Republic Day 2022: নজরে নির্বাচন! প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী মোদীর পোশাকও যথেষ্ট ইঙ্গিতবাহী

Republic Day 2022: নজরে নির্বাচন! প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী মোদীর পোশাকও যথেষ্ট ইঙ্গিতবাহী
ছবি: সংবাদ সংস্থা

PM Narendra Modi: স্বভাবসিদ্ধ ঢঙে এদিন কুর্তা পাজামার ওপর কোট পরিহিত প্রধানমন্ত্রীর পোশাকে কোনও নতুনত্ব থাকলেও তাঁর মাথার টুপি ও গলার উত্তরীয় ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 26, 2022 | 1:31 PM

নয়া দিল্লি: আজ দেশের ৭৩ তম সাধারণতন্ত্র দিবস (Republic Day 2022)। প্রত্যেক বছরের মতো এবারও রাজধানীর রাজপথে বর্ণাঢ্য কুচকাওয়াজের মাধ্যমে পালিত হয়েছে বিশেষ এই দিন। অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovid), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সহ বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রী ও বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। প্রজাতন্ত্র দিবসে দেশের গৌরবময় অধ্যায়কে তুলে ধরার পাশাপাশি পাঁচরাজ্যের বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতেও ২০২২ সালের প্রজাতন্ত্র দিবস প্রাসঙ্গিত হয়ে গেল। যিনি এই প্রাসঙ্গিকতার জন্য দায়ী তিনি স্বয়ং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী মাসেই উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, পঞ্জাব ও গোয়াতে বিধানসভা নির্বাচন। নির্বাচনের ঠিক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পোশাকও যথেষ্ট ইঙ্গিতবাহী বলেই মনে করছে রাজনৈতিক মহল।

স্বভাবসিদ্ধ ঢঙে এদিন কুর্তা পাজামার ওপর কোট পরিহিত প্রধানমন্ত্রীর পোশাকে কোনও নতুনত্ব থাকলেও তাঁর মাথার টুপি ও গলার উত্তরীয় ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মাথায় উত্তরখণ্ডের বিশেষ ঐতিহ্যবাহী টুপি পরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুপিটিতে উত্তরাখণ্ডের রাজ্য ফুল ‘ব্রক্ষ্মকমল’ রয়েছে। উত্তরখণ্ডের এই বিশেষ টুপি অনুষ্ঠানে পরার জন্য প্রধানমন্ত্রীকে অভিবাদন জানিয়ে টুইট করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। জানা গিয়ছে উত্তরাখণ্ডের কেদারনাথে গিয়ে বারাবার ওই ব্রক্ষ্মকমল ফুল ব্যবহার করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। অন্যদিকে মোদীর গলায় থাকা উত্তরীয়টি মণিপুরে মেটেই জনজাতির হাতেবোনা। এই বিশেষ ধরনের উত্তরীয়র নাম ‘লেইরাম ফি’।

ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। পাশাপাশি ফেব্রুয়ারির ২৭ তারিখ ও মার্চের ৩ তারিখ মণিপুরে বিধানসভা নির্বাচন। দুই রাজ্যেই বিজেপি নেতৃত্বাধীন সরকার রয়েছে। লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে পাঁচরাজ্যের বিধানসভা নির্বাচন বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ। পঞ্জাব ছাড়া বাকি ৪ রাজ্যেই ক্ষমতায় রয়েছে বিজেপি। এই নির্বাচনে জিততে পারলে লোকসভা জয়ের রাস্তা অনেকটাই সহজ হয়ে যাবে বলেই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। তাঁদের মতে দুই ছোট রাজ্যের বিশেষ দুটি পোশাক প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পরে দুই রাজ্যের সাধারণ মানুষকে বিশেষ বার্তা দিতে চাইলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: Republic Day 2022: স্বাধীন ভারতের সংবিধানের খসড়া থেকে প্রজাতন্ত্রের যাত্রা, কেমন সেই ইতিহাস? 

আরও পড়ুন : Dilip Ghosh on Buddhadeb Bhattacharjee : “ দল কি ওনাকে সম্পত্তি বানিয়ে রাখতে চায়, যোগ্য ব্যক্তিকে সম্মান দেওয়া হয়েছে,” বললেন দিলীপ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA