিজেন প্ল্যান্ট, হাসাপাতালের পরিকাঠামো উন্নয়ন সহ একাধিক কাজ হয়েছে।
  2. দেশের প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার ৯৬ শতাংশ মানুষ করোনা টিকার প্রথম ডোজ় পেয় গিয়েছেন। ১৫ বছর বয়সের ওপরের ৮৪ শতাংশ মানুষ দ্বিতীয় ডোজ় পেয়ে গিয়েছেন। করোনা থেকে বাঁচতে ভ্যাকসিনই যে একমাত্র উপায় এদিনের বৈঠকে আরও একবার এই কথা স্মরণ করিয়ে দেন প্রধানমন্ত্রী। গতকাল ৬-১২ বছর বয়সীদের টিকাকরণের জন্য ভারত বায়োটেকের কোভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে DGCI, এদিনের বৈঠকে এই কথাও বলেন মোদী।
  3. দেশে পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধিতে মধ্যবিত্তদের নাভিঃশ্বাস উঠছে। বিরোধীরা এই নিয়ে বারবার কেন্দ্রীয় সরকারকে নিশানা করেছিলেন। এদিন জ্বালানির মূল্য বৃদ্ধি নিয়ে রাজ্যের কোর্টেই বল ঠেললেন মোদী। জ্বালানির ওপর রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আবেদন করেন মোদী। মহারাষ্ট্র, কেরল, পশ্চিমবঙ্গে মতো বেশ কিছু রাজ্য জ্বালানির ওপর ভ্যাট কমায়নি। বেশ কিছু রাজ্য জ্বালানির দামে ছাড় দিয়েছে। তবে সব রাজ্যগুলিকে কর কমানোর আবেদন করেন মোদী।

আরও পড়ুন LIC IPO: দালাল স্ট্রিটে খুশির জোয়ার! দিন কয়েক বাদেই বাজারে আসছে LIC-র IPO, জানাল সংস্থা