Bank Fraud: অনলাইনে প্রতারণার শিকার? খোয়া যাওয়া টাকার সবটাই ফেরত পেতে পারেন এই উপায়ে

Bank Fraud: অনলাইনে লেনদেনের ক্ষেত্রে প্রায়শই প্রতারণার ফাঁদ পাতা থাকে। সেই ফাঁদে পা দিলেই বাড়তে পারে বিপদ।

Bank Fraud: অনলাইনে প্রতারণার শিকার? খোয়া যাওয়া টাকার সবটাই ফেরত পেতে পারেন এই উপায়ে
অনলাইন লেনদেনে বাড়ছে বিপদ (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 7:35 AM

নয়া দিল্লি : ডিজিটাল ভারতে প্রতিনিয়ত বাড়ছে ডিজিটাল লেনদেন। পোশাক থেকে খাবার, সব ক্ষেত্রেই অনলাইনে কেনাকাটা করার হিড়িক বেড়েছে। এ ছাড়া দোকানে গিয়েও ডেবিট কার্ডে টাকা দেওয়ার প্রবণতা বেড়েছে সাধারণ মানুষের। আর এইভাবে লেনদেনের ক্ষেত্রে প্রতারণার ঘটনাও বেড়ে চলেছে দিনে দিনে। দুষ্কৃতীদের একাধিক চক্র তৈরি হয়েছে, যারা অনলাইনে প্রতারণায় দক্ষ। খুব কম টাকা জিনিস কিনতে গিয়েও অনেককেই খোয়াতে হচ্ছে হাজার হাজার টাকা। সেই টাকা কীভাবে ফেরত পাওয়া যাবে, তা জানতে অনেক ছোটাছুটি করেও লাভ হচ্ছে না খুব একটা। তবে এই হয়রানিরও সমাধান আছে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া-র তরফে এই সংক্রান্ত বেশ কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে। সঠিক নিয়ম মেনে কিছু পদক্ষেপ করলেই খুব কম দিনে খোয়া যাওয়া টাকা ফেরত পেতে পারেন প্রতারিত ব্যক্তি।

অনেক ক্ষেত্রে কেনাকাটারও প্রয়োজন পড়ে না। আপনার ফোনে বা ই-মেলে এমন কোনও লিঙ্ক এসে পৌঁছতে পারে, যাতে ক্লিক করলেই টাকা উধাও হয়ে যাবে অ্যাকাউন্ট থেকে। তবে রিজার্ভ ব্যাঙ্ক বলছে, সঠিক পদক্ষেপ করলে প্রতারিত ব্যক্তি ১০ দিনের মধ্যে খোয়া যাওয়া টাকার অন্তত ৯০ শতাংশ ফেরত পেতে পারেন। তবে তার জন্য সঠিক সময়ে সঠিক পদক্ষেপ করা জরুরি।

কী বলছে রিজার্ভ ব্যাঙ্ক?

রিজার্ভ ব্যাঙ্ক বলছে, আপনার অজান্তে ব্যাঙ্ক অ্য়াকাউন্ট থেকে কোনও টাকা খোয়া গেলে সেই টাকা পুরোটাই ফেরত পাওয়া যায়। তবে ওই লেনদেনের ব্য়াপারে অবিলম্বে সংশ্লিষ্ট ব্যাঙ্কে জানাতে হবে। বিশেষত, ইলেকট্রনিক লেনদেনের ক্ষেত্রে যদি এই ধরনের ঘটনা ঘটে, তাহলে এক টাকাও হারাবে না আপনার।

কী ভাবে ফেরাবেন টাকা?

বেশির ভাগ ব্যাঙ্কের ক্ষেত্রে অননুমোদিত লেনদেনের জন্য বীমা করা থাকে। ঠিক সময়ে অভিযোগ জানানো হলে ক্ষতিপূরণ দেবে ব্যাঙ্ক। এ ছাড়াও সাইবার অপরাধের জন্য আলাদাভাবে বীমা করাতে পারেন গ্রাহক।

গাইডলাইনে কী বলা আছে?

আরবিআই-এর গাইডলাইন অনুযায়ী, এই ধরনের লেনদেন নজরে এলে তিনদিনের মধ্যে ব্যাঙ্কে অভিযোগ জানাতে হবে। ডেডলাইন পেরিয়ে গেলে টাকা ফেরত পাওয়া কঠিন হতে পারে। তবে অভিযোগ জানালে ১০ দিনের মধ্যে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ফেরত আসবে।

আরও পড়ুন : Bank Holidays May 2022 : চাঁদিফাটা রোদে গিয়ে যাতে ফিরে না আসতে হয়…জেনে নিন মে মাসে কবে বন্ধ থাকছে ব্যাঙ্ক