Pakistan Minister: প্রার্থনার সময় জঙ্গি হামলা ভারতেও হয় না: পাক মন্ত্রী

Peshawar Mosque Attack: সোমবার দুপুর ১টা নাগাদ পাকিস্তানের পেশোয়ারের একটি মসজিদের সেন্ট্রাল হলে বিস্ফোরণে মৃত্যু হয়েছে শতাধিকের।

Pakistan Minister: প্রার্থনার সময় জঙ্গি হামলা ভারতেও হয় না: পাক মন্ত্রী
বিস্ফোরণের পর পেশোয়ারের মসজিদ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 5:15 PM

ইসলামাবাদ: পাকিস্তানের পেশোয়ারে ভয়ঙ্কর আত্মঘাতী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই হামলায় অন্তত ১০০ জনের মৃত্যু পাশাপাশি আহত বহু মানুষ। সেই ঘটনা নিয়ে শোক প্রকাশ করলেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খোয়াজা আসিফ। শোকপ্রকাশের পাশাপাশি পাকমন্ত্রীর আক্ষেপ, প্রার্থনারতদের উপর জঙ্গি হামলা কেবল মাত্র পাকিস্তানে হয়। এমনকি এই ঘটনা ভারতে বা ইজারায়েলে ঘটে না। পাকিস্তানের এক প্রথম সারির সংবাদমাধ্যমে পাক মন্ত্রীর বক্তব্য নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, “প্রার্থনার সময় ভক্তদের উপর হামলার ঘটনা ভারতে বা ইজরায়েলে ঘটে না। কেবলমাত্র পাকিস্তানেই ঘটে এ রকম ঘটনা।” এর পাশাপাশি জঙ্গি কার্যকলাপের বিরুদ্ধে পাকিস্তান লড়াইয়ের কথাও উঠে এসেছে সে দেশের প্রতিরক্ষামন্ত্রীর কথায়।

অর্থনৈতিক সঙ্কটে জর্জরিত অবস্থা পাকিস্তানের। বিদেশ থেকে অর্থসাহায্যের আশায় দ্বারে দ্বারে ঘুরছেন সে দেশের প্রধানমন্ত্রী। বিদ্যুতের বিভ্রাট, নিত্যপ্রয়োজনীয় জিনিসের আকাশছোঁয়া দামে নাজেহাল অবস্থা পাকিস্তানবাসীর। এই পরিস্থিতিতেই সোমবার দুপুর ১টা নাগাদ পাকিস্তানের পেশোয়ারের একটি মসজিদের সেন্ট্রাল হলে বিস্ফোরণে মৃত্যু হয়েছে শতাধিকের। পাকিস্তানে জঙ্গি হামলার বিষয় নিয়ে পাক মন্ত্রী বলেছেন, “এই যুদ্ধ শুরু হয়েছে পিপিপি-র শাসনকালে সোয়াট প্রদেশ থেকে। পিএমএল-এনের আগের শাসনকালে তা নিয়ন্ত্রণে এসেছিল। করাচি থেকে সোয়াট পর্যন্ত শান্তি ফিরে এসেছিল। কিন্তু এক-দেড় বছর আগে তাকালে দেখা যাবে এ ধরনের ঘটনা ঘটা ফের শুরু হয়েছে।”

বিস্ফোরণের ব্যাপারে ওই মন্ত্রী বলেছেন, “যে হৃদয়বিদারক ঘটনা ঘটেছে। সেখানে জঙ্গিরা মসজিদের প্রথম সারিতে এসেছিল। এবং প্রার্থনার সময় বিস্ফোরণ ঘটায়।” পাকিস্তানের বিভিন্ন প্রান্তে জঙ্গিদের আস্তানার বিষয়টি সরাসরি না হলেও পরোক্ষভাবে স্বীকার করে নিয়েছেন আসিফ।

পাকিস্তানের এই বিস্ফোরণ নিয়ে শোকপ্রকাশ করেছে ভারত। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এ ব্যাপারে টুইটারে লিখেছেন, “পেশোয়ার মসজিদে হামলায় প্রাণ হারানো ব্যক্তিদের পরিবারের লোকেদের সমবেদনা জানায় ভারত। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। প্রচুর মানুষের জীবন কেড়েছে এই জঙ্গি হামলা।”