সুখবর! অগস্ট থেকেই বাড়ছে বেতন, উপকৃত হবেন ৮ লক্ষ কর্মী

সাধারণত ব্যাঙ্ককর্মীদের প্রতি ত্রৈমাইকে বাড়ে ডিএ। ডিএ বাড়ার ফলেই বাড়ছে বেতন।

সুখবর! অগস্ট থেকেই বাড়ছে বেতন, উপকৃত হবেন ৮ লক্ষ কর্মী
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 9:17 PM

নয়া দিল্লি: বেতন বাড়ছে ব্যাঙ্ককর্মীদের (Bank Employees)। চলতি মাস থেকেই এই বর্ধিত বেতন পাবেন কর্মীরা। ব্যাঙ্ককর্মীদের ডিএ বেড়ে হয়েছে ২৭.৭৯ শতাংশ। শেষ ত্রৈমাসিকের তুলনায় ২.১ শতাংশ বেড়েছে ডিএ (DA)। অগস্ট থেকেই কার্যকর হবে এই বৃদ্ধি, অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। একাদশতম বিপিএস বেতন কাঠামো অনুযায়ী যে সব কর্মীরা বেতন পান, সেই ব্যাঙ্ক কর্মচারীদের জন্য এই বৃদ্ধি প্রযোজ্য হবে। এই সিদ্ধান্তে আট লক্ষেরও বেশি কর্মী উপকৃত হবেন। ডিএ বৃদ্ধির ফলে প্রতি মাসে বর্ধিত বেতন পাবেন ব্যাঙ্কের কর্মীরা। এই বৃদ্ধি সরাসরি মূল বেতনের সঙ্গে যুক্ত।

মুল্যবৃদ্ধির প্রভাব প্রশমিত করার জন্যই সরকারি কর্মী ও ব্যাঙ্ক কর্মীদের বেতনের সঙ্গে এই ডিএ বা মহার্ঘ ভাতা দেওয়া হয়। ব্যাঙ্ক কর্মীদের জন্য প্রতি ত্রৈমাসিকে এটা সংশোধন করা হয়। একইভাবে, ব্যাঙ্কের অবসরপ্রাপ্ত কর্মচারী বা বর্তমানে যাঁরা পেনশনভোগী তাঁদের জন্যও মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। যাঁরা ২০১৭ সালের ১ নভেম্বরের পরে অবসর গ্রহণ করেছেন, তাঁরা পেনশনের সঙ্গে ২৭.৭৯ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন।

কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃ্দ্ধির ঘোষণা করেছে কেন্দ্র। অবসরপ্রাপ্ত কর্মচারীদেরও ডিয়ারনেস রিলিফ বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। চলতি বছরের জুলাই থেকে কর্মী বা অবসরপ্রাপ্ত কর্মীরা ২৮ শতাংশ ডিএ বা ডিআর পাবেন। যা এতদিন ছিল ১৭ শতাংশ। অর্থাৎ, একধাক্কায় ১১ শতাংশ বেড়েছে ডিএ। সাধারণত, বছরে দু’বার ডিএ বা ডিআর বাড়ানো হয়। কিন্তু করোনা পরিস্থিতিতে গত দেড় বছর ডিএ এবং ডিআর বাড়েনি। চলতি বছরের জানুয়ারিতে ডিএ বাড়ানো হয়নি। আরও পড়ুন: ঠিক কী হয়েছিল রাজ্যসভায়? সামনে এল সেই ভিডিয়ো