7th Pay Commission DA Hike : জুলাইয়ের শেষে বড় প্রাপ্তি সরকারি কর্মীদের! কেন্দ্রের তরফে হতে পারে বড় ঘোষণা

7th Pay Commission DA Hike : জুলাইয়ের শেষে বড় প্রাপ্তি সরকারি কর্মীদের! কেন্দ্রের তরফে হতে পারে বড় ঘোষণা
ফাইল ছবি

7th Pay Commission DA Hike : সরকারি কর্মীদের জন্য জুলাইয়ের শেষেই সুখবর নিয়ে আসতে পারে কেন্দ্র। ৫ শতাংশ বাড়তে পারে মহার্ঘ ভাতা।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 23, 2022 | 7:05 PM

সরকারি কর্মচারীদের জন্য সুখবর। আর মাত্র কিছুদিনের অপেক্ষা। আর এক সপ্তাহ পরেই সদয় হতে পারেন লক্ষ্মী দেবী। জুলাইয়ের শুরুতেই বাড়তে পারে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance)। এই মাসের শেষেই ঘোষণা হতে পারে বর্ধিত DA-র। সংবাদমাধ্যমের প্রতিবেদন সূত্রে, সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচক (All-India Consumer Price Index) ১২৭ পয়েন্টের উপরে ছিল। এর ফলে ডিএ ৫ শতাংশ বাড়ার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, বছরে দু’বার জানুয়ারি ও জুলাই মাসে মহার্ঘ ভাতার পুনর্মূল্যায়ণ হয়। মনে করা হচ্ছে মুদ্রাস্ফীতির কারণে এই বছর জুলাইতে বাড়তে পারে মহার্ঘ ভাতা।

সাধারণত প্রতি বছর মার্চ ও সেপ্টেম্বরে মহার্ঘ ভাতা নিয়ে ঘোষণা করা হয়। কিন্তু করোনা মহামারির কারণে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে গত দেড় বছর মহার্ঘ ভাতায় কোনও বদল হয়নি। এ বছর জানুয়ারিতে সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ ৩১ শতাংশ থেকে বেড়ে ৩৪ শতাংশ হয়েছিল। AICPI-র উপর নির্ভর করে এই DA-র মূল্যায়ণ হয়। গত এপ্রিলে CPI নির্ভর খুচরো মূল্যস্ফীতি হয়েছে ৭.৭৯। গত আট বছরে যা সর্বোচ্চ।

গত জানুয়ারিতে AICPI ছিল ১২৫.১ পয়েন্ট। ফেব্রুয়ারিতে সামান্য় কমে তা হয়েছিল ১২৫ পয়েন্ট। তবে মার্চে এক পয়েন্ট বেড়ে AICPI হয়েছিল ১২৬ পয়েন্ট। গত এপ্রিলে তা বেড়ে হয়েছে ১২৭.৭ পয়েন্ট। এখন মে ও জুন মাসের AICPI বিবেচনা করে দেখার বিষয়। সংবাদ মাধ্যম সূত্রে, যদি এই দুই মাসের সূচক ১২৭ পয়েন্টেই থাকে তাহলে সরকারি কর্মচারীদের ডিএ ৫ শতাংশ বাড়তে পারে। এদিকে কেন্দ্রীয় সরকার ডিএ-র তিনটি কিস্তির টাকা আটকে রেখেছে। কোভিড মহামারির মতো অবস্থায় ১ জানুয়ারি ২০২০, ১ জুলাই ২০২০ ও ১ জানুয়ারি ২০২১ এর ডিএ বৃদ্ধির টাকা এখনও হাতে পাননি কর্মীরা। কয়েকদিন আগের প্রতিবেদন অনুযায়ী, এই কিস্তির ডিএ এখনি দেওয়া হবে না কেন্দ্রীয় সরকারের তরফে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA