আয়কর জমা দেওয়া আরও সহজ হতে চলেছে, চালু হচ্ছে নয়া পোর্টাল

নতুন পোর্টালটি (Portal) অনেক বেশি সুবিধা জনক হবে বলেই মনে করছে অভিজ্ঞ মহল। এতে একাধিক সুবিধা পাবেন আয়করদাতা।

আয়কর জমা দেওয়া আরও সহজ হতে চলেছে, চালু হচ্ছে নয়া পোর্টাল
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 27, 2021 | 8:21 PM

নয়া দিল্লি: আগামী ৭ জুন নতুন পোর্টাল চালু করবে আয়কর বিভাগ (Income Tax Department)। করদাতাদের সুবিধার্থে ই-ফাইলিং (e-filing) পোর্টাল চালু হতে চলেছে। জানা গিয়েছে, এখন যে পোর্টাল আছে সেটা ১ জুন থেকে ৬ জুন বন্ধ থাকবে। আয়কর বিভাগের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, উদ্বোধনের প্রস্তুতি এবং মাইগ্রেশন কার্যক্রমের জন্য আয়কর বিভাগের বিদ্যমান পোর্টালটি করদাতাদের পাশাপাশি অন্যান্য বহিরাগত স্টেকহোল্ডারদের জন্য ৬ দিন বন্ধ থাকবে। ৭ জুন নতুন পোর্টাল চালু হবে।

নতুন পোর্টালের মাধ্যমে দ্রুত রিফান্ড পাবেন আয়করদাতারা। এবার থেকে আয়করদাতারা নিজেরাই ড্যাশবোর্ডে দেখতে পাবেন তাদের ফাইল পেন্ডিং হয়েছে কিনা। এমন কি মোবাইলের মাধ্যমেও দেখা যাবে পোর্টালটি এবং তাতে কাজ করা যাবে। জানা গিয়েছে, নতুন পোর্টালের সিস্টেমে বেশ কিছু বদল আনতে চলেছে আয়কর বিভাগ।

নতুন পোর্টালটি অনেক বেশি সুবিধা জনক হবে বলেই মনে করছে অভিজ্ঞ মহল। এতে একাধিক সুবিধা পাবেন আয়করদাতা। পাশাপাশি ২০২০-২১ সালের ব্যক্তিগত আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়কালও বাড়িয়েছে সরকার। ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছে।

আগে এর সময়সীমা ছিল ৩১ জুলাই। মহামারির কারণে স্টেকহোল্ডাররা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছেন। তাদের কথা ভেবেই চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা বাড়িয়েছে কর্তৃপক্ষ। এই খবরে স্বাভাবিক ভাবেই খুশি হয়েছেন করদাতারা।