রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে ‘চপেটাঘাত’! অ্য়াবোটাবাদে লাদেনকে আশ্রয় দেওয়ার কথা স্মরণ করালো ভারত

রাষ্ট্রসঙ্ঘে ভারতের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ জানিয়েছিল পাকিস্তান। সেই অভিযোগের জবাবেই ওসামা বিন লাদেনকে দীর্ঘদিন আশ্রয় দেওয়ার কথা মনে করিয়ে দিল ভারত।

রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানকে 'চপেটাঘাত'! অ্য়াবোটাবাদে লাদেনকে আশ্রয় দেওয়ার কথা স্মরণ করালো ভারত
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 6:33 AM

TV9 বাংলা ডিজিটাল: রাষ্ট্রসঙ্ঘে (United Nation) পাকিস্তানের (Pakistan) মিথ্যা বলার যোগ্য জবাবে অ্য়াবোটাবাদে (Abbottabad ) আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেন(Osama bin Laden)-র বহু বছর ঘাঁটি গেড়ে বসে থাকার কথা মনে করিয়ে দিল ভারত(India)। রাষ্ট্রসঙ্ঘের সেক্রেটারি জেনারেল আন্তেনিও গাতেরাস(Antonio Guterres)-র কাছে ভারতের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ জানিয়েছিল পাকিস্তান। তার জবাবে রাষ্ট্রসঙ্ঘের ভারতের প্রতিনিধি জানালেন, পাকিস্তানের এই ভূরি ভূরি মিথ্যার কোনও ভিত্তি বা বিশ্বাসযোগ্যতা নেই।

মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি (TS Tirumurti) টুইট করে জানান, পাকিস্তানের জমা দেওয়া মিথ্যা দলিলের কোনও বিশ্বাসযোগ্যতা নেই। তিনি বলেন,”সাজানো তথ্য় ও মিথ্যা প্রচার করা পাকিস্তানের কাছে নতুন কিছু নয়, এখানেই যে বিশ্বের সর্বাধিক সংখ্যক সন্ত্রাসবাদী ও গোষ্ঠীর উপস্থিতি রয়েছে, তা রাষ্ট্রসঙ্ঘ স্বীকৃত। অ্যাবেটাবাদ মনে আছে!”

ইসলামাবাদে রাষ্ট্রসংঘের দূত মুণীর আক্রম (Munir Akram) সম্প্রতি রাষ্ট্রসঙ্ঘের সেক্রেটারি জেনারেল আন্তেনিও গাতেরাসের সঙ্গে দেখা করেন এবং পাকিস্তান সরকারের কিছু নথি জমা দেন যেখানে ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদ প্রচারের অভিযোগ আনা হয়েছে। এর জবাবেই তিরুমূর্তি পাকিস্তানের অ্যাবোটাবাদের গ্য়ারিসন শহরের কথা উল্লেখ করেন যেখানে বহু বছর ধরে ওসামা বিন লাদেন লুকিয়ে ছিল এবং ২০১১ সালের মে মাসে আমেরিকার নৌসেনার অভিযানে তাঁর মৃত্যু হয়।

আরও পড়ুন: ‘সরকার দেখেছি, এবার দল দেখে নেব’. বিজেপিকে রুখতে একাই কাফি মমতা

অন্যদিকে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা (Harsh Vardhan Shringla)-ও সোমবার আমেরিকা, রাশিয়া, ফ্রান্স ও জাপান-সহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের ১৯ নভেম্বরের এনকাউন্টারের (Nagrota Encounter) ঘটনা সম্পর্কে জানান। জম্মুর নাগরোটায় পাকিস্তানের জইশ-ই-মহম্মদ (Jaish-e-Mohammed) জঙ্গি গোষ্ঠীর চারজন সন্ত্রাসবাদীকে খতম করা হয় তিনঘণ্টার গুলির লড়াইয়ে। ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া বিভিন্ন জিনিসে প্রমাণ মিলেছে পাকিস্তান যোগের।

বিভিন্ন দেশের প্রতিনিধিদের ঘটনার সম্পূর্ণ বিবরণীর পাশাপাশি ঘটনা স্থান থেকে যেসমস্ত অস্ত্র, যোগাযোগের মাধ্যম ও চিকিৎসা সামগ্রী উদ্ধার করা হয়েছে, তার তালিকা পেশ করা হয়। জম্মু-কাশ্মীরে নির্বাচনে বাধা দিয়ে শান্তি বিঘ্নিত করার যে প্রচেষ্টা চালাচ্ছে পাকিস্তান, সেই বিষয়েও জানানো হয় রাষ্ট্রসঙ্ঘের সদস্য দেশগুলির প্রতিনিধিদের।

আরও পড়ুন: দলিত তাস! শিল্পীদের মন পেতে ভাতা দেওয়ার ঘোষণা কৈলাসের