ATM Cash Withdrawal New Charges: কোন ATM থেকে টাকা তুললে কত চার্জ কাটবে, জেনে নিন

ATM Card: বিনামূল্যের টাকা তোলার সুযোগ শেষের পর প্রত্যেকবার টাকা তোলার ক্ষেত্রে আগে তুলনায় অনেক বেশি চার্জ দিতে হবে বলেই জানা গিয়েছে।

ATM Cash Withdrawal New Charges: কোন ATM থেকে টাকা তুললে কত চার্জ কাটবে, জেনে নিন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2022 | 1:00 AM

এটিএম থেকে টাকা তোলা এখন প্রত্যেকেরই রোজকার জীবনের সঙ্গ জড়িত। নিজের টাকা নিজে তোলার ক্ষেত্রে এখন থেকে বাড়তি গাঁটের কড়ি খসাতে হবে, একথা প্রায় সকলেই জেনে গিয়েছেন। বিনামূল্যের টাকা তোলার সুযোগ শেষের পর প্রত্যেকবার টাকা তোলার ক্ষেত্রে আগে তুলনায় অনেক বেশি চার্জ দিতে হবে বলেই জানা গিয়েছে। দেশের সেরা সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলির ক্ষেত্রে এই নিয়ম চালু হয়ে গিয়েছে। অতিরিক্ত প্রত্যেকবার টাকা তোলার ক্ষেত্রে ২০ থেকে ২২ টাকা করে চার্জ নেওয়া হবে। কোন ব্যাঙ্কের ক্ষেত্রে কত চার্জ জেনে নিন…

১) অ্যাক্সিস ব্যাঙ্ক: অ্যাক্সিস ব্যাঙ্ক গ্রাহকদের মাসে এটিএম থেকে ৫ বার বিনামূল্যে লেনদেন করার সুযোগ রয়েছে। মেট্রো শহরে ৩টি আর্থিক ও অন্যান্য লেনদেন সম্ভব। যদি অ্যাক্সিস বা অন্য ব্যাঙ্কের এটিএম থেকে ৫ বারের বেশি টাকা তোলা হয়, তবে প্রত্যেকবার ২১ টাকা করে চার্জ কেটে নেওয়া হবে।

২) আইসিআইসিআই ব্যাঙ্ক: প্রত্যেক মাসে আইসিআইসিআই এটিএম থেকে ৫ বার টাকা তোলা যাবে। এরপর প্রত্যেকবার টাকা তোলার ক্ষেত্রে ২০ টাকা করে কেটে নেওয়া হবে। অনআর্থিক লেনদেনের ক্ষেত্রে ৮.৫০ টাকা+ জিএসটি কেটে নেওয়া হবে।

৩) এইচডিএফসি ব্যাঙ্ক: প্রত্যেক মাসে এইচডিএফসি এটিএম থেকে ৫ বার টাকা তোলা যাবে। এর প্রত্যেক লেনদেন পিছু ২০ টাকা চার্জ কেটে নেওয়া হবে। মুম্বই, দিল্লি, চেন্নাই, কলকাতা, হায়দ্রাবাদ এবং বেঙ্গালুরুর মতো মেট্রো শহরগুলিতে অ-আর্থিক লেনদেনের ক্ষেত্রে ৮.৫০ টাকা কেটে নেওয়া হবে।

৪) পিএনবি: পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক অথবা পিএনবি প্রত্যেক মাসে ৫ বার টাকা তোলার সুযোগ দিচ্ছে। এছাড়াও, যেকোনো আর্থিক লেনদেনের জন্য ১০০ টাকা ফি দিতে হবে। পিএনবি ছাড়া অন্য ব্যাঙ্কগুলির এটিএমের ক্ষেত্রে লেনদেনে আলাদা নিয়ম রয়েছে। একটি মেট্রো শহরে 3টি বিনামূল্যে লেনদেনের নিয়ম রয়েছে এবং নন-মেট্রো শহরে এক মাসে 5টি বিনামূল্যে লেনদেন করার নিয়ম রয়েছে।

৫) স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া: মেট্রো শহরগুলিতে ৩ বার টাকা তোলা সম্ভব। SBI ATM-এ বিনামূল্যের সীমার ওপর টাকা তোলার ক্ষেত্রে ১০ টাকা করে চার্জ করা হবে। অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে অতিরিক্ত লেনদেনের ক্ষেত্রে ২০ টাকা চার্জ নেওয়া হবে।