Petrol Prices Today: লাগাতার ৮৩দিন দেশে অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, এই শহরে ডিজেল ৭৭.১৩ টাকা লিটার

Petrol Prices Today: মর্গ্যান স্ট্যানলির অনুমান, এই বছরের তৃতীয় ত্রৈমাসিক পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছে যাবে। সম্প্রতি এনার্জি ইনফরমেশন অ্যাডমনিস্ট্রেশন অর্থাৎ EIA আর ব্লুমবার্গ ২০২২ সালের জন্য OPEC দেশগুলির তেল উৎপাদনের ক্ষমতা কমিয়ে ০.৮ মিলিয়ন আর ১.২ মিলিয়ন ব্যারেল প্রতিদিন করে দিয়েছিল।

Petrol Prices Today: লাগাতার ৮৩দিন দেশে অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, এই শহরে ডিজেল ৭৭.১৩ টাকা লিটার
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 12:44 PM

কলকাতা: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের ক্রমবর্ধমান দামের মধ্যে দেশীয় সরকারি তেল কোম্পানি আইওসিএল আজ বুধবার পেট্রোল ডিজেলের দাম প্রকাশ করেছে। আইওসিএলের অনুযায়ী, আজও দেশে পেট্রোল ডিজেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি। এই নিয়ে দেশে টানা ৮৩দিন পেট্রোল ডিজেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি।

শেষবার ৪ নভেম্বর ২০২১ এ দেশে জ্বালানি তেলের দামে পরিবর্তন করা হয়েছিল। ওইদিনই কেন্দ্রীয় সরকার পেট্রোপণ্যের উৎপাদক শুল্ক যথাক্রমে ৫ এবং ১০ টাকা কম করেছিল। এর পরই দেশে বেশকিছু শহরে পেট্রোল ডিজেলের দাম ১০০ টাকা প্রতি লিটারের নীচে নেমে যায়। অন্যদিকে এই মুহূর্তে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে লাগাতার ওঠাপড়া বজায় রয়েছে। গত নভেম্বর মাস থেকে ক্রড অয়েলের দাম প্রতি ব্যারেল ৬৯ ডলার থেকে ৮৫ ডলারের মধ্যে থেকেছে। কলকাতায় এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

>> রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। >> লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। >> গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

২০২৩ পর্যন্ত ১৫০ ডলার হওয়ার অনুমান

মর্গ্যান স্ট্যানলির অনুমান, এই বছরের তৃতীয় ত্রৈমাসিক পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছে যাবে। সম্প্রতি এনার্জি ইনফরমেশন অ্যাডমনিস্ট্রেশন অর্থাৎ EIA আর ব্লুমবার্গ ২০২২ সালের জন্য OPEC দেশগুলির তেল উৎপাদনের ক্ষমতা কমিয়ে ০.৮ মিলিয়ন আর ১.২ মিলিয়ন ব্যারেল প্রতিদিন করে দিয়েছিল। এই রিপোর্টের পর জেপি মর্গ্যান আগামী দিনে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৩০ ডলার হওয়ার অনুমান করেছে। ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের বক্তব্য এই বছর অপরিশোধিত তেলের দাম ১২৫ ডলার আর ২০২৩ এ ১৫০ ডলার পর্যন্ত পৌঁছতে পারে।

আরও পড়ুন: Kapil Sibal on Azad: ‘আজাদকে প্রয়োজন নেই কংগ্রেসের’, পদ্মভূষণ নিয়ে কপিল সিব্বলের মন্তব্যে জল্পনা