Kapil Sibal on Azad: ‘আজাদকে প্রয়োজন নেই কংগ্রেসের’, পদ্মভূষণ নিয়ে কপিল সিব্বলের মন্তব্যে জল্পনা

Kapil Sibal: সংসদীয় রাজনীতিতে অসামান্য অবদানের জন্য পদ্মভূষণ প্রাপকদের তালিকায় নাম ছিল জম্ম কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গুলাম নবি আজাদের।

Kapil Sibal on Azad: 'আজাদকে প্রয়োজন নেই কংগ্রেসের', পদ্মভূষণ নিয়ে কপিল সিব্বলের মন্তব্যে জল্পনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 12:36 PM

নয়া দিল্লি: গতকালই দেশের ৭৩ তম সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে ‘পদ্ম’ পুরস্কার প্রাপকদের তালিকা ঘোষণা করেছিল কেন্দ্র। সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য রাজনৈতিক নেতা থেকে শিল্পপতি, একাধিক ব্যক্তিকে এই সম্মানে ভূষিত করার কথা জানিয়েছিল মোদী সরকার। সংসদীয় রাজনীতিতে অসামান্য অবদানের জন্য পদ্মভূষণ প্রাপকদের তালিকায় নাম ছিল জম্ম কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গুলাম নবি আজাদের। আজাদের পদ্মভূষণ দেওয়ার কথা ঘোষণার পরই নতুন করে বিভিন্ন রাজনৈতিক জল্পনা দানা বাঁধতে শুরু করেছে। প্রবীণ কংগ্রেস নেতার পদ্মভূষণ নিয়ে আজ নিজের দল কংগ্রেসকেই কটাক্ষ করলেন আরও এক প্রবীণ কংগ্রেস নেতা তথা রাজ্যসভার সাংসদ কপিল সিব্বল। টুইটারে নিজের দলকেই কটাক্ষ করেছেন এই প্রবীণ আইনজীবী। তিনি লিখেছেন, “পদ্মভূষণ পাচ্ছেন গুলাম নবি আজাদ। অভিনন্দন ভাইজান। এটাই সব থেকে হাস্যকর বিষয় যে কংগ্রেসের তাঁর পরিষেবার প্রয়োদন নেই যখন দেশ জনজীবনে তাঁর অবদানকে স্বীকৃতি দিচ্ছে।”

পদ্মভূষণ ঘোষণার পরই বিতর্ক

কংগ্রেসের অন্দরে বিক্ষুব্ধ নেতা হিসেবেই পরিচিত গুলাম নবি আজাদ। নেতৃত্ব ও দলীয় সংগঠনের প্রশ্নের শীর্ষনেতৃত্বের সঙ্গে তাঁর মতানৈক্য অনেক আগেই প্রকাশ্যে এসেছে। গতকালই অনেকের চোখে পড়ে যে, গুলাম নবি আজাদের টুইটার প্রোফাইলে কংগ্রেসের নাম উল্লেখ নেই। এরপরই জল্পনা শুরু হয় যে, তবে কি তিনি কংগ্রেসের সঙ্গে পাকাপাকিভাবেই সম্পর্ক ছিন্ন করেছেন? বিক্ষুব্ধ কংগ্রেস নেতার টুইটার প্রোফাইল ঘিরে জল্পনার তৈরি হতে, তিনি নিজেই সমস্ত জল্পনার অবসান করে জানান, তাঁর প্রোফাইলে কোনও পরিবর্তন হয়নি। বিভ্রান্তি তৈরি করতেই এইধরনের প্ররোচনামূলক প্রচার চালানো হচ্ছে। আজাদের এই মন্তব্য সামনে আসার পর বিতর্কে সাময়িক ইতি হলেও কপিল সিব্বলের টুইট সামনে আসা বিতর্কের আগুনে নতুন করে ঘৃতাহুতি বলেই মনে করছেন অনেকে।

বিদ্রোহী আজাদ-সিব্বলরা

বেশ কিছুদিন ধরেই দল পরিচালনা নিয়ে কংগ্রেস শীর্ষনেতৃত্বের সঙ্গে মতানৈক্য হয়েছে প্রবীণ কংগ্রেস নেতাদের। ২৩ জন নেতা শতাব্দী প্রাচীন দলেন বিভিন্ন পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলেছেন। কংগ্রেসের রাজনীতিতে এই ২৩ জন নেতা জি-২৩ নামেই পরিচিত। গুলাম নবি আজাদ ও কপিল সিব্বলও ওই তালিকায় রয়েছেন। রাহুল গান্ধী ২০১৯ নির্বাচনের পর সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার পরই স্থায়ী সভাপতি নির্বাচন এবং বেশ কিছু সাংগঠনিক পরিবর্তনের দাবি জানিয়ে দলের অভ্যন্তরীণ সভানেত্রী সনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন এই ২৩ জন নেতা। তারপর থেকে বিভিন্ন ক্ষেত্রে দলের সঙ্গে তাদের মতানৈক্য সামনে এসেছে।

আরও পড়ুন : Dilip Ghosh on Buddhadeb Bhattacharjee : “ দল কি ওনাকে সম্পত্তি বানিয়ে রাখতে চায়, যোগ্য ব্যক্তিকে সম্মান দেওয়া হয়েছে,” বললেন দিলীপ