EPFO Balance: অফলাইনেই জানা যায় প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের ব্যালেন্স, কী করে জানেন

ইপিএফও পোর্টালে গিয়ে লগ ইন না করেও অফলাইনে জানতে পারা যায় ব্যালেন্স। কী ভাবে আপনি তা দেখতে পারবেন তা তুলে ধরল টিভি৯ বাংলা।

EPFO Balance: অফলাইনেই জানা যায় প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের ব্যালেন্স, কী করে জানেন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2023 | 8:00 AM

নয়াদিল্লি: অর্গানাইজড সেক্টরে যাঁরা কাজ করেন তাঁরা সংস্থার থেকে ইপিএফ (এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড) পান। কোনও ব্যক্তির বেতন থেকে যে টাকা ইপিএফ খাতে কেটে নেওয়া হয়, সেই সম পরিমাণ টাকা সংস্থাও জমা দেন ওই অ্যাকাউন্টে। প্রতি মাসে জমা হতে থাকা সেই টাকা জমা হয় প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে। জমা হওয়া টাকার প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার বার্ষিক সুদ দেয়। ইপিএফও (EPFO)-র সেই ওয়েবসাইটে গিয়ে চেক করা যায় ব্যালেন্স। তার জন্য লগ ইন করতে হয় ইপিএফও অ্যাকাউন্টে। তার পর দেখা যায় ব্যালেন্স। কিন্তু অনেক ক্ষেত্রেই লগ ইন করতে গিয়ে সমস্যায় পড়েন অনেকে। কিন্তু ইপিএফও পোর্টালে গিয়ে লগ ইন না করেও অফলাইনে জানতে পারা যায় ব্যালেন্স। কী ভাবে আপনি তা দেখতে পারবেন তা তুলে ধরল টিভি৯ বাংলা।

মিসড কল: মিসড কলের মাধ্যমে ইপিএফও অ্যাকাউন্টের ব্যালেন্স জানা যায়। এ ক্ষেত্রে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ৯৯৬৬০৪৪৪২৫ নম্বরে মিসড কল দিতে হবে। ২টি রিং হয়েই কেটে যাবে সেই কল। আপনার ইউএএন (UAN) নম্বর যদি কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা প্যান বা আধারের সঙ্গে লিঙ্ক করা থাকে, তাহলে সাম্প্রতিক লেনদেনর তথ্য পাওয়া যাবে।

এসএমএস: ইউএএন (UAN) অ্যাক্টিভেটেড ব্যবহারকারীরা মেসেজ পাঠিয়েও অ্যাকাউন্টের ব্যাপারে জানতে পারবেন। সে ক্ষেত্রে ‘EPFOHO UAN ENG’ লিখে পাঠিয়ে দিন ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে। যে নম্বর রেজিস্টার করা আছে, তা থেকেই পাঠাতে হবে এই মেসেজ। তা করলেই মেসেজ চলছে সাম্প্রতিক টাকা জমা ও ব্যালেন্সের।

এ ছাড়া অনলাইনে তো দেখাই যাবে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের টাকা জমার বিস্তারিত হিসাব ও অ্যাকাউন্ট ব্যালেন্স।