Aadhaar Card Update: মৃত্যুর পরই নিষ্ক্রিয় হয়ে যাবে আধার কার্ড! জালিয়াতি থেকে মুক্তি মিলবে কোন পথে?

Aadhaar Card Update: মৃত্যুর পর এবার নিষ্ক্রিয় হয়ে যাবে আধার কার্ড। নয়া ভাবনা UIDAI-র।

Aadhaar Card Update: মৃত্যুর পরই নিষ্ক্রিয় হয়ে যাবে আধার কার্ড! জালিয়াতি থেকে মুক্তি মিলবে কোন পথে?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 1:10 PM

বর্তমান দিনে একটি গুরুত্বপূর্ণ ও অপরিহার্য নথি হল আধার কার্ড। ব্য়াঙ্কে খাতা খোলা থেকে শুরু করে স্কুল, কলেজ, অফিস, ট্রেন, বাস, হোটেল- সব জায়গাতেই এই আধার কার্ড কাজে আসে। জীবিত থাকলে যে আধার কার্ড কোনও নাগরিকের জন্য এতটা গুরুত্বপূর্ণ মৃত্যুর পর তার কী হয়? তা কি আগের মতোই সক্রিয় থাকে? নাকি কোনও নাগরিকের মৃত্যুর পর তা নিষ্ক্রিয় করে দেওয়া উচিত? এবার মৃত্য়ুর পর নিষ্ক্রিয় হয়ে যাবে আধার কার্ড। তার জন্য পরিবারের তরফে মৃত্যুর শংসাপত্র জমা দিতে হবে। মৃত ব্য়ক্তির আধার কার্ড নিষ্ক্রিয় করার ক্ষেত্রে এই নয়া পদক্ষেপ করেছে UIDAI। আধার কার্ড ব্যবহার করে জালিয়াতি রুখতেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মৃত্যুর পর কী করতে হবে আধার কার্ডের?

টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, কোনও নাগরিকে মৃত্যুর শংসাপত্র পাওয়ার পরই কর্তৃপক্ষ মৃত ব্যক্তির পরিবারের সঙ্গে যোগাযোগ করবে। মৃতের পরিবার সম্মতি দিলে তবেই সেই আধার কার্ড নিষ্ক্রিয় করে দেবে UIDAI কর্তৃপক্ষ। জানা গিয়েছে, রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা করেই এই পদক্ষেপ গ্রহণ করা হবে। এই পদ্ধতিতে মৃত্যুর পর তাঁর পরিবারকে আধার নম্বর শেয়ার করতে হবে।

আগে মৃত্যুর পর আধার কার্ডের কী হত?

ভারতে কোনও ব্যক্তির মৃত্যুর পর আধার কার্ড নিজে থেকে নিষ্ক্রিয় হত না। এর জন্য কোনও ব্যক্তির মৃত্যুর পর তাঁর পরিবারের সদস্যদের Aadhaar Seva Kendra-য় যেতে হয়। সেখানে মৃত ব্যক্তির ডেথ সার্টিফিকেটের সঙ্গে আধার লিঙ্ক করাতে হয়। তারপর ওই মৃত ব্যক্তির আধার কার্ড নিয়ে আর কেউ অপব্যবহার করতে পারবেন না। তবে আধার কার্ড নিষ্ক্রিয় করা হয় না। এবার আধার কার্ড পুরোপুরি নিষ্ক্রিয়করণের পথেই হাঁটছে সরকার।