7th Pay Commission: এই বাজেটে বাড়তে পারে বেতন? আশায় বুক বাঁধছেন সরকারি কর্মীরা

7th Pay Commission: দীর্ঘদিন ধরেই সপ্তম বেতন কমিশনের পরিবর্তে অষ্টম বেতন কমিশন কার্যকরের আশা করছেন সরকারি কর্মচারীরা। এই বাজেটে তা পূরণের সম্ভাবনা উঁকি দিচ্ছে।

7th Pay Commission: এই বাজেটে বাড়তে পারে বেতন? আশায় বুক বাঁধছেন সরকারি কর্মীরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 9:30 AM

আর এক দিন বাদেই সংসদে বাজেট পেশ (Union Budget 2023) করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। আর ২৪-র লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ পূর্ণাঙ্গ বাজেট মোদী সরকারের। তাই ২০২৩-২৪ অর্থবর্ষের এই বাজেটে দেশের নাগরিকদের জন্য একাধিক ছাড়ের ঘোষণা করা হতে পারে বলে আশাবাদী অনেকে। নির্মলার ঝুলি থেকে সরকারি কর্মচারীদের জন্য কোন চমক বেরোতে পারে সেইদিকেও তাকিয়ে গোটা দেশ। মনে করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য অষ্টম বেতন কমিশনেপ ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী।

বর্তমানে সপ্তম বেতন কমিশনের অধীনেই বেতন পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তবে অনেকদিন ধরেই সরকারি কর্মীদের মধ্যে অষ্টম বেতন কমিশন কার্যকরের দাবি শোনা গিয়েছে। একাধিক প্রতিবেদন অনুযায়ী, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে গুঞ্জন ছড়িয়েছে, এই বাজেটেই তাঁদের ভাগ্য খুলতে পারে। অষ্টম বেতন কমিশনের ঘোষণা করতে পারে কেন্দ্র।

এই বেতন কমিশন ঘিরে আশায় বুক বাঁধছেন কর্মীরা। সরকারের তরফে অষ্টম বেতন কমিশনের ঘোষণা করা হলে, কম থেকে বেশি সব স্কেলের কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন এক লাফে অনেকটাই বেড়ে যাবে। নয়া বেতন কমিশন কার্যকর হলে বেসিক বেতন, পে স্কেল ও কর্মচারীদের ভাতাও বৃদ্ধি পাবে। বাড়বে ফিটমেন্ট ফ্যাক্টরও। সাধারণত, প্রতি ১০ বছর অন্তর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য পে কমিশনের নিয়ম আপডেট করা হয়। তিনটি সাম্প্রতিক বেতন কমিশন, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম বেতন কমিশনে এই ট্রেন্ডটাই দেখা গিয়েছে। আশা করা হচ্ছে অষ্টম বেতন কমিশনের কথা ২০২৩ সালেই ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। আর ২০২৬ সালে তা কার্যকর করা হতে পারে। শেষ পর্যন্ত কী হয় তার জন্য বাজেটের দিকেই তাকিয়ে থাকতে হবে।