Budget 2022: কৃষকদের জন্যে বড় ঘোষণার ইঙ্গিত আসন্ন বাজেটে

Budget 2022: কৃষকদের জন্যে বড় ঘোষণার ইঙ্গিত আসন্ন বাজেটে
বাড়তে পারে কৃষকদের আয়। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার মাধ্যমে দেশের কৃষকরা বেশ কিছু আর্থিক সুবিধা পেয়ে থাকেন। এবারের বাজেটে এই যোজনায় কৃষকদের আর্থিক সুবিধার পরিমান বাড়াতে পারে সরকার। এই যোজনার মাধ্যমে কৃষকদের বছরে ছ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। তা বাড়িয়ে আট হাজার টাকা করা হতে পারে।

Budget 2022: কৃষকদের জন্য একগুচ্ছ বড় ঘোষণা হতে পারে বাজেটে। দেওয়া হতে পারে বিভিন্ন আর্থিক সুবিধা।

TV9 Bangla Digital

| Edited By: সোমনাথ মিত্র

Jan 20, 2022 | 11:12 AM

আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করতে চলেছে মোদী সরকার। একগুচ্ছ চ্যালেঞ্জকে মাথায় রেখে এই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মনে করা হচ্ছে এই বাজেটে কৃষকদের জন্যে বড়সড় কোনও ঘোষণা করতে পারে মোদী সরকার। আগামী পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। আর ঠিক ভোটের আগেই বাজেট পেশ হবে। ফলে এই বাজেটে কৃষকদের জন্যে বড়সড় ‘উপহার’ থাকতে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে পিএম কিষাণ যোজনার সুবিধা যাঁরা পান, তাঁদের জন্যেও বিশেষ ঘোষণা হতে পারে। এই বাজেটে কৃষকদের জন্যে কী কী ঘোষণা হতে পারে তা নিয়েই আলোচনা করা হবে-

পিএম যোজনার টাকা বাড়াতে পারে সরকার

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার মাধ্যমে দেশের কৃষকরা বেশ কিছু আর্থিক সুবিধা পেয়ে থাকেন। এবারের বাজেটে এই যোজনায় কৃষকদের আর্থিক সুবিধার পরিমান বাড়াতে পারে সরকার। এই যোজনার মাধ্যমে কৃষকদের বছরে ছ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। তা বাড়িয়ে আট হাজার টাকা করা হতে পারে। অর্থাৎ দু হাজার টাকা বাড়ানো হতে পারে বলে সূত্রের খবর।

দরিদ্র কৃষকদের দেওয়া হতে পারে বিশেষ সুবিধা

মোদী সরকারের এই বাজেটকে ঘিরে সাধারণ মানুষের অনেক প্রত্যাশা। যেভাবে করোনা পরিস্থিতিতে সমস্ত কিছুর মূল্যবৃদ্ধি হয়েছে তাতে সাধারণ মানুষ বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হবে বলে প্রত্যাশা করছেন। কৃষি ক্ষেত্রে ব্যবহৃত বিভিন্ন জিনিসের দামও কমানোর কথা ঘোষণা করতে পারে সরকার। দাম কমতে পারে সারের।

২০১৯ সালে বিভিন্ন সুবিধা কৃষকদের দেয় মোদী সরকার

লোকসভা নির্বাচনের সময় অর্থাৎ ২০১৯ সালের ঠিক আগে কৃষকদের জন্যে পিএম কিষাণ যোজনা সুবিধা আনে সরকার। এই যোজনার মাধ্যমে দেশের কৃষকদের আর্থিক সুবিধা প্রদান করে থাকে কেন্দ্রের বিজেপি সরকার। এই যোজনার শুরুর দিন থেকে এখনও পর্যন্ত ১০ কোটিরও বেশি কৃষকদের অ্যাকাউন্টে মোট ১.৮ কোটি টাকা ট্রান্সফার করা হয়েছে। চলতি বছরের শুরুতেই প্রথম কিস্তির টাকা পড়ে গিয়েছে কৃষকদের অ্যাকাউন্টে।

যোজনায় দেওয়া হতে পারে ৪ টি কিস্তি

বলে রাখা প্রয়োজন যোজনার মাধ্যমে বর্তমানে কৃষকদের অ্যাকাউন্টে বছরে ছয় হাজার টাকা পাঠানো হয়ে থাকে। চার মাসের ব্যবধানে ২-২ হাজার টাকা করে তিনটি কিস্তিতে এই টাকা কৃষকদের অ্যাকাউন্টে দেওয়া হয়ে থাকে। মনে করা হচ্ছে আগামী আর্থিক বছরে এই টাকার পরিমান ছ হাজার টাকা থেকে বেড়ে ৮ হাজার টাকা হতে পারে। আর তা যদি হয় তাহলে দু হাজার টাকা করে চারটে কিস্তিতে দেওয়া হবে।

আরও পড়ুন: Budget 2022: কর্মহীন দেশের ৫০ শতাংশ! নতুন বাজেটে কী কী চ্যালেঞ্জের মুখে পড়তে পারে সরকার?

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA