Republic Day 2022: চিরাচরিত রীতিতে পরিবর্তন, ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল থেকে শুরু হল প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান

Republic Day Celebration 2022: অনুষ্ঠানের সূচনা হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে। তিনি প্রথমে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শহিদ বীর জওয়ানদের সম্মান জানাবেন।

Republic Day 2022: চিরাচরিত রীতিতে পরিবর্তন, ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল থেকে শুরু হল প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান
প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সেজে উঠেছে রাজপথ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 11:14 AM

নয়া দিল্লি: আজ প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022)। ৭৩ তম প্রজাতন্ত্র দিবস উদযাপনের লক্ষ্যে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে কেন্দ্রের তরফে। এদিন সকাল সাড়ে ১০টা থেকে রাজপথে কুচকাওয়াজ শুরু হবে। অনুষ্ঠানের সূচনা হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র হাত ধরে। তিনি প্রথমে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শহিদ বীর জওয়ানদের সম্মান জানাবেন। এরপর রাজপথের উদ্দেশে রওনা দেবেন। অন্যদিকে, জাতীয় পতাকার উত্তোলন করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। এরপরই ২১টি গান স্যালুট ও জাতীয় সঙ্গীত বেজে উঠবে রাজপথে।

এই বছর যেহেতু স্বাধীনতার ৭৫ তম বর্ষ পূর্তি হচ্ছে, সেই কারণে কেন্দ্রের তরফে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপন করা হচ্ছে। এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানেও বেশ কিছু চমক রাখা হয়েছে। ভারতীয় বায়ুসেনার তরফে ৭৫টি বিমান ও হেলিকপ্টার দিয়ে বিশাল ফ্লাইপাস্ট করা হবে। অন্যদিকে, ৪৮০ জন নৃত্যশিল্পী দেশের সংস্কৃতির টুকরো চিত্র তুলে ধরবে।

কুচকাওয়াজের সময় পরিবর্তন:

প্রতিবছরই সকাল ১০টায় শুরু হয় প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। কিন্তু এই বছর কুয়াশার কারণে আধ ঘণ্টা পিছিয়ে দেওয়া হয় কুচকাওয়াজ। আকাশপথে বায়ুসেনা যে মহড়া প্রদর্শন করবে, তা যাতে ভালভাবে দেখা যায়, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সপ্তাহব্য়াপী উদযাপন:

চলতি বছরই কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, এবার থেকে এক সপ্তাহ ধরে প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হবে। নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে পরাক্রম দিবস উদযাপন করা হবে। সেদিন থেকে আগামী ৩০ জানুয়ারি অবধি প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হবে।

কী কী চমক থাকবে এবারের অনুষ্ঠানে?

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই প্রথমবার ভারতীয় বায়ুসেনা ৭৫টি বিমান ও হেলিকপ্টার নিয়ে গ্র্য়ান্ড ফ্লাইপাস্ট করবে। দেশীয় প্রযুক্তিতে তৈরি ১ হাজারটি ড্রোন দিয়ে কুচকাওয়াজের সূচনা করা হবে। এছাড়াও এই বছরই প্রথমবার প্রজেকশন ম্যাপিং প্রদর্শন করা হবে।

দেশজুড়ে ‘বন্দে মাতরম’ নৃত্য প্রতিযোগিতার মাধ্যমে যে ৪৮০ জন নৃত্যশিল্পীকে বেছে নেওয়া হয়েছে, তারা প্যারেড গ্রাউন্ডে নৃত্য প্রদর্শন করবেন। ন্যাশনাল ক্যাডেটের তরফে আয়োজিত ‘শহিদো কো সাত সাত নমন’ নামক অনুষ্ঠানের সূচনা হবে। দর্শকদের দেখার সুবিধার জন্য ১০টি বড় এলইডি স্ক্রিন লাগানো হয়েছে। কুচকাওয়াজ দেখার জন্য স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মচারী, নির্মাণকর্মী ও অটোরিক্সা চালকদেরও আমন্ত্রণ জানানো হয়েছে।

করোনাবিধি মাথায় রেখেই আয়োজন:

করোনাবিধির কথা মাথায় রেখে এবার দর্শক সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে। তার বদলে অনলাইনেই অনুষ্ঠান দেখার অনুরোধ করা হয়েছে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে কেবল সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ও ১৫ উর্ধ্ব যারা করোনা টিকার প্রথম ডোজ় নিয়েছেন, কেবল তাদেরই প্রবেশের অধিকার দেওয়া হয়েছে। অনুষ্ঠান দেখার জন্য সঙ্গে টিকা সার্টিফিকেট রাখাও বাধ্যতামূলক। ১৫ বছরের কম বয়সীদের ঢুকতে দেওয়া হবে না বলেই জানানো হয়েছে নির্দেশিকায়।