ঠিক কী হয়েছিল রাজ্যসভায়? সামনে এল সেই ভিডিয়ো

শাসক-বিরোধী সংঘাতে উত্তাল হয়ে ওঠে রাজ্যসভা। এরপরই মুলতুবি হয়ে যায় অধিবেশন। আজ প্রকাশ্যে এল সাংসদ ও মার্শালদের হাতাহাতির সেই ভিডিয়ো।

ঠিক কী হয়েছিল রাজ্যসভায়? সামনে এল সেই ভিডিয়ো
ফুটেজ থেকে পাওয়া ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 8:04 PM

নয়া দিল্লি: বাদল অধিবেশনের শুরু থেকেই এ বার উত্তপ্ত হয়ে ওঠে সংসদের দুই কক্ষ। গতকাল রাজ্যসভায় উত্তেজনা চরমে পৌঁছয়। বিরোধীরা অভিযোগ করেন বাইরে থেকে লোক এনে সাংসদদের ওপর আক্রমণ করা হয়েছে। গতকাল নির্ধারিত সময়ের আগেই মুলতুবি হয়ে যায় বাদল অধিবেশন। আর আজ সংসদের সেই ঘটনারই সিসিটিভি ফুটেজ প্রকাশে এল। সরকারি সূত্র থেকে সেই ফুটেজ প্রকাশিত হয়েছে বলে জানা গিয়েছে। সেই ফুটেছে দেখা দিয়েছে সাংসদের সঙ্গে মার্শালদের হাতাহাতি চলছে কিন্তু কারা তাদের ওপর চড়াও হয়েছে তা এই ভিডিয়োতে স্পষ্ট নয়।

বহিরাগতদের মার্শালের পোশাক পরিয়ে আনা হয়েছিল বলে অভিযোগ জানিয়েছে বিরোধীরা। আড়াই মিনিটের এই ভিডিয়োতে দেখা দিয়েছে বেশ কয়েকজন মহিলা সংসদ এবং মার্শাল হাতাহাতিতে জড়িয়ে পড়েছে। তাদের ঘিরে বেশ কয়েকজন সংসদ স্লোগান দিচ্ছেন। দেখা যাচ্ছে কিছু কাগজপত্র ছিড়ে চেয়ারম্যানের চেয়ার লক্ষ্য করে ছুড়ে দেওয়া হচ্ছে। কয়েকজনকে ওয়েলে নেমে টেবিলের ওপর উঠে দাঁড়াতেও দেখা যাচ্ছে।

রাজ্যসভায় সাধারণ বীমা সংশোধনী বিল প্রকাশ হ্ওয়ার পরই এই ঘটনা ঘটে। বিরোধীদের দাবি ছিল একটি নির্বাচিত কমিটির কাছে এই বিল পাঠাতে হবে। বিরোধীরা যখন বিরোধিতা করছেন তার মধ্যেই পাস হয়ে যায় ওই বিল।

বুধবার রাজ্যসভায় এই বিল পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বিরোধীরা দাবি করেন, বৃহস্পতিবারও বিলটি পেশ করা যেতে পারে। বিরোধীদের সেই আপত্তি শোনা হয়নি। আর তা নিয়েই শুরু হয় তুমুল হট্টগোল। বিরোধীরা দাবি করেন, শিল্পপতিদের স্বার্থে নরেন্দ্র মোদী সরকার এই বিল এনেছে। সরকার-বিরোধী স্লোগান দিতে দিতে ওয়েলে নেমে পড়েন বিরোধী সাংসদেরা। প্রায় ৫০ জন মহিলা ও পুরুষ নিরাপত্তারক্ষী মিলে কার্যত ‘চেয়ার’- ঘিরে ফেলেন।

এই ইস্যুতেই আজ বিক্ষোভ দেখান বিরোধীরা। রাহুল গান্ধীর নেতৃত্বাধীন সেই মিছিলে ছিলেন মল্লিকার্জুন খাড়গে, এনসিপির শরদ পাওয়ার, শিবসেনার সঞ্জয় রাউত-সহ প্রায় সমস্ত বিরোধী দলের নেতারা। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী অভিযোগ করেন, ‘’রাজ্যসভার ইতিহাসে বহিরাগতদের এনে সাংসদদের মারা, ধাক্কা দেওয়ার ঘটনা ঘটল প্রথমবার।’ আজ রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে দেখাও করেন বিরোধীরা।

গতকালই বিরোধীদের আচরণে কষ্ট পেয়েছেন বলে আবেগতাড়িত হয়ে পড়েন রাজ্যভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। বুধবার অধিবেশনের শুরুতে বিরোধীদের আচরণ প্রসঙ্গে কথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন তিনি, তাঁর চোখে জল চলে আসে। মঙ্গলবারের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, গতকাল বিরোধীরা কেউ টেবিলে ওপর বসে, কেউ দাঁড়িয়ে যে আচরণ করেছেন, তাতে তিনি ব্যাথিত। তিনি বলেন, ‘আমি গতকাল সারারাত ঘুমোতে পারিনি।’ আরও পড়ুন: রাজধানীতে পরপর নাবালিকা ধর্ষণে কড়া পদক্ষেপ অমিত শাহের, ৩০ দিনের মধ্যে চার্জশিট পেশ করার নির্দেশ