ভারতে BMW-র প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার! দাম শুনলে মাথা ঘুরে যাবে

BMW launches premium CE 04 electric scooter: দীর্ঘদিন ধরেই অপেক্ষা করছিলেন টু-হুইলার প্রেমীরা। অবশেষে ভারতের ইলেক্ট্রিক টু-হুইলার বাজারে চলে এল বিএমডব্লু (BMW)। কী কী বৈশিষ্ট রয়েছে এই স্কুটারে? বিএমডব্লু বলে দাম তো বেশি হবেই, কিন্তু কত জানেন?

ভারতে BMW-র প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার! দাম শুনলে মাথা ঘুরে যাবে
ভারতে এসে গেল BMW-র প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটারImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2024 | 12:47 PM

নয়া দিল্লি: দীর্ঘদিন ধরেই অপেক্ষা করছিলেন টু-হুইলার প্রেমীরা। অবশেষে ভারতের ইলেক্ট্রিক টু-হুইলার বাজারে চলে এল বিএমডব্লু (BMW)। সম্পূর্ণরূপে বিল্ট-আপ ইউনিট হিসাবে ভারতে আসছে তাদের প্রিমিয়াম ইলেকট্রিক স্কুটার, বিএমডব্লু সিই ০৪ (BMW CE 04)। অর্থাৎ, ভারত এই স্কুটার তৈরি হবে না বা অ্যাসেম্বলও করা হবে না। তবে, নকশা, অত্যাধুনিক প্রযুক্তি, এবং কর্মক্ষমতার দিক থেকে এখনও পর্যন্ত ভারত আর কোনও ইলেকট্রিক স্কুটার একে পাল্লা দিতে পারবে না বলেই মনে করা হচ্ছে। বিএমডব্লিউ গ্রুপের ভারতীয় শাখার প্রেসিডেন্ট তথা চিফ এক্সিকিউটিভ অফিসার, বিক্রম পাওয়াহর মতে, এই স্কুটার ভারতে ইলেক্ট্রো-মোবিলিটির এক নতুন যুগের সূচনা করবে।

তিনি আরও জানিয়েছেন, বিএমডব্লুর এই প্রিমিয়াম ইলেক্ট্রিক স্কুটার মূলত শহরের রাস্তার জন্যই তৈরি করা হয়েছে। ইলেক্ট্রিক বলে, এই স্কুটার চলার সময় কোনও শব্দ হয় না। তবে একই সঙ্গে এটি অত্যন্ত দ্রুতগামী। শহুরে রাস্তা দিয়ে মসৃণভাবে চলবে এই স্কুটার। এই স্কুটারের নকশাটাই একেবারে নতুন ধরনের। এর ভরকেন্দ্র জমি ঘেষা। আসনটি থাকছে ভাসমান অবস্থায়। সব মিলিয়ে এই স্কুটার নিয়ে রাস্তায় বের হলে, প্রত্যেকেই একবার হলেও তাকাতে বাধ্য হবে। তবে, নান্দনিকতার দিকে নজর দিতে গিয়ে ব্যবহারিকতা উপেক্ষা করা হয়নি। এতে সাইড-লোডিং হেলমেট কম্পার্টমেন্ট এবং একটি চার্জিং পোর্ট দেওয়া হয়েছে।

এই স্কুটার নিয়ে বোরোলে সকলের চোখ টানবে

আর এই নজরকাড়া স্কুটারকে শক্তি জোগাবে একটি লিকুইড-কুল পার্মানেন্ট ম্যাগনেট বৈদ্যুতিক মোটর। এই মোটর ৪২ অশ্বশক্তি তৈরি করে। ফলে, সিই ০৪ স্কুটারে মাত্র ২.৬ সেকেন্ডেই ০ থেকে ৫০ কিমি/ঘণ্টা গতি উঠবে। আর এক সর্বোচ্চ গতিবেগ ১২০ কিমি/ঘণ্টা। এতে একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। একবার চার্জ করলে ১৩০ কিলোমিটার পর্যন্ত চলবে স্কুটারটি। এছাড়া, স্কুটারটিতে ব্যবহার করা হয়েছে বিভিন্ন উন্নত প্রযুক্তি। এর মধ্যে রয়েছে একটি ১০.২৫-ইঞ্চির রঙিন টিএফটি ডিসপ্লে। স্প্লিট-স্ক্রিন এবং ব্লুটুথ সংযোগও রয়েছে। স্কুটারটি চালু করতে কোনও চাবি লাগবে না। এছাড়া, রিভার্সিং এইড, অটোমেটিক স্টেবিলিটি কন্ট্রোলের মতো বৈশিষ্ট্য রয়েছে। তিনটি রাইডিং মোডে (ইকো, রেইন এবং রোড) চালানো যাবে স্কুটারটি।

শহরের কথা মাথায় রেখেই নকশা করা হয়েছে এই স্কুটার

এবার আসা যাক দামের কথায়। ব্র্যান্ডের নাম বিএমডব্লু, কাজেই আর পাঁচটা ইলেক্ট্রিক স্কুটারের তুলনায় এর দাম যে অনেক বেশি হবে, তা বলাই বাহুল্য। বিএমডব্লু সিই ০৪-এর এক্স-শোরুম দাম পড়বে ১৪,৯০,০০০ টাকা! চলতি বছরের সেপ্টেম্বর থেকেই ভারতের সমস্ত মেট্রোপলিটন শহরগুলিতে পাওয়া যাবে এই স্কুটার।