রাজধানীতে পরপর নাবালিকা ধর্ষণে কড়া পদক্ষেপ অমিত শাহের, ৩০ দিনের মধ্যে চার্জশিট পেশ করার নির্দেশ

Delhi minor rape: আজই দিল্লি পুলিশের সঙ্গে একটি বৈঠক হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকদের। দ্রুত তদন্তের আশ্বাস দেওয়া দেওয়া হয়েছে।

রাজধানীতে পরপর নাবালিকা ধর্ষণে কড়া পদক্ষেপ অমিত শাহের, ৩০ দিনের মধ্যে চার্জশিট পেশ করার নির্দেশ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 7:24 PM

নয়া দিল্লি: আরও একবার ধর্ষণের খবরে শিরোনামে দিল্লি (Delhi)। কয়েকদিনের মধ্যে পরপর নাবালিকা ধর্ষণের অভিযোগ রাজধানীতে। আর এই ঘটনায় দোষীদের শাস্তির জন্য তৎপর হল কেন্দ্র। দিল্লি পুলিশকে অবিলম্বে চার্জশিট পেশ করার নির্দেশ দেওয়া হল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের (Home Ministry) তরফে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) নির্দেশে দিল্লি পুলিশকে এই বার্তা দেওয়া হয়েছে। আজ, বৃহস্পতিবারই এই ইস্যুতে দিল্লি পুলিশের সঙ্গে বৈঠকে বসে স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা। ৩০ দিনের মধ্যে চার্জশিট জমা দিতে হবে পুলিশকে।

প্রথমে দিল্লির নাঙ্গালে এক নাবালিকাকে ধর্ষণ করে খুন করার অভিযোগ ওঠে। সেই নির্যাতিতার বাড়িতেও যান রাহুল গান্ধী সহ বিরোধী দলের রাজনৈতিক নেতা-নেত্রীরা। এরপর ফের এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছে দিল্লির ময়ূর বিহারে। আজ পুলিশের সঙ্গে বৈঠকের পর স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র বলেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্দেশ অনুযায়ী, দুই নাবালিকাকে ধর্ষণের ঘটনা নিয়ে একটি বৈঠক হয়েছে। দিল্লি পুলিশকে ৩০ দিনের মধ্যে চার্জশিট জমা দিতে হবে। ফাস্ট ট্র্যাক কোর্টে এই অভিযোগের দ্রুত বিচার প্রক্রিয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

৯ বছরের নাবালিকাকে গণষর্ধণের পর দেহ পুড়িয়ে ফেলার অভিযোগ:

পুরনো দিল্লির ঘটনা। দিন কয়েক আগে দলিত পরিবারের এক নাবালিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠে। একটি শ্মশানের কাছেই থাকত দলিত পরিবারটি। ন’ বছরের ওই নাবালিকা শ্মশান লাগোয়া একটি ঠাণ্ডা পানীয় জলের জায়গা থেকে জল আনতে গিয়েছিল। সে অনেকক্ষণ না ফেরায় মায়ের সন্দেহ হয়। তার মধ্যেই বাড়িতে খবর আসে ওই নাবালিকা বিদ্যুস্পৃষ্ট হয়ে মারা গিয়েছে। শ্মশানে গিয়ে দেখা যায়, নাবালিকার হাতে পোড়া দাগ আর ঠোঁট নীল হয়ে গিয়েছে। অভিযোগ, শ্মশানের প্রধান পুরোহিত রাধেশ্যাম তখন এক প্রকার জোর করেই দেহ সৎকার করানোর ব্যবস্থা করেন। এই ঘটনায় পুরোহিত সহ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। ইতিমধ্যেই অভিযুক্তের পরিবারের সঙ্গে দেখা করেছেন রাহুল গান্ধী। পাশে থাকার আশ্বাস দিতে গিয়েছিলেন তৃণমূল সাংসদরাও।

ময়ূর বিহারে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণের অভিযোগ:

দিল্লির ত্রিলোকপুরী এলাকার ঘটনা। ছ’বছরের এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছে প্রতিবেশীর বিরুদ্ধে। এই ঘটনায় ময়ূরবিহার পুলিশ স্টেশনে পকসো আইনের ৬ নম্বর ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ৩৭৬এবি/ ৩৭৬ ডিবি ধারায় মামলা দায়ের করা হয়েছে অভিযুক্ত প্রতিবেশীর বিরুদ্ধে। নির্যাতিতা নাবালিকার পরিবার তফশিলি জাতির হওয়ায় তফশিলী জাতি ও  উপজাতি আইনের ৩(২)(ভি) ধারাতেও অভিযোগ দায়ের করা হয়েেছে। ঘটনায় সম্মুগান (৩৪) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ওই নাবালিকার প্রতিবেশী ছিল সম্মুগান। গতকাল সুযোগ পেয়েই ছয় বছরের ওই মেয়েটিকে ধর্ষণ করে ওই ব্যক্তি। আরও পড়ুন: দূরত্ব বাড়ছে! দিল্লিতে থেকেও বিরোধীদের বিক্ষোভে ফের গরহাজির তৃণমূল