কী কী বলা হয়েছে প্রস্তাবনায়?

১. ফেডেরেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের তরফে কেন্দ্রের কাছে আয়করদাতা গাড়ি মালিকদের নানা সুবিধা দেওয়ার প্রস্তাবের অবমূল্যায়নের জানানো হয়েছে। প্রস্তাবনায় বলা হয়েছে,যারা আয়কর দেন কিংবা গাড়ির মালিক, তাদের কী কী বিশেষ সুবিধা দেওয়া যায়, তার অবমূল্যায়ন করতে। এতে একদিকে যেমন আয়করদাতাদের সংখ্যা বৃদ্ধি পাবে, একইসঙ্গে গাড়ির চাহিদাও বৃদ্ধি পাবে।

২. এফএডিএ-র তরফে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে “অবমূল্যায়ন স্কিম”-র মেয়াদ বাড়ানোর আবেদনও জানানো হয়েছে। এই সুবিধা ২০২০ সালের ৩১ মার্চ অবধিই ছিল, কিন্তু গাড়ি ব্যবসায়ীদের দাবি, এই সুবিধার মেয়াদ যেন কমপক্ষে ২০২২-২৩ অর্থবর্ষ অবধি বাড়িয়ে দেওয়া হয়।

৩. অটোমোবাইল শিল্পকে ফের একবার পুনর্জ্জীবীত করতে কেন্দ্রের কাছে দুই চাকার যানবাহনের উপর জিএসটি কমিয়ে ১৮ শতাংশ করার দাবি জানানো হয়েছে। এফএডিএ-র তরফে জানানো হয়েছে, প্রতি তিন-চার মাস অন্তরই ধাতু ও গাড়ি তৈরির অন্যান্য কাঁচামালের দাম বৃদ্ধি হওয়ায় যেহেতু গাড়ির দামও বৃদ্ধি পাচ্ছে, সেক্ষেত্রে যদি জিএসটির হার কিছুটা কমানো হয়, তবে ফের একবার গাড়ির চাহিদা বাড়তে পারে। পুরনো বা ব্যবহৃত গাড়ির ক্ষেত্রেও জিএসটি হার কমিয়ে ৫ শতাংশ করার অনুরোধ জানানো হয়েছে।

বৈদ্যুতিন গাড়িতে জোর:

পেট্রোল-ডিজেলের ক্রমাগত মূল্যবৃদ্ধির কারণে এবং আধুনিক যুগের চাহিদার সঙ্গে পাল্লা রেখে দেশেও বাড়ছে বৈদ্যুতিন গাড়ির চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। সেই কারণে কেন্দ্রীয় বাজেটে এবার বৈদ্যুতিন গাড়ির উপর বিশেষ জোর দেওয়ার অনুরোধ জানানো হয়েছে। বৈদ্যুতিন গাড়ির ক্রেতাদেরও বিশেষ ছাড় দেওয়ার অনুরোধ করা হয়েছে। এছাড়া লিথিয়াম আইওয়ন ব্যাটারি ও ইলেকট্রনিক গাড়ির স্পেয়ার পার্টসের উপরও জিএসটি কর কমানোর দাবি জানানো হয়েছে।

আরও পড়ুন: Petrol Prices Today: লাগাতার ৮৩দিন দেশে অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, এই শহরে ডিজেল ৭৭.১৩ টাকা লিটার

আরও পড়ুন: ১৮০ বছরের পুরনো বাজেটের ইতিহাসে কেন ফেব্রুয়ারি মাসের শেষদিনই করা হত বাজেট পেশ