Bank Strike Called Off: আজ হচ্ছে না ব্যাঙ্ক ধর্মঘট, স্বাভাবিক ছন্দেই চলবে পরিষেবা

Bank Strike: শুক্রবার মুখ্য লেবার কমিশনার ও বিভিন্ন (১১টি) ব্যাঙ্কের প্রতিনিধিদের মধ্যে তিন দফায় বৈঠক হয়েছিল। ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলির যে দাবি রয়েছে, সেগুলি নিয়ে আলোচনা হবে এবং তার সদর্থক নিরসন করা হবে।

Bank Strike Called Off: আজ হচ্ছে না ব্যাঙ্ক ধর্মঘট, স্বাভাবিক ছন্দেই চলবে পরিষেবা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 9:02 AM

কলকাতা: শনিবার দেশব্যাপী যে ব্যাঙ্ক ধর্মঘটের (Bank Strike) ডাক দেওয়া হয়েছিল, শেষ মুহূর্তে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আজ কোনও ব্যাঙ্ক ধর্মঘট হচ্ছে না। শুক্রবার মুখ্য লেবার কমিশনার ও বিভিন্ন (১১টি)ব্যাঙ্কের প্রতিনিধিদের মধ্যে তিন দফায় বৈঠক হয়েছিল। ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলির যে দাবি রয়েছে, সেগুলি নিয়ে আলোচনা হবে এবং তার সদর্থক নিরসন করা হবে। সেই কারণে, এআইবিইও (AIBEO) এবং এআইবিওএ-র (AIBOA) তরফে শনিবার দেশব্যাপী যে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল, তা বিলম্বিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের তরফে সংগঠনের সাধারণ সম্পাদক সি এইচ ভেঙ্কটচলম জানিয়েছেন, “সব ইস্যুগুলি নিয়ে এক সমঝোতার জায়গায় আসা সম্ভব হয়েছে। আইবিএ এবং ব্যাঙ্কগুলি দ্বিপাক্ষিক আলোচনার মধ্যে সব ইস্যুগুলির সমাধানের জন্য একমত হয়েছে। সেই কারণে আমরা ধর্মঘটের সিদ্ধান্ত প্রত্যাহার করছি।” ভেঙ্কটচলম আরও জানিয়েছেন, বৈঠকে সিএলসির তরফে আইবিএ এবং ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলিকে ইস্যুগুলি নিয়ে আলোচনা করার পরামর্শ দেওয়া হয়। সরকার পক্ষের প্রতিনিধি যিনি ছিলেন, তিনিও সংগঠনগুলিকে ধর্মঘট প্রত্যাহারের জন্য অনুরোধ করেছিলেন।

প্রসঙ্গত, অনেকদিন আগে থেকেই ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি এই ধর্মঘটের হুঁশিয়ারি দিয়ে রেখেছিল। শুরু হয়েছিল চলতি বছরের অক্টোবর মাসে। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের তরফে  সি এইচ ভেঙ্কটচলমের গলায় সেই সময় শোনা গিয়েছিল এই হুঁশিয়ারির কথা। সংগঠনের অভিযোগ ছিল, যে ব্যাঙ্ক কর্মীরা সক্রিয়ভাবে ইউনিয়নের সঙ্গে যুক্ত, বেছে বেছে তাঁদের উপর চাপ তৈরি করা হচ্ছে। মূলত এর প্রতিবাদেই দেশব্যাপী ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি।

ব্যাঙ্ক অব বরোদা, পঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক সহ বেশ কয়েকটি ব্যাঙ্ক ইতিমধ্যেই তাদের গ্রাহকদের এই ধর্মঘটের বিষয়ে জানিয়ে রেখেছিল। বলা হয়েছিল ১৯ নভেম্বর যদি ধর্মঘট হয়, তাহলে ব্যাঙ্কিং পরিষেবা ব্যাহত হতে পারে। টাকা জমা, টাকা তোলা, চেক ক্লিয়ারেন্স থেকে শুরু করে বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে সমস্যা হতে পারে বলে জানিয়েছিল ব্যাঙ্কগুলি। তবে ধর্মঘট প্রত্যাহার হয়ে যাওয়ায় আপাতত স্বস্তি ব্যাঙ্কগুলির।