Nitin Gadkari’s Invite to Tesla: ভারতেও আসছে টেসলা? এলন মাস্ককে ‘লোভনীয়’ প্রস্তাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

Tesla in India: ভারতে টেসলা সংস্থাকে উৎপাদনের ইউনিট খোলার জন্য আহ্বান জানিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানান, ভারতে গাড়ির বিশাল বড় বাজার রয়েছে এবং বন্দরের মতো পরিকাঠামোও রয়েছে, যা রফতানিতে সাহায্য করবে।

Nitin Gadkari's Invite to Tesla: ভারতেও আসছে টেসলা? এলন মাস্ককে 'লোভনীয়' প্রস্তাব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী
নিতিন গড়করি ও এলন মাস্ক।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 1:49 PM

নয়া দিল্লি: ভারতের মাটিতেও এবার চালক ছাড়াই গড়াবে গাড়ির চাকা। টেসলা(Tesla)-র প্রতিষ্ঠাতা এলন মাস্ক(Elon Musk)-কে ভারতে গাড়ি তৈরির জন্য আহ্বান জানালেন। বিগত কয়েক বছরে ভারতে অটোমোবাইল পণ্য উৎপাদনের যে দারুণ পরিবেশ তৈরি হয়েছে, তা তুলে ধরেই মঙ্গলবার কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করি (Nitin Gadkari) টেসলা সংস্থাকে ভারতেই ইলেকট্রিক গাড়ি তৈরির জন্য আহ্বান জানান। তবে এলন মাস্কের সংস্থা যদি চিনে নিজেদের উৎপাদন ইউনিট তৈরি করেন এবং সেখান থেকে ভারতে টেসলার গাড়ি বিক্রি করার পরিকল্পনা করেন, তবে তা খুব একটা ভাল প্রস্তাব হবে না বলেও তিনি জানান।

মঙ্গলবার দিল্লিতে একটি বেসরকারি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। সেখানেই ভারতে কবে টেসলার গাড়ি আসবে এবং কেন ভারতে টেসলার বৈদ্যুতিন গাড়ির উপরে অতিরিক্ত করের বোঝা চাপানো হয়েছে, তা নিয়ে প্রশ্ন করা হয়। জবাবে নিতিন গড়করি বলেন, “যদি এলন মাস্ক ভারতে টেসলা উৎপাদনের জন্য প্রস্তুত থাকে, তবে আমাদের কোনও সমস্যা নেই। আমাদের যাবতীয় দক্ষতা রয়েছে, বিক্রেতাও রয়েছে। আমাদের কাছে সবধরনের প্রযুক্তিই রয়েছে, সেই কারণে উনি এখানে উৎপাদন শুরু করলে খরচ অনেক কম হবে।”

ভারতে টেসলা সংস্থাকে উৎপাদনের ইউনিট খোলার জন্য আহ্বান জানিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানান, ভারতে গাড়ির বিশাল বড় বাজার রয়েছে এবং বন্দরের মতো পরিকাঠামোও রয়েছে, যা রফতানিতে সাহায্য করবে। তিনি বলেন, “ওনাকে (এলন মাস্ক) ভারতে স্বাগত জানাচ্ছি। আমাদের কোনও সমস্যা নেই। কিন্তু উনি যদি চিনে উৎপাদন কেন্দ্র তৈরি করতে চান এবং সেই গাড়ি ভারতে বিক্রি করতে চান, তবে তা ভারতের জন্য ভাল প্রস্তাব হবে না। আমাদের অনুরোধ ওনার কাছে যে উনি যেন ভারতে আসেন এবং এখানেই টেসলার উৎপাদন শুরু করেন।”

বিগত কয়েক বছরে ভারতে ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে যে ব্যাপক উন্নতি হয়েছে, তা উল্লেখ করে নিতিন গড়করি বলেন, “এলন মাস্কের কাছে আমার পরামর্শ, ভারতের বাজার অনেক বড়, এখানে উৎপাদন কেন্দ্র তৈরি করলে তিনি ভাল বাজার পাবেন। তাই এই প্রস্তাব দুই পক্ষের কাছেই লাভজনক হবে।”

চিনের মতোই ভারতেও গাড়ির স্পেয়ার পার্টস পাওয়া যায় এবং এখানে গুণগত মানের হিসাবে ভাল বিক্রেতাও পাবেন, এ কথাও উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “ভারতে উৎপাদন করে এখানেই বিক্রি করা ওনার জন্য লাভজনক হবে। উনি এখান থেকে ভাল লাভ করতে পারবেন। ইলেকট্রনিক গাড়ির জন্য ভাল অর্থনীতি রয়েছে ভারতে, তাই এলন মাস্ককে আমি এখানেই উৎপাদন কেন্দ্র গড়ে তুলতে বলছি।”

আরও পড়ুন: Minor Girl Physical Assault: কোল্ড ড্রিঙ্কস দেওয়ার নাম করে দোকানের ভিতর ডেকেছিল ১২ বছরের ‘দাদা’, শিশুকন্যার পরিণতিতে স্তম্ভিত প্রতিবেশীরাও

আরও পড়ুন: Tamil Nadu Electrocution: মন্দির থেকে কিছুটাই এগিয়েছিল রথ, হাই ভোল্টেজ তারের সংস্পর্শে আসতেই পুড়ে ছাই কমপক্ষে ১১ জন