LIC IPO: দালাল স্ট্রিটে খুশির জোয়ার! দিন কয়েক বাদেই বাজারে আসছে LIC-র IPO, জানাল সংস্থা

LIC IPO Price: এদিন সংস্থার তরফে সাংবাদিক বৈঠক করে জানানো হয়, আগামী ২ মার্চ আইপিও-র বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে এলআইসি। সংস্থার তরফে জানানো হয়েছে, ৯০২ থেকে ৯৪৯ টাকার ব্যান্ডেই আইপিও রাখা হবে। যাদের এলআইসির বিমা রয়েছে, তারা অতিরিক্ত ৬০ টাকা ছাড় পাবেন।

LIC IPO: দালাল স্ট্রিটে খুশির জোয়ার! দিন কয়েক বাদেই বাজারে আসছে LIC-র IPO, জানাল সংস্থা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 1:53 PM

নয়া দিল্লি: অপেক্ষার আর কিছুদিন। বাজারে আসতে চলেছে বিশ্বের অন্যতম বিমা লগ্নিকারী সংস্থার আইপিও (IPO)। বুধবারই জীবন বিমা নিগমের (Life Insurance Corporation) তরফে সাংবাদিক বৈঠক করে জানানো হয় যে,আগামী ২ মে ভারতের বাজারে আত্মপ্রকাশ করছে এলআইসির আইপিও। আগামী ৪ মে থেকে সাধারণ মানুষও এই লগ্নিতে বিনিয়োগ করতে পারবেন। জানা গিয়েছে, ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার ব্যান্ডের মধ্যে শেয়ারের দাম হতে পারে। যাদের ইতিমধ্যেই এলআইসি (LIC) রয়েছে, তারা অতিরিক্ত ছাড়ও পাবেন।

গত বছরই কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এলআইসি-র আইপিও আনার। চলতি বছরের বাজেট অধিবেশনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণও জানিয়েছিলেন যে, আগামী কয়েক মাসের মধ্যেই শেয়ার বাজারে এলআইসি-র আইপিও আনা হবে। কিন্তু করোনা সংক্রমণ ও রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে শেয়ার বাজারে যে অস্থিরতার সৃষ্টি হয়, তার জন্য এলআইসির আত্মপ্রকাশ বারবার পিছিয়ে যাচ্ছিল। তবে বিগত কয়েকদিন ধরেই বাজারে গুঞ্জন শোনা যাচ্ছিল যে, আগামী এক-দু’মাসের মধ্যেই আইপিও আসতে পারে এলআইসির। এদিন সংস্থার তরফে সাংবাদিক বৈঠক করে জানানো হয়, আগামী ২ মার্চ আইপিও-র বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে এলআইসি। ২ মে থেকে বিনিয়োগ করতে পারবেন প্রধান বিনিয়োগকারীরা। ৪ মে থেকে ৯ মে সাধারণ মানুষও এলআইসির আইপিও-র অংশীদার হতে পারবেন।

সংস্থার তরফে জানানো হয়েছে, ৯০২ থেকে ৯৪৯ টাকার ব্যান্ডেই আইপিও রাখা হবে। যাদের এলআইসির বিমা রয়েছে, তারা অতিরিক্ত ৬০ টাকা ছাড় পাবেন। রিটেল বিনিয়োগকারী ও এলআইসির কর্মচারীদের জন্য ৪৫ টাকা ছাড় দেওয়া হবে। মূলধনের ইক্যুইটি শেয়ারেও সংস্থার কর্মীদের জন্য ৫ শতাংশ সংরক্ষিত রাখা হবে। বিমা গ্রহীতাদের জন্য ১০ শতাংশ আইপিও সংরক্ষিত রাখা হবে।

আগে ৫ থেকে ১০ শতাংশ বিলগ্নকরণের পরিকল্পনা থাকলেও, শনিবারই এলআইসি বোর্ডের তরফে আইপিও ৫ শতাংশ থেকে কমিয়ে ৩.৫ শতাংশে কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। অর্থাৎ এবার সরকার ২১ হাজার কোটি টাকার বিনিময়ে এলআইসির মোট শেয়ার ৩.৫ শতাংশ বিক্রি করবে। এই বিমা সংস্থার লাভের অঙ্ক ৬ লক্ষ কোটি টাকা অবধি হতে পারে বলে মনে করা হচ্ছে।

তবে মঙ্গলবারই সরকারি সূত্রে জানানো হয়, এলআইসির আইপিও বাজারে আত্মপ্রকাশ করার পর এর গ্রাহক সংখ্যা ও চাহিদার উপর নির্ভর করে ৫ শতাংশ অবধি শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেওয়া হতে পারে। যদি এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়, তবে ৩০ হাজার কোটি টাকা অবধি লাভ করতে পারে কেন্দ্রীয় সরকার। অন্যদিকে, প্রায় এক কোটি বিনিয়োগকারী এলআইসি-র আইপিও কেনার আবেদন করতে আগ্রহী বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Nitin Gadkari’s Invite to Tesla: ভারতেও আসছে টেসলা? এলন মাস্ককে ‘লোভনীয়’ প্রস্তাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী