Budget 2022: মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে নমিনাল জিডিপির লক্ষ্যমাত্রা হতে পারে ১২.৮ শতাংশ

Budget 2022: মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে নমিনাল জিডিপির লক্ষ্যমাত্রা হতে পারে ১২.৮ শতাংশ
প্রতীকী ছবি

Budget 2022: সাধারণত, জিডিপি বলতে আমরা যা বুঝি তা হল রিয়েল জিডিপি। লকডাউনের কারণে গত অর্থবর্ষে জিডিপি সঙ্কোচিত হয়ে দাঁড়ায় ৭.৯৬ শতাংশ।

TV9 Bangla Digital

| Edited By: সোমনাথ মিত্র

Jan 20, 2022 | 11:20 AM

নয়া দিল্লি: করোনাকালে অর্থনীতি যখন ঘুরে দাঁড়াচ্ছে, এবারের নির্মলা সীতারামনের (Nirmala Sitharaman) বাজেট নিয়ে প্রত্যাশা আকাশচুম্বী আমজনতার। মনে করা হচ্ছে, মন্দা বাজারকে চাঙ্গা করতে হয়তো একগুচ্ছ জনমোহনী প্রস্তাব গ্রহণ করতে পারেন নির্মলা। গত অর্থবর্ষে আইসিইউ-তে চলে যায় জিডিপি (GDP)। সেই জিডিপিকে আইসিইউ থেকে জেনারেল বেডে আনা যায় কিনা তারও দাওয়াই দেওয়ার চেষ্টা চলছে। সূত্রের খবর, এবারের সাধারণ বাজেটে নমিনাল জিডিপি ১২.৮ শতাংশের কাছাকাছি লক্ষ্যমাত্রা নিয়ে এগোতে পারে কেন্দ্র। অর্থাৎ গত অর্থবর্ষের তুলনায় কিছুটা কম লক্ষ্যমাত্রা নেবে বলে মনে করা হচ্ছে।

কী এই নমিনাল জিডিপি?

সাধারণত, জিডিপি বলতে আমরা যা বুঝি তা হল রিয়েল জিডিপি। লকডাউনের কারণে গত অর্থবর্ষে জিডিপি সঙ্কোচিত হয়ে দাঁড়ায় ৭.৯৬ শতাংশ। নমিনাল জিডিপি ছিল ১৭.৪ শতাংশ। এখন প্রশ্ন, রিয়েল জিডিপির সঙ্গে পার্থক্য কোথায় নমিনাল জিডিপির? নমিনাল জিডিপি হল বর্তমান বাজার দরের উপর দাঁড়িয়ে সার্বিক মূল্যবৃদ্ধি।

উদাহারণস্বরূপ বলা যায়, একটি পেন তৈরি করতে এখন দাম পড়ে ৫টাকা। ধরা যাক, বছরে ১০০ টি পেন তৈরি হয়েছে, যার বাজার মূল্য ৫০০টাকা। কিন্তু ২০১১-১২ অর্থবর্ষের বেস প্রাইস বা কনস্ট্যান্ট প্রাইস (এই অর্থবর্ষকে ধরে মূল্যবৃদ্ধি নির্ধারণ করা হয়) অনুযায়ী ১০০টি পেন তৈরি করতে খরচ হত ২৫০টাকা। এখানে ৫০০টাকা হল নমিনাল জিডিপি। আর রিয়েল জিডিপি হল ২৫০ টাকা।

উল্লেখ্য, চলতি অর্থবর্ষে রিয়েল জিডিপি ১৩৫.২২ লক্ষ কোটি টাকা এবং নমিনাল জিডিপি ২৩২.১৫ লক্ষ কোটি টাকা লক্ষ্যমাত্রা নেওয়া হয়। ২০২০-২১ অর্থবর্ষে ছিল যথাক্রমে ১৩৫.১২ লক্ষ কোটি টাকা ও ১৯৭.৪৬ লক্ষ কোটি টাকা।

নমিনাল জিডিপির পূর্বাভাস

গত ৭ জানুয়ারি ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস জানিয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে নমিনাল জিডিপি দাঁড়াতে পারে ১৭.৬ শতাংশ। কোনও কোনও অর্থনীতিবিদ আবার মনে করছেন, নমিনাল জিডিপি ১১.৪ শতাংশ থেকে ১৪.৫ শতাংশের মধ্যে ঘোরাঘুরি করতে পারে। অন্যদিকে, রিজার্ভ ব্যাঙ্ক আশা করছে, রিয়েল জিডিপি ৭.৬ শতাংশ বৃদ্ধি হতে পারে।

আগামী ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট। নমিনাল জিডিপি লক্ষ্যমাত্রার হ্রাস করতে হলে মুদ্রাস্ফীতি কমানো আরও প্রয়োজন। তাই অর্থনীতিবিদরা আশা করছেন, যদি কেন্দ্র নমিনাল জিডিপির হার কমানোর চিন্তাভাবনা করে থাকে, তাহলে বেশ কিছু অভূতপূর্ব পদক্ষেপ করতে হবে নির্মলার মন্ত্রককে।

আরও পড়ুন- কৃষকদের জন্যে বড় ঘোষণার ইঙ্গিত নির্মলার বাজেটে

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA