Swiggy-Zomato : জিএসটি গুনবে সুইগি-জ়োম্যাটো, বাড়বে কি অনলাইনে খাবারের দাম?

GST Council Meeting : এবার থেকে জিএসটির আওতায় ঢুকে যাচ্ছে সুইগি এবং জ়োম্যাটোর মতো অনলাইন ফুড ডেলিভারি অ্যাপগুলি।

Swiggy-Zomato : জিএসটি গুনবে সুইগি-জ়োম্যাটো, বাড়বে কি অনলাইনে খাবারের দাম?
সুইগি - জ়োম্যাটোর থেকে জিএসটি নেবে কেন্দ্র
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Sep 17, 2021 | 9:43 PM

নয়াদিল্লি : উদ্ভুত করোনা পরিস্থিতি এবং তারপর লকডাউন — এই কঠিন সময়ে ত্রাতার ভূমিকায় দেখা গিয়েছে জ়োম্যাটো এবং সুইগির মতো ফুড ডেলিভারি অ্যাপগুলিকে। প্রতিদিনই দারুন সব অফারের ঝুলি নিয়ে আমাদের কাছে হাজির হয় সুইগি, জ়োম্যাটো। আজ জিএসটি কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, এবার থেকে জিএসটির আওতায় ঢুকে যাচ্ছে সুইগি এবং জ়োম্যাটোর মতো অনলাইন ফুড ডেলিভারি অ্যাপগুলি। আজ সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়েছেন নির্মলা সীতারমন।

তাহলে কি এবার থেকে অনলাইনে খাবার অর্ডার করতে গেলে গুণতে হবে বাড়তি টাকা?

এতদিন পর্যন্ত সুইগি বা জ়োম্যাটোতে আপনি যে খাবার অর্ডার করতেন, তার জিএসটি দিত সংশ্লিষ্ট রেস্তরাঁ। কিন্তু এবার থেকে ফুড ডেলিভারি অ্যাপগুলিকেই দিতে হবে সেই জিএসটি। তবে এক্ষেত্রে অর্ডার ডেলিভারির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না বলেই জানিয়েছেন রাজস্ব সচিব তরুণ বাজাজ। তাঁর কথায়, নতুন করে কোনও কর যুক্ত করা হচ্ছে না।

অর্থাৎ, এখন আপনি যে খাবারটি অর্ডার করছেন কোনও একটি ফুড ডেলিভারি অ্যাপ ব্যবহার করে, সেটির জন্য কর দিচ্ছে সংশ্লিষ্ট রেস্তরাঁ। কিন্তু জিএসটি কাউন্সিলের বৈঠকে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যখন অনলাইনে খাবার অর্ডার করা হবে, তখন ওই অনলাইন সংস্থাই গ্রাহকের থেকে কর বুঝে নেবে। রেস্তঁরার বদলে অনলাইন সংস্থাই সেই কর নির্দিষ্ট জায়দায় জমা করবে। সেদিক থেকে দেখলে, তরুণ বাজাজের কথা মতো, নতুন কোনও কর যুক্ত হচ্ছে না।

কেন এই সিদ্ধান্ত নিল জিএসটি কাউন্সিল?

আজ লখনউয়ের বৈঠক দেখা গিয়েছে, রেস্তঁরাগুলির একটি বড় অংশ করে ফাঁকি দিচ্ছিল। হরিয়ানায় ফুড ডেলিভারি অ্যাপের জমা দেওয়া করের সঙ্গে রেস্তঁরাগুলির জমা দেওয়া করের বিস্তর ফারাক দেখা গিয়েছে।

ফুড ডেলিভারি অ্যাপগুলি এতদিন পর্যন্ত ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স (Tax Collected at Source – TCS) এর হিসেবে জিএসটিতে দেখাতে হত। এবার অনেকক্ষেত্রেই দেখা গিয়েছে ডেলিভারি সংস্থাগুলির থেকে টিসিএস কাটা হয়েছে, কিন্তু রেস্তরাঁগুলি থেকে জিএসটি জমা পড়েনি।

জিএসটি কাউন্সিলের বৈঠকের বেশ কিছুদিন আগে থেকেই কানাঘুষো শোনা যাচ্ছিল বিষয়টি নিয়ে। অনেকেই বলছিলেন, জিএসটির আওতায় সুইগি এবং জ়োম্যাটোর মতো ফুড ডেলিভারি অ্যাপগুলি ঢুকে গেলে অনলাইনে খাবার অর্ডার করতে গেলে বাড়তি টাকা গুনতে হতে পারে। কিন্তু সেই দুশ্চিন্তা থেকে আপাতত রেহাই।

আজ জিএসটি কাউন্সিলের বৈঠকের পর সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেওয়া হয়েছে, কোনও বাড়তি কর চাপানো হচ্ছে না। যে কর রেস্তঁরার থেকে কাটা হত, সেটাই এখন থেকে সংশ্লিষ্ট ফুড ডেলিভারি সংস্থার থেকে কাটা হবে। অর্থাৎ, গ্রাহকদের উপর বাড়তি কোনও করের বোঝা চাপানো হচ্ছে না।

আরও পড়ুন : GST Council Meeting : ‘ভেটো’ একাধিক রাজ্যের, কমছে না পেট্রল-ডিজ়েলের দাম

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla