Budget 2022 :’বাজেট পেশের পর অভূতপূর্ব সাড়া পেয়েছি, আরও কাজের উৎসাহ বেড়ে গেল’, বললেন ‘আপ্লুত’ মোদী

PM Modi : আজ সংসদে বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তারপর বাজেট নিয়ে বক্তৃতা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই বাজেটের জন্য নির্মলা সীতারমনের প্রশংসা করেন।

Budget 2022 :'বাজেট পেশের পর অভূতপূর্ব সাড়া পেয়েছি, আরও কাজের উৎসাহ বেড়ে গেল', বললেন 'আপ্লুত' মোদী
বাজেট নিয়ে বক্তৃতা মোদীর (ছবি সৌজন্যে : টুইটার)
TV9 Bangla Digital

| Edited By: সোমনাথ মিত্র

Feb 01, 2022 | 6:52 PM

নয়া দিল্লি : মঙ্গলবার সংসদে বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তবে এই বাজেট দেশের জনগণের জন্য কতটা মঙ্গলময় হবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিভিন্ন বিশিষ্ট মহল। এই বছরের বাজেটে মহিলা, প্রান্তিক নাগিরক ও দরিদ্রের দিকে নজর দেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে বাজেট পেশের পর থেকেই সমালোচনায় সরব হয়েছেন একাধিক অর্থনীতিবিদ ও বিভিন্ন রাজনীতিবিদরা। টুইটে এই বাজেটকে তাৎপর্যবিহীন, অন্তঃসারশূণ্য বলে কটাক্ষ করেছেন রাহুল গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো বিরোধী নেতারা। তবে বাজেটে খুশি হয়েছে প্রধানমন্ত্রী। বাজেট নিয়ে বক্তৃতায় তারই প্রতিফলন দেখা গেল। এই বক্তৃতায় নমো অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের প্রশংসাও করেন। তিনি জানিয়েছেন, এই বাজেটে যুব সমাজ ও গরিবদের উপর নজর দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বলেছেন, “বাজেট পেশের পর থেকে আমরা যা সাড়া পেয়েছি, তাতে জনগণের জন্য কাজের উৎসাহ আমাদের আরও বেড়ে গিয়েছে।” তিনি বলেন, “এই বাজেট দেশের জনগণের জন্য নতুন আশা ও সুযোগ-সুবিধা নিয়ে এসেছে। এই বাজেটে অর্থনীতি আরও শক্তিশালী হবে।” তিনি আরও বলেছেন,”প্রতিটি ক্ষেত্রে আধুনিকতার ছোঁয়া লেগেছে। অনেক প্রযুক্তি এসেছে, যেমন-কৃষক ড্রোন, বন্দে ভারত এক্সপ্রেস, ডিজিটাল মুদ্রা, ব্যাঙ্কিং ক্ষেত্রে ডিজিটাল ইউনিট, আর্থিক পরিষেবার রোল আউট, দেশের স্বাস্থ্যের জন্য ডিজিটাল ইকোসিস্টেম। এই সবকিছুতে উপকৃত হবে প্রান্তিক মানুষ, যুবক, দরিদ্র সকলে।”

এই বাজেটের গুরুত্বপূর্ণ বিষয় হল গরিবের কল্যাণ। নমো বলেছেন,”প্রত্যেক গরিবের কাছে পাকা বাড়ি, নলকূপের জল, শৌচালয়, গ্যাসের সুবিধা- এই সবকিছুর উপর বিশেষ নজর দেওয়া হয়েছে। এর পাশাপাশি আধুনিক ইন্টারনেট কানেক্টিভিটির উপর জোর দেওয়া হয়েছে। ভারতের পার্বত্য অঞ্চলে জীবনধারণ সহজ করার জন্য, যাতে তাঁদের কোনও অসুবিধা না হয়, এই সবকিছু মাথায় রেখে তার জন্যও ঘোষণা করা হয়েছে।হিমাচল, উত্তরাখণ্ড, জম্মু-কাশ্মীর, উত্তর-পূর্বের রাজ্য- এইসব জায়গার জন্য দেশে প্রথমবারের জন্য পর্বতমালা যোজনা করা হচ্ছে। এই যোজনা পাহাড়ে পরিবহণ ও যোগাযোগের আধুনিক ব্যবস্থা নির্মাণ করবে। আমাদের দেশের যেসব সীমান্তবর্তী গ্রামগুলি রয়েছে তাদেরও অনেক ক্ষমতা মিলবে।”

মোদী বলেছেন, “মা গঙ্গা পরিষ্কার করার উদ্যোগ নেওয়ার পাশাপাশি এই বাজেটে কৃষকদের কল্যাণে একটি বড় পদক্ষেপ করা হয়েছে। উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড, বিহার এবং পশ্চিমবঙ্গে নদীর তীরে প্রাকৃতিক চাষাবাদ করার জন্য প্রচার করা হবে। এটি গঙ্গাকে রাসায়নিকমুক্ত করতে সহায়তা করবে। ২.২৫ লক্ষ কোটির বেশি টাকার ন্যূনতম সহায়ক মূল্য (MSP) ঘোষণা করা হয়েছে এই বাজেটে। এই টাকা সরাসরি হস্তান্তর করা হবে (কৃষকদের কাছে)। এই বাজেটে কৃষকদের আয় দ্বিগুণ হবে। MSME- গুলির জন্য ক্রেডিট গ্যারান্টি এবং অনেকগুলি নতুন স্কিম ঘোষণা করা হয়েছে।”

আরও পড়ুন : Budget 2022 : ‘অন্তঃসারশূণ্য বাজেট,’ মঙ্গলের বাজেটের খুঁত ধরলেন রাজ্যের অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla